| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   প্রবাসে বাংলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
বীর মুক্তিযোদ্ধা জনাব এস এম শাহজাহান এর মৃত্যুতে জাপা নেতা মাহফিজুর রহমান বাবুলের শোক প্রকাশ

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইল এর কৃতি সন্তান, বীর মুক্তিযোদ্ধা জনাব এস এম শাহজাহান, সুপারিন্টেনডেন্ট (অবসরপ্রাপ্ত), কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট,আজ রবিবার ভোর ৪ টায় ইন্তেকাল করেছেন, ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন । তার মৃত্যুতে জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও ময়মনসিংহ জেলা জাতীয় পার্টির সহ-সাধারণ সম্পাদক,ময়মনসিংহের গর্ব বীর মুক্তিযোদ্ধা মাহফিজুর রহমান বাবুল।শোক প্রকাশ করেছেন। তিনি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাহার জানাজা আজ জোহর বাদ ঢাকা রায়ের বাজারে অনুষ্ঠিত হয়। জানাজা শেষে রায়ের বাজার কবরস্থানে দাফন করা হয়।

বীর মুক্তিযোদ্ধা জনাব এস এম শাহজাহান এর মৃত্যুতে জাপা নেতা মাহফিজুর রহমান বাবুলের শোক প্রকাশ
                                  

টাঙ্গাইল প্রতিনিধি

টাঙ্গাইল এর কৃতি সন্তান, বীর মুক্তিযোদ্ধা জনাব এস এম শাহজাহান, সুপারিন্টেনডেন্ট (অবসরপ্রাপ্ত), কাস্টমস, এক্সাইজ এন্ড ভ্যাট,আজ রবিবার ভোর ৪ টায় ইন্তেকাল করেছেন, ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন । তার মৃত্যুতে জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক ও ময়মনসিংহ জেলা জাতীয় পার্টির সহ-সাধারণ সম্পাদক,ময়মনসিংহের গর্ব বীর মুক্তিযোদ্ধা মাহফিজুর রহমান বাবুল।শোক প্রকাশ করেছেন। তিনি করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাহার জানাজা আজ জোহর বাদ ঢাকা রায়ের বাজারে অনুষ্ঠিত হয়। জানাজা শেষে রায়ের বাজার কবরস্থানে দাফন করা হয়।

মালদ্বীপস্থ ফেনী জেলা উন্নয়ন পরিষদের ইফতার মাহফিল।
                                  

মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি। পবিত্র মাহে রমজান উপলক্ষে মালদ্বীপস্থ ফেনী জেলা উন্নয়ন পরিষদ এর উদ্যোগে রাজধানী মালে একটি রেস্টুরেন্টে, শুক্রবার (২৩ এপ্রিল) ইফতার দোয়া মাহফিল ও আলোচনা সভা আয়োজন করা হয়। উন্নয়ন পরিষদের সভাপতি মোঃ শহীদুল ইসলাম ( শহীদের) সভাপতিত্বে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মালদ্বীপে বাংলাদেশী চিকিৎসক মোঃমুক্তার আলি লস্কর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,এনবিএল মানি ট্রান্সফার মালদ্বীপ শাখার ম্যানেজার মোহাম্মদ মাসুদুর রহমান, সংগঠনের উপদেষ্টা, শরিফুল ইসলাম, ওমর ফারুক অনিক,মোহাম্মদ শাহ আলম। এছাড়াও উপস্থিত ছিলেন, মালদ্বীপ জনকল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আব্দুল কাদের, সাধারণ সম্পাদক, শাহাদাত হোসেন, , সহ মালদ্বীপস্থ বিভিন্ন পেশাজিবী বাংলাদেশি প্রবাসীরা৷ ইফতার ও দোয়া মাহফিলশেষে মোনাজাতে বিশ্বের সকল মুসলিম ও দেশ-বিদেশের সকল মুসলিম প্রবাসীদের শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়।

মালদ্বীপ প্রবাসীদের জন্য বিশেষ বিজ্ঞপ্তি।
                                  

মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি। মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাস এবং ঢাকাস্থ আগারগাঁও কেন্দ্রীয় পাসপোর্ট অফিসের মধ্যে ইন্টারনেট সংযোগ ও অনলাইন যােগাযােগ ব্যবস্থার প্রয়ােজনীয় মেরামত কাজ সম্পন্ন হয়েছে। এ প্রেক্ষিতে নতুন পাসপাের্ট – কিংবা পুরাতন পাসপাের্ট রি – ইস্যু – এর জন্য আগ্রহী ব্যক্তিবর্গকে ৬ এপ্রিল ২০২১ রোজ মঙ্গলবার হতে সকল কর্ম দিবসে (রবিবার হতে বৃহস্পতিবার ) পর্যন্ত সকাল ০৯ টা থেকে দুপুর ১২ টার মধ্যে মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাসে আবেদন জমা দেয়ার জন্য একটি বিশেষ বিজ্ঞপ্তিতে অনুরােধ করা হয়েছে । উল্লেখ গত শনিবার ৩ এপ্রিল, মালদ্বীপস্থ বাংলাদেশ দূতাবাস এবং ঢাকাস্থ আগারগাঁও কেন্দ্রীয় পাসপোর্ট অফিসের মধ্যে ইন্টারনেট সংযোগ ত্রুটি দেখা দেয়ায় এম.আর.পি কিংবা মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট নবায়নের আবেদন গ্রহণ করা বন্ধ ছিলো। নতুন পাসপোর্ট কিংবা নবায়নের জন্য আবেদনকারী প্রবাসী বাংলাদেশিদের মালদ্বীপস্থ দূতাবাসে আবেদন জমা না দেয়ার জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ করা হয়েছিলো।

বাংলাদেশ দূতাবাসের মালদ্বীপের উদ্যোগে বাংলাদেশের পঞ্চাশতম স্বাধীনতা দিবসের অভ্যর্থনা অনুষ্ঠান।
                                  

মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি। বাংলাদেশের পঞ্চাশতম স্বাধীনতা দিবস উপলক্ষে মালদ্বীপস্থ বাংলাদেশের দূতাবাসের উদ্যোগে অনলাইন অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২৮ মার্চ, রবিবার সকাল ১১ টার সময় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। দুতালয় প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র মন্ত্রী আব্দুল্লাহ শহীদ। এই অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান। অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও মালদ্বীপের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহান স্বাধীনতার উপর দেয়া বক্তব্য উপস্থিত অতিথিদের প্রদর্শন করা হয়। রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান তাঁর বক্তব্যের শুরু জাতির পিতা বংগবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, বাংলাদেশ আজ সারা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। মাননীয় প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে দেশ অর্জন করেছে উন্নয়নশীল দেশের মর্যাদা।সেদিন আর বেশি দূরে নয় যেদিন বাংলাদেশ অর্জন করবে উন্নত দেশের মর্যাদা। অনুষ্ঠানে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং পরবর্তী সময়ে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের উপর একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। এছাড়া, বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের উপর একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। এই অনলাইন অভ্যর্থনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ভারতের রাষ্ট্রদূত, জাপানের রাষ্ট্রদূত ও চীনা রাষ্ট্রদূত, শ্রীলংকার রাষ্ট্রদূত সহ ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন সমূহের প্রধানগণ। মালদ্বীপে অবস্হানরত বিশিষ্ট বাংলাদেশী প্রবাসীগণও অনুষ্ঠানে উপস্থিত থেকে তাদের মূল্যবান মতামত দেন। প্রধান অতিথি মালদ্বীপের পরাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শাহীন তার বক্তব্যে বাংলাদেশের সরকার, জনগণ ও বাংলাদেশ হাই কমিশনের ভূয়সী প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন যে, দুই দেশের সম্পর্কে নতুন গতির সঞ্চার হয়েছে। আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন দূতালয় প্রধান জনাব সোহেল পারভেজ।

ভালুকায় বালুভর্তি ট্রাকে ভাঙ্গলো গ্রামীণ ব্রীজ
                                  

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি :

ভালুকা উপজেলার উথুরা ইউনিয়নের মরচী গ্রামের নামাপাড়া বারোবাইগ্গা নামকস্থানে বালু ভর্তি ট্রাকে ভেঙ্গে গেছে গ্রামীণ ব্রীজ। ঘটনাটি ঘটেছে রবিবার (২৮ মার্চ) সকালে।

সরেজমিন ঘুরে জানা গেছে, উথুরা ইউনিয়নের ৯নং ওয়ার্ডের নারাঙ্গী চৌরাস্তা হতে কাঁচা একটি সড়ক গেছে ডাকাতিয়া গ্রামের দিকে। ওই সড়কটি দিয়ে প্রায় প্রতিদিনই স্থানীয় যানবাহনসহ ভারী যান চলাচলও করে থাকে। পাশাপাশি এলাকার নানা শ্রেণিপেশার বহু মানুষ যাতায়াত করে। যাতায়াতের সুবিধার্থে বছর খানেক আগে ব্রীজটি নির্মান করে স্থানীয় ইউনিয়ন পরিষদ। বছর না পেরোতেই ওই ব্রীজটি (অনুমান ৫ ফুট লম্বা ও ৭ ফাড়) দুইবার ভেঙ্গে যায়। এতে চরম ভোগান্তিতে পড়ে গ্রামের মানুষ।

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় এক বাসিন্দা জানায়, স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বার নিম্নমানের সামগ্রী দিয়ে ব্রীজটি নির্মাণ করায় কিছুদিন না যেতেই ব্রীজটি ভেঙ্গে পড়ছে। এ নিয়ে দুই বার ব্রীজটি ভেঙ্গেছে। যদি ভাল মানের নির্মান সামগ্রী দিয়ে ব্রীজটি তৈরি করা হতো তাহলে সহজে ভাঙ্গনের কবলে পড়তোনা ব্রীজটি। তিনি মনে করেন ব্রীজ নির্মানের টাকা ব্যাপক লুটপাট করা হয়েছে।

উথুরা ইউপির ৯নং ওয়ার্ড মেম্বার রফিকুল ইসলাম বলেন, ব্রীজটি ইউনিয়ন পরিষদের ১% এর টাকায় নির্মিত হয়েছে। কত টাকায় নির্মিত হয়েছে তা আমি জানিনা। এ ব্যাপারে চেয়ারম্যান ভালো বলতে পারবেন।

উথুরা ইউপি চেয়ার‌ম্যান বজলুর রহমান তালুকদার বাচ্চু বলেন, ব্রীজটি প্রায় ২০ ফুট ও ৮ ফুটের হবে। ভারী যান চলাচলের কারণে মাস খানে আগেও ভেঙ্গেছে। সেটি আবারও মেরামত করা হয়। গতকাল রবিবার বালুভর্তি ট্রাক ব্রীজটি পার হতে চাইলে ওই দূর্ঘটনা ঘটে। তবে তিনি কত টাকায় ব্রীজটি নির্মাণ করেছেন সেটি বলতে পারেন নি।

তিনি বলেন, ব্রীজ নির্মান ব্যয় সম্পর্কে সচিব বলতে পারবে। তাকে জিজ্ঞাসা করে জানাতে পারবো।

 

 

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বাংলাদেশের পঞ্চাশতম স্বাধীনতা দিবসের অনলাইন অভ্যর্থনা অনুষ্ঠান।
                                  
মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি। 
 
 
বাংলাদেশের পঞ্চাশতম স্বাধীনতা দিবস উপলক্ষে মালদ্বীপস্থ বাংলাদেশের দূতাবাসের উদ্যোগে  অনলাইন অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২৮ মার্চ, রবিবার সকাল ১১ টার সময় এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
 
 দুতালয় প্রধান মোহাম্মদ সোহেল পারভেজ এর সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মালদ্বীপের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পররাষ্ট্র মন্ত্রী আব্দুল্লাহ শহীদ।
 
এই অনুষ্ঠানের  সভাপতিত্ব  করেন  রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান।
 
অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ ও মালদ্বীপের জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহান স্বাধীনতার উপর দেয়া বক্তব্য উপস্থিত অতিথিদের প্রদর্শন করা হয়।
 
রাষ্ট্রদূত রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান তাঁর বক্তব্যের শুরু জাতির পিতা বংগবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, বাংলাদেশ আজ সারা বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। মাননীয় প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে  দেশ অর্জন করেছে উন্নয়নশীল দেশের মর্যাদা।সেদিন আর বেশি দূরে নয় যেদিন বাংলাদেশ অর্জন করবে উন্নত দেশের মর্যাদা। অনুষ্ঠানে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস এবং পরবর্তী সময়ে আওয়ামী লীগ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের উপর একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। এছাড়া,  বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের উপর একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়।
 
এই অনলাইন অভ্যর্থনা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
ভারতের রাষ্ট্রদূত, জাপানের রাষ্ট্রদূত ও চীনা রাষ্ট্রদূত, শ্রীলংকার রাষ্ট্রদূত সহ  ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন সমূহের প্রধানগণ। মালদ্বীপে অবস্হানরত বিশিষ্ট বাংলাদেশী প্রবাসীগণও অনুষ্ঠানে উপস্থিত থেকে তাদের মূল্যবান মতামত দেন।
 
 প্রধান অতিথি মালদ্বীপের পরাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শাহীন  তার বক্তব্যে বাংলাদেশের সরকার, জনগণ ও বাংলাদেশ হাই কমিশনের ভূয়সী প্রশংসা করেন। তিনি উল্লেখ করেন যে, দুই দেশের সম্পর্কে নতুন গতির সঞ্চার হয়েছে। 
 
আমন্ত্রিত অতিথিদের ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন দূতালয় প্রধান জনাব সোহেল পারভেজ।
মালদ্বীপের বাংলাদেশ দূতাবাস স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন,
                                  
মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি। 
 
 
যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে  মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে  বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী  এবং জাতীয় দিবস ২০২১ উদযাপিত হয়েছে  । 
 
 
দিবস উপলক্ষে  দূতাবাস  চত্বরে  ২৬ মার্চ শুক্রবার সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয় । 
 
সন্ধ্যায় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয় । 
 
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদ্বীপের দূতাবাসের  রাষ্ট্রদূত  রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান ।
 
  অনুষ্ঠানের শুরুতে তরজমা সহ পবিত্র কুরআন তেলাওয়াত এবং জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মূল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু করা হয় । 
 
পরে   রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয় । 
 
 আলোচনা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন দূতাবাসের  প্রথম সচিব ও দূতালয় প্রধান  মোঃ সোহেল পারভেজ।
 
 মালদ্বীপে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন  আহমেদ মুত্তাকি ।
 
 এরপর মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের উপর ভিত্তি করে একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয় । 
 
আলোচনার শেষ পর্যায়ে রাষ্ট্রদূত  স্বাধীনতা দিবসের তাৎপর্য ব্যাখ্যা করে এবং বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য নিয়ে মূল্যবান বক্তব্য প্রদান করেন।
 
 
তিনি তার বক্তব্য বলেন বাংলাদেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান, অকুতোভয় মুক্তিযোদ্ধাদের অর্জন, ৩০ লাখ শহীদ এবং দুই লাখ নারীর আত্মত্যাগ স্মরণ করা হয়।জীবিত সব মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়,
 
 
 প্রধান অতিথি তিনি বর্তমান সরকারের গৃহীত অর্থনৈতিক ও সামাজিক কর্মসূচির বিশদ বর্ণনা দেন। 
প্রবাসী  বাংলাদেশিদের দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে কাজ করতে অনুরোধ জানান ।দেশের ভাবমূর্তি সমুন্নত রাখার লক্ষ্যে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানান।
 
 
অনুষ্ঠানের শেষ পর্যায়ে নীল দরিয়া শিল্পগোষ্ঠী দেশাত্মবোধক গান পরিবেশন করে । 
 
পরিশেষে  রাষ্ট্রদূত রিয়াল  অ্যাডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান ।কেক কেটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২১ অনুষ্ঠানমালার সমাপ্তি ঘোষণা করেন । 
 
করোনাভাইরাস মহামারী এবং স্বাগতিক দেশ কতৃক আরোপিত কঠোর বিধিনিষেধের প্রেক্ষিতে উক্ত অনুষ্ঠানে সীমিত সংখ্যক অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন । 
 
অনুষ্ঠানটি প্রবাসী বাংলাদেশীদের উদ্দেশ্যে হাই কমিশনের ফেইসবুক পেইজে সরাসরি সম্প্রচার করা হয় ।
জগন্নাথপুরে যুবদলের কর্মীসভা অনুষ্টিত
                                  


মোঃ রনি মিয়া জগন্নাথপুর প্রতিনিধি : সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার জাতীয়তাবাদী যুবদল কলকলিয়া ইউনিয়ন শাখার আয়োজনে ২১ মার্চ রোজ রবিবার স্থানিয় কলকলিয়া বাজারে জগন্নাথপুর উপজেলা যুবদলের যুগ্ম-আহবায়ক জহিরুল ইসলাম লেবুর সভাপতিত্বে ও জগন্নাথপুর উপজেলা যুবদলের যুগ্ম-আহবায়ক মোস্তাফিজুর রহমান তালুকদার মুহিতের পরিচালনায় এক কর্মীসভা অনুষ্টিত হয়েছে। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতীয়তাবাদী যুবদল জগন্নাথপুর উপজেলা শাখার নবগঠিত আহবায়ক কমিটির আহবায়ক ও সুনামগঞ্জ জেলা যুবদলের সহ-সভাপতি আবুল হাশিম ডালিম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জগন্নাথপুর উপজেলা যুবদলের যুগ্ম-আহবায়ক জুবেদ আলী লখন, সুনামগঞ্জ জেলা যুবদলের যুগ্ম-সাধারণ সম্পাদক ও জগন্নাথপুর উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সিনিয়র সদস্য হাজী সোহেল আহমদ খান, সুনামগঞ্জ জেলা যুবদলের দপ্তর সম্পাদক মো: শাহ আলম, জগন্নাথপুর উপজেলা যুবদলের যুগ্ম-আহবায়ক মিয়া মোহাম্মদ ইউসুফ,জগন্নাথপুর উপজেলা যুবদলের যুগ্ম-আহবায়ক সৈয়দ ইসহাক আহমদ,জগন্নাথপুর উপজেলা যুবদলের যুগ্ম-আহবায়ক সাদেক আহমদ, জগন্নাথপুর উপজেলা যুবদলের যুগ্ম-আহবায়ক রাসেল বক্স,জগন্নাথপুর উপজেলা যুবদলের যুগ্ম-আহবায়ক লুৎফুজ্জামান ছালিক। কর্মীসভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন জগন্নাথপুর উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য সেলিম আহমদ। কর্মীসভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য রুকন মিয়া। অন্যানোর মধ্যে বক্তব্য রাখেন সুনামগঞ্জ জেলা যুবদলের সাংকৃতিক বিষয়ক সম্পাদক মো: আল মেনন, উপজেলা যুবদলের আহবায়ক কমিটির সদস্য সুহিনুর রহমান সুহেল, উপজেলা যুবদলের সদস্য আব্দুল মালিক খান,খায়রুল ইসলাম, আলিউল আহমেদ, সৈয়দ মিজান,সুয়েব আহমদ, ফকরুল ইসলাম, আব্দুল হক কামালী, লিকসন মিয়া,আব্দুল সালাম, এস এম জাকারিয়া আহমদ, অদুদ কামালী,সেলিম আহমদ, সৈয়দ আবু বক্কর,শামিম আহমদ, কলকলিয়া ইউনিয়ন যুবদল নেতা কামরুল হাসান লিটন, রুবেল মিয়া, শামসুজ্জামান মিয়া। এ সময় উপস্থিত ছিলেন কলকলিয়া ইউনিয়ন যুবদলের নেতাকর্মী বৃন্দ ও কলকলিয়া ইউনিয়ন যুবদলের বিভিন্ন ওয়ার্ডের কর্মীবৃন্দ। প্রধান অতিথির বক্তব্যে জগন্নাথপুর উপজেলা যুবদলের আহবায়ক আবুল হাশিম ডালিম বলেন দীর্ঘদিন পর জগন্নাথপুর উপজেলা যুবদলের আহবায়ক কমিটি গঠিত হওয়ায় জগন্নাথপুর উপজেলা যুবদলের পক্ষ থেকে জগন্নাথপুর ও দক্ষিন সুনামগঞ্জের মাটি ও মানুষের নেতা, যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি। কেন্দ্রীয় যুবদলের সহ-সভাপতি ( সিলেট বিভাগ ) আনসার উদ্দিন আহমদ, সুনামগঞ্জ জেলা যুবদলের সভাপতি আবুল মনসুর মোহাম্মদ শওকত, সাধারণ সম্পাদক এড. মামুনুর রশিদ কয়েছ সহ সকল নেত্রীবৃন্দদেরকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছি। তিনি বিএনপির চেয়ারপার্সন দেশমাতা বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেশনায়ক তারেক রহমান কে দেশে পিরিয়ে আনার আন্দোলনে, স্বাধীনতা সার্বভৌমত্ব, গনতন্ত্র, জনগনের ভোটাধিকার পিরিয়ে দেওয়ার আন্দোলনে জগন্নাথপুর উপজেলা যুবদলের সকল নেতাকর্মী কে রাজপথে থেকে অগ্রণী ভুমিকা পালন করার আহবান জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য, মুক্তিযুদ্ধের সংগঠক, সাবেক প্রধানমন্ত্রী, বিভিন্ন দপ্তরের দ্বায়িত্বপাপ্ত সাবেক মন্ত্রী বিশিষ্ট আইনজীবি ব্যারেস্টার মওদুদ আহমেদ এর মৃত্যুতে জগন্নাথপুর উপজেলা যুবদলের পক্ষ থেকে গভীর শোক ও শ্রদ্ধা জ্ঞাপন করে, তার বিদেয়ী আত্মার মাগফেরাত কামনা করেছেন।

মালদ্বীপে গণহত্যা দিবস পালিত।
                                  

মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি।

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে বাঙালি জাতির সামনে ভয়াল রূপ নিয়ে হাজির হয়েছিল পাকিস্তানি হানাদার বাহিনী। এই কালরাতের বার্ষিকী স্মরণ করা হয় সারা দেশে ১ মিনিট অন্ধকার করে, বাতি নিভিয়ে। গণহত্যার দিবস উপলক্ষে আজ ২৫ শে মার্চ মালদ্বীপবস্থ বাংলাদেশ দুতালায় সম্মেলন কক্ষে , দোয়া ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত মোঃ সোহেল পারভেজ । পবিত্র কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু করা হয় । অতঃপর মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয় । দিবসের তাৎপর্য ও গুরুত্ব ব্যাখ্যা করে স্বাগত বক্তব্য প্রদান করেন দুতলয়ের। তৃতীয় সচিব জনাব মিজানুর রহমান ভূঁইয়া। বাঙালি জাতির স্বাধিকার আন্দোলনের পূর্ব মুহূর্তে এক জঘন্যতম নারকীয় হত্যাযজ্ঞের ইতিহাস এই ২৫ মার্চ। ১৯৭১ সালের এই দিনে সশস্ত্র পাকিস্তানি হানাদার বাহিনী ঘুমিয়ে থাকা নিরস্ত্র বাঙালি জাতির উপর রাতের আধারে অতর্কিতে ঝাঁপিয়ে পড়ে । গভীর রাত ১২ টার পর পাকিস্তানি সেনাবাহিনী সাঁজোয়া ট্যাংক ও ভারি অস্ত্রশস্ত্র নিয়ে “অপারেশন সার্চলাইট” নামে ঘুমন্ত নিরস্ত্র বাঙালি জাতির উপর নির্বিচারে হত্যাযজ্ঞ চালায় । ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা, পিলখানা এবং রাজার বাগ পুলিশ ফাঁড়িতে অতর্কিতে হামলা চালিয়ে অসংখ্য ছাত্র, শিক্ষক, বাঙালি পুলিশ এবং খেটে খাওয়া সাধারন মানুষকে নির্মমভাবে হত্যা করে। প্রধান অতিথি ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সোহেল পারভেজ তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে ২৫ মার্চ কাল রাতে পাকিস্তান সেনা বাহিনীর হাতে নিহত বাঙ্গালীদের স্মরণ করেন। তিনি বলেন ৫০ বছর আগে পাকিস্তানি বাহিনীর হাতে যে নির্মমতার শিকার হয়েছিল বাংলার মানুষ, তা ভুলার নয় । স্বাধীনতাকালীন সময়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আটক হওয়ার পূর্বে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষনা।বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ, দীর্ঘ নয় মাসের ত্যাগ তিতিক্ষার কথা বিশেষ ভাবে উল্লেখ করেন, তিনি বলেন, বাংলাদেশকে সুখী সমৃদ্ধ করতে হলে স্বাধীনতা ও ইতিহাস পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত প্রবাসী বাংলাদেশীদের মালদ্বীপে করোনাভাইরাসের টিকা গ্রহণ ও স্বাস্থ্য বিধি মেনে তাদের দৈনন্দিন কার্যক্রম পরিচালনা করতে অনুরোধ করেন। এরপর ৭১ এর গণহত্যার উপর একটি ডকুমেন্টারি ভিডিও প্রতিবেদন প্রদর্শন করা হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর বিদেহী আত্নার মাগফিরাত কামনায় এবং একাত্তরে নিহত বীর মুক্তিযোদ্ধাদের ও গণহত্যায় নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। করোনাভাইরাস মহামারীর কারণে এবং স্বাগতিক দেশ কর্তৃক আরোপিত কঠোর বিধিনিষেধের প্রেক্ষিতে উক্ত অনুষ্ঠানে সীমিত সংখ্যক অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

 

মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন পালন
                                  

মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি। যথাযোগ্য মর্যাদা এবং উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ।স্বাধীন বাংলাদেশের স্থপতি ও জাতির জনক শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে মালদ্বীপ দূতাবাস। দিবস উপলক্ষে শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা ও প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহণে সান্ধ্যকালীন আলোচনা সভা আয়োজন করা হয়। বুধবার (১৭ মার্চ ) দূতাবাসের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত হাইকমিশনার মোহাম্মদ সোহেল পারভেজ পবিত্র কোরআন তেলাওয়াত মধ্যে দিয়ে আলোচনা অনুষ্ঠানের শুরু করা হয়। এর পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয় । অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন তৃতীয় সচিব জনাব মিজানুর রহমান ভূঁইয়া। এছাড়া, প্রবাসী বাংলাদেশীদের পক্ষ হতে ডাক্তার মুক্তার আলী লস্কর ও রাশেদুল হক বক্তব্য উপস্থাপন করেন । এর আগে সকালে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ভারপ্রাপ্ত হাই কমিশনার মোঃ সোহেল পারভেজ তার বক্তব্য। সকলকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে সোনার বাংলা বিনির্মাণে একযোগে কাজ করার জন্য আহ্বান জানান। বঙ্গবন্ধুর জীবনী নির্ভর একটি ভিডিও ক্লিপ প্রদর্শন করা হয়। সবশেষে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস উপলক্ষ্যে কেক কাটা হয়

ভ্যাকসিন প্রদানের সহযোগিতায় বাংলাদেশ থেকে মেডিকেল টিম এখন মালদ্বীপে,ভিডিও সহ
                                  


মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রতিনিধি। বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ১৮ সদস্য বিশিষ্ট স্বাস্থ্য সেবা বিষয়ক একটি দল বিমান বাহিনীর একটি বিশেষ বিমানে মালদ্বীপ পৌঁছেছে। ৩ মার্চ ২০২১ বাংলাদেশ সেনাবাহিনীর ১৮ সদস্যের একটি মেডিকেল টীম বাংলাদেশ বিমান বাহিনীর একটি চাটার্ড ফ্লাইটে বিকাল ৩.১৫ মিনিটের সময় মালদ্বীপের ভেলেনা আন্তর্জাতিক বিমান বন্দরে এসে পৌঁছে। বিশেষ সূত্রে জানা যায় উক্ত মেডিকেল টীম মালদ্বীপের স্বাস্থ্য মন্ত্রণালয়কে সহযোগিতা করার জন্য মালদ্বীপে এসেছেন। উল্লেখ্য, মেডিকেল টীম টি মালদ্বীপে করোনা পরিস্থিতিতে ভেকসিন প্রদানে স্বাস্থ্য মন্ত্রাণালয়কে সহযোগিতা করবেন। আরো উল্লেখ্য, বাংলাদেশ সরকার মালদ্বীপ সরকারকে উক্ত ফ্লাইটে প্রয়োজনীয় ঔষুধ ও চিকিৎসা সামগ্রীও পাঠিয়েছেন। মালদ্বীপের বিমানবন্দরে মালদ্বীপের স্বাস্থ্য বিষয়ক প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিব এবং মালদ্বীপ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাগন ও মালদ্বীপে বাংলাদেশ সরকারের রাষ্ট্রদূত রিয়ার এডমিরাল মোহাম্মদ নাজমুল হাসান,দুতালায় প্রথম সচিব (শ্রম), তৃতীয় সচিব, সহ,অন্যান্য করমকর্তাবৃন্দ,তাদের স্বাগত জানান। টিকাদান কর্মসূচিতে মালদ্বীপের স্বাস্থ্য মন্ত্রানলয়ের কে সহায়তায় করার লক্ষে ,বাংলাদেশ থেকে আসা মেডিকেল দলটি থিনাধু, এলগান, অ্যাডু সিটি, এবং কুলহুদুফুশি সহ বেশ কিছু সিটিতে টিকা কর্মসূচিতে কাজ করবে। ছয় মাসের মধ্যে পুরো মালদ্বীপের জনগণকে টিকা দেওয়ার পরিকল্পনা করেছে মালদ্বীপের সরকার। বাংলাদেশীরা সহ সকল দেশের নাগরিক ফ্রিতে ভ্যাকসিন পাবে

মালদ্বীপে প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশন অনুদান প্রদান
                                  

মোহাম্মদ মাহামুদুল, মালদ্বীপ প্রতিনিধি: মালদ্বীপে অসুস্থ ব্যাক্তি কে ‘মালদ্বীপ প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশন’ এর পক্ষ থেকে টিকেট ভাবত বাংলা টাকায় ২০ হাজার টাকা অনুদান প্রদান করা হয়। ২৮শে ফেব্রুয়ারি ২০২১ রবিবার। ,অসুস্থ বরুন পালের হাতে অনুদান প্রদান করেন মালদ্বীপ প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশনের উপস্থিত নেতৃবৃন্দ। খবর নিয়ে জানা যায়।অসুস্থ বরুন পালের দেশে বাড়ি টাঙ্গাইল জেলায়।তিনি অনেক দিন যাবত অসুস্থ ছিলেন। তিনি একেবারে দেশে চলে যাওয়ার ইচ্ছা পোষণ করায়। জনকল্যাণ ফাউন্ডেশন এর পক্ষ থেকে টিকেট ভাবত এই অনুদান প্রদান করা হয়। অনুদান প্রদান করার সময় উপস্থিত ছিলেন,মালদ্বীপ প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশনের উপদেষ্টা জনাব মোঃ সোহেল বিন রাজ্জাক সভাপতি জনাব মোঃ আব্দুল কাদের সাধারণ সম্পাদক জনাব মোঃ শাহাদাত হোসেন অর্থবিষয়ক সম্পাদক জনাব মোঃ দিদারুল আলম ভূঁইয়া যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সাইফুল ইসলাম সুমন আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক জনাব,মোহাম্মদ মাহামুদুল (কালাম) সদস্য মোঃ জাকির হোসেন মোঃ ইয়াছিন মজুমদার মোঃ ইউসুফ আহমেদ। বিশিষ্ট ব্যবসায়ী জনাব মোঃ এনামুল হক,মালদ্বীপ প্রবাসী ফোরামের সাধারণ সম্পাদক জনাব মোঃ মনির হোসেন প্রচার সম্পাদক ও জাগো নিউজ মালদ্বীপের প্রতিনিধি মোঃ মাহমুদুল (কালাম) ও প্রবাসী বাংলাদেশিরা মালদ্বীপ প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশনের সভাপতি আব্দুল কাদের মালদ্বীপের সকল প্রবাসীদেরকে মানবতার সেবায় এগিয়ে আসার আহ্বান জানান মালদ্বীপ আমরা প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশন এটি একটি অরাজনৈতিক সংগঠন। এটি শুরু থেকেই বাংলাদেশি অসহায় প্রবাসীদের বিভিন্ন সহায়তা করে যাচ্ছে, যেমন চিকিৎসা সেবা, অসুস্থ ব্যক্তিদের টিকেট প্রদান করে দেশে পাঠানো, চাকরির ব্যবস্থা সহ বিভিন্ন সেবামূলক কাজ করে যাচ্ছে সংগঠনটি ৷

মুক্তি যোদ্ধারা যদি পায় ভাতা, রেমিট্যান্স যোদ্ধারা কেন? পাবেনা?
                                  

মোহাম্মদ মাহামুদুল মালদ্বীপ প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা, জীবনের একটা বড় সময় পরিবার পরিজন ছেড়ে জীবিকার তাগিদে প্রবাসে আছি আমরা প্রায় দুই কোটি বাংলাদেশী রেমিট্যান্স যোদ্ধা , যারা প্রবাসে এত কষ্ট করে দেশে রেমিট্যান্স পাঠায়, দেশ ও জাতীর জন্য রেমিট্যান্স পাঠিয়ে অর্থনীতির চাকা সচল রাখতে এত কষ্ট করে প্রবাসে থাকি, সেই রেমিট্যান্স যোদ্ধারাই। দেশে ফিরে গেলে অনেকে পায়না মূল্যায়ন, অনেকেরই দেশে ফিরে গিয়ে করতে হয় মানবেতর জীবনযাপন, আবার যদি কোন প্রবাসী রেমিটেন্স যোদ্ধা বিদেশে মারা যায়,তার লাশ দেশে পাঠাতে পড়তে হয় অনেক ঝামেলায়, এই ঝামেলা কেন তার মানে কি রেমিট্যান্স যোদ্ধাদের দেহে প্রাণ যতোক্ষণ আছে ততোক্ষন রেমিট্যান্স যোদ্ধা, মারা যাওয়ার পরে কিছুই না, প্রবাসীদের পাঠানো রেমিটেন্সের ওপর ভর করে বৈদেশিক মুদ্রার রিজার্ভ গত বুধবার প্রথমবারের মতো ৪ হাজার ৪০০ কোটি ডলার ছাড়িয়েছে। এ রেকর্ড অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি। এর আগে ৪ হাজার ৩০০ কোটি (৪৩ বিলিয়ন) ডলার ছাড়ায় গত বছরের ১৫ ডিসেম্বর, করোনা সময়ে ২০২০-২১ অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে ২ দশমিক ৬ বিলিয়ন ডলারের রেমিটেন্স এসেছিল, যা ছিল সর্বোচ্চ রিজার্ভ। দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছাড়ালো ৪ হাজার কোটি ডলার, তার পরেও আমরা প্রবাসীরা সরকারের কাছ থেকে কোন কিছুই পাইনা মুক্তিযুদ্ধের এতো বছর পরেও যদি মুক্তি যোদ্ধাদের পরিবার সরকারি পেনশন ও ভাতা পায় পরিবার পরিজনদের নিয়ে দেশে থেকে সম্মানিত মুক্তি যোদ্ধারা দেশে জন্য যোদ্ধ করেছে আর আমরা রেমিট্যান্স যোদ্ধারা পরিবার পরিজন ছেড়ে দূর প্রবাসে থেকে হাজার হাজার কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রেখে, আমাদের কে কি সেই রেমিট্যান্স যোদ্ধাদের পরিবার কেন পাবেনা সরকারি সুযোগ সুবিধা, সরকারি ভাতা ,তার মানে কি আমরা মুখে মুখে রেমিট্যান্স যোদ্ধা কাগজে কলমে দেশ ও পরিবারের বোঝা প্রবাসে বসবাস রত ৭০% রেমিট্যান্স যোদ্ধাদের দাবী প্রবাসীদের জন্য যেন সরকার ভাতাচালো করে, চাকরি হারিয়ে দেশে ফিরে গেলে জেন পরিবার পরিজন নিয়ে কোনমতে দুইটা ডাল ভাত খেয়ে যেতে পারে, কারো কাছে যেন বুঝা হয়ে থাকতে না হয়, রেমিট্যান্স যোদ্ধারা প্রবাসে চাকরি হারিয়ে দেশে ফিরে গেলে পরিবারের বোঝা হয়ে থাকতে হয়, কারন যারা প্রবাসী তারা বেশীরভাগ-ই অল্পশিক্ষিত পরিবারের হাল ধরার জন্য লেখাপড়া না করে বিদেশে পারি জমিয়েছে, যারা উচ্চশিক্ষিত তারা দেশে ফিরে যায়না বিদেশেই থেকে যায়, অনেক রেমিট্যান্স যোদ্ধা অল্পশিক্ষিত হওয়াতে দেশে গিয়ে পায় না কোন চাকরি, আবার অনেকের নেই কোন কাজের অভিজ্ঞতা, না করতে পারে কৃষি খামারে কাজ,কারণ আমাদের দেশের সমাজের মানুষগুলো তাদেরকে নিয়ে করে উপহাস এতবছর প্রবাসে থেকে এসে কেন করো কৃষিকাজ, আমাদের দেশের যদি একজন লোক রিকশা চালিয়ে পরিবারের দায়িত্ব নেয় তখন তাকে নিয়ে অনেকেই করে উপহাস শিক্ষিত হয়ে যদি কোন ব্যাক্তি করে কৃষিকাজ কিংবা থাকে বেকার, অথবা করে অটো রিক্সা চালিয়ে খাওয়ার চিন্তাধারা তাকে নিয়ে ও করে কটুক্তি ও উপহাস এই কুটুউক্তির কারণে সমাজ ও দেশ দিন দিন রসাতলে যাচ্ছে, কিন্তু কলমের খোঁচায় উচ্চ পদে চাকরি পেয়ে দুর্নীতি সুদ ঘুষ খেয়ে যারা কোটিপতি হয় তাদেরকে নিয়ে কেউ করেনা উপহাস,এই হলো সোনার বাংলাদেশের,মানুষের ইনসাফ, অল্প শিক্ষিত লোক প্রবাসে গিয়ে দেশে টাকা পাঠায় আর দেশের শিক্ষিত লোকেরা দুর্নীতি করে বিদেশে টাকা পাঠায়। উন্নত দেশগুলোতে কেউ কোন কাজকে ঘৃণা করে না মালদ্বীপের সিটি কাউন্সিলের পরিষ্কার পরিচ্ছন্নতার কাজ আগে বাহিরে লোকেরা করতেন এখন সেই কাজ করে মালদ্বীপের উচ্চ শিক্ষিত কিংবা উচ্চ বিলাসী পরিবারের লোকজন সরকার কর্ম সংস্থান সৃষ্টি করে দিয়েছে, যেন বেকার বসে না থাকে কেউ, রাত্রে দশটা থেকে বারোটা একটা দুইটা পর্যন্ত এই পরিচ্ছন্নতার কাজ করে আবার দিনের বেলায় অন্য জগায় চাকরি করে, তা নিয়ে মালদ্বীপে নেই কোন কটুক্তি কিনবা আলোচনা-সমালোচনা, আর আমাদের দেশে যারা এই কাজ গুলো করে তাদের আমাদের সমাজের মানুষ গুলো মানুষ-ই মনে করেনা, (আমার প্রিয় সম্পাদক ও কৃর্তপক্ষ কে জানাই ধন্যবাদ আমার লেখা প্রকাশ করার জন্য,) আমার দেশের বাড়ি কুমিল্লা বুড়িচং,

মার্চে সরকার পতনের আন্দোলনে যাবে বিএনপি : মিনু
                                  

নির্বাচনের নামে প্রহসন ও সরকারের দুর্নীতির বিরুদ্ধে আগামী মার্চ থেকে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু। আজ মঙ্গলবার দুপুরে নওগাঁয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে জেলা বিএনপির সভায় তিনি বলেন, মার্চ থেকে দেশব্যাপী শুরু হবে সরকার পতনের আন্দোলন।নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক হাফিজুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সাংসদ ও বিএনপির কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব হারুন-অর-রশীদ এবং নওগাঁ পৌরসভার মেয়র ও জেলা বিএনপির সাবেক সভাপতি নজমুল হক। অন্যদের মধ্যে বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক ওবায়দুর রহমান, নওগাঁ-৪ (মান্দা) আসনের সাবেক সাংসদ শামসুল হক প্রামাণিক, নওগাঁ জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক রফিকুল ইসলাম, সাবেক সাংসদ রায়হান আখতার রনি প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী সিটি করপোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু বলেন, ‘ধীরে ধীরে বাংলাদেশের মানুষ পরাধীনতার শৃঙ্খলে আবদ্ধ হচ্ছে। একটি বিষাক্ত বাজপাখি বাংলাদেশের আকাশে উড়ছে। সেই বাজপাখি পৃথিবীর মানচিত্র থেকে বাংলাদেশের ম্যাপকে ছোঁ মেরে তুলে নিতে চায়। কিন্তু বাংলাদেশের মানুষ কোনো দিন মাথানত করেনি, কোনোদিন করবেও না। এই ষড়যন্ত্রকে কোনো দিন বাস্তবায়ন করতে দেবে না।’

সাংসদ হারুন-অর-রশীদ বলেন, ‘আজকে বলা হচ্ছে, সারা দেশে উন্নয়নের রোল মডেল চলছে। আসলে প্রকৃতপক্ষে উন্নয়নের নামে চলছে লুটপাট। পদ্মা সেতু আট হাজার কোটি টাকার প্রকল্প। সেই সেতু প্রথমে বলা হলো ১৮ সালে শেষ হবে। ২০১৯ ও ২০০০ সাল গেল। এখন ২০২১ সালে বলা হচ্ছে ২০২২ সালে সেতুর কাজ শেষ হবে। আট হাজার কোটি টাকার সেতুর বাজেট এখন পর্যন্ত ব্যয় হয়েছে ৩০ হাজার কোটি টাকার ওপরে। আজকে বলা হচ্ছে, পদ্মা সেতু নিজস্ব টাকায় বাস্তবায়ন করা হচ্ছে। প্রকৃত সত্য হচ্ছে, পদ্মা সেতু বাস্তবায়নের জন্য চীন ও ভারত থেকে ঋণ নেওয়া হচ্ছে। সরকার এসব তথ্য গোপন রাখছে।’

সাংসদ হারুন-অর-রশীদ আরো বলেন, ‘সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা যে তথ্য প্রকাশ করেছে, সেই দিক থেকে জনগণের দৃষ্টি ফিরিয়ে নিতে শহীদ জিয়াকে বিতর্কিত করার চেষ্টা করছে। শহীদ জিয়ার খেতাব কেড়ে নেওয়ার প্রস্তাব উত্থাপন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মুক্তিযোদ্ধাদের সার্টিফিকেট ও খেতাব দিয়ে গেছেন। আজকে তাঁর কন্যা শেখ হাসিনা তাঁর মাফিয়া চক্রের পরামর্শে শহীদ জিয়ার খেতাব কেড়ে নেওয়ার চেষ্টা করছে। কিন্তু বাংলাদেশের মানুষের মন থেকে কোনো দিন শহীদ জিয়ার নাম মুছে ফেলা যাবে না।’

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আগামী ১ মার্চ থেকে বিএনপি বছরব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করেছে। সভায় কেন্দ্রীয় নেতারা সেসব কর্মসূচি সফল করার জন্য বিএনপির তৃণমূলের নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশি গৃহকর্মী হত্যার দায়ে সৌদি গৃহকর্ত্রীর মৃত্যুদণ্ড
                                  

বাংলাদেশি গৃহকর্মী আবিরন বেগম হত্যায় সৌদি আরবে একজনের মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। রোববার (১৪ ফেব্রুয়ারি) রিয়াদের ক্রিমিনাল কোর্ট এই রায় ঘোষণা করেন। রায়ে সৌদি গৃহকর্ত্রীর মৃত্যুদণ্ডের পাশাপাশি গৃহকর্তার কারাদণ্ড ও ৫০ হাজার রিয়াল জরিমানা করা হয়েছে। বাংলাদেশি গৃহকর্মীকে হত্যার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রধান আসামি ওই গৃহকর্ত্রীর নাম আয়েশা আল জিজানী। সুনির্দিষ্টভাবে ইচ্ছাকৃত হত্যাকাণ্ড সংঘটিত করার কারণে তার বিরুদ্ধে রায় দেওয়া হয়।

আদালত রায়ে গৃহকর্তা বাসেম সালেমের বিরুদ্ধে আলামত ধ্বংসের অভিযোগ, আবিরন বেগমকে নিজ বাসার বাইরে বিভিন্ন জায়গায় কাজে পাঠানো ও চিকিৎসার ব্যবস্থা না করায় পৃথক পৃথক অভিযোগে মোট ৩ বছর ২ মাস কারাদণ্ডের আদেশ দেন ও ৫০ হাজার সৌদি রিয়াল জরিমানা করেন।

আদালত অন্য আসামি সৌদি দম্পতির কিশোর পুত্র ওয়ালিদ বাসেম সালেমের বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে হত্যাকাণ্ডে সহযোগিতা করার প্রমাণ পাননি বলে জানান। তবে আবিরন বেগমকে বিভিন্নভাবে অসহযোগিতা করায় তাকে সাত মাসের কিশোর সংশোধনাগারে থাকার আদেশ দেওয়া হয়। রায়ের বিরুদ্ধে আগামী ৩০ দিনের মধ্যে আপিল করার সুযোগ রয়েছে বলে আদালত জানান।

এর আগে আবিরনের মৃত্যুতে আদালত দুঃখ প্রকাশ করেন। হত্যার প্রকৃত কারণ উদ্ঘাটন করে সৌদি শরিয়া আইন অনুযায়ী যথাযথভাবে বিচার কার্যক্রম সম্পন্ন হবে বলেও আদালত উল্লেখ করেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৪ মার্চ রিয়াদের আজিজিয়ায় আবিরন বেগম সৌদি গৃহকর্ত্রীর নির্যাতনে মৃত্যুবরণ করেন যা পরবর্তীতে হত্যাকাণ্ড বলে হাসপাতালের ফরেনসিক রিপোর্টে জানা যায়।

রিয়াদের ক্রিমিনাল কোর্টের ৬ নম্বর আদালতে আবিরন বেগমের মামলা পরিচালনার জন্য রোববার দূতাবাসের শ্রম উইংয়ের প্রথম সচিব মো. সফিকুল ইসলাম ও আইন সহায়তাকারী সোহেল আহমেদ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য খুলনার আবিরন বেগম সরকারিভাবে গৃহকর্মীর কাজ নিয়ে সৌদি আরবের রিয়াদে গিয়েছিলেন ২০১৭ সালে। দুই বছর তিন মাস পরে গত বছর আবিরন লাশ হয়ে দেশে ফেরেন। লাশের সঙ্গে থাকা আবিরনের মৃত্যুসনদে মৃত্যুর কারণের জায়গায় লেখা ছিল- মার্ডার (হত্যা)।

সিলেটে ২৮ প্রবাসী করোনা পজিটিভ: ব্রিটেনে উদ্বিগ্ন বাংলাদেশিরা
                                  

যুক্তরাজ্য থেকে সিলেটে আসা ২৮ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার ঘটনায় ব্রিটেনের বাংলাদেশি কমিউনিটিতে শুরু হয়েছে নানা আলোচনা। বিমানের উপর দায় বর্তালেও দায় নিতে অস্বীকৃতি জানিয়েছে লন্ডনের বিমান অফিস। ধারণা করা হচ্ছে, অন্যের করোনা নেগেটিভ সার্টিফিকেটে ঘষামাজা করে বিমানে উঠেছিলেন এই যাত্রীরা।ব্রিটেন থেকে বাংলাদেশ বিমানে করে সিলেটে যাওয়ার পর কোয়ারেন্টিন থাকাবস্থায় ২৮ জন যাত্রীর শরীরে করোনা ভাইরাসের উপস্থিতির ঘটনা এখন ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটিতে আলোচনা তুঙ্গে। এ ঘটনায় কমিউনিটি জুড়ে বেড়েছে উদ্বেগ ও আতঙ্ক। 

তবে, বিমান বাংলাদেশ এর লন্ডন অফিসের দাবী কোন যাত্রী করোনা ভাইরাসের পিসিআর টেষ্ট ছাড়া বিমানে বোর্ডিং করেনি। তাহলে, কিভাবে এতো যাত্রীর শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেলো - সেটি নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

ধারণা করা হচ্ছে, যাত্রীদের মাঝে একজনের সার্টিফিকেট অন্যজনের নাম বদলিয়ে ব্যবহার করেছে, যে কারণে কোয়ারেন্টিন থাকা অবস্থাতেই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হতে পারেন অনেকে। এ বিষয়ে সতর্ক করেন ব্রিটেনের স্বাস্থ্যবিভাগে কর্মরত বাংলাদেশি খসরুজজামান।

তবে, ভুয়া করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে কেউ লন্ডন থেকে উড্ডয়ন করলেও সেটি সনাক্ত করার কোন উপায় বিমান কর্তৃপক্ষের নেই বলে জানান লন্ডনস্থ বাংলাদেশ বিমানের সহকারী স্টেশন ম্যানেজার নজরুল ইসলাম।

বাংলাদেশি মালিকানাধীন ট্রাভেল ব্যবসায়ীরাও এই ঘটনায় বেশ বিব্রত হলেও ঘটনাটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন তারা।

বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনার সাইদা মুনা তাসনিম। বিমান বাংলাদেশ এর লন্ডন অফিসের সাথে বিষয়টি খতিয়ে দেখবেন বলেও তিনি জানান। 


   Page 1 of 4
     প্রবাসে বাংলা
বীর মুক্তিযোদ্ধা জনাব এস এম শাহজাহান এর মৃত্যুতে জাপা নেতা মাহফিজুর রহমান বাবুলের শোক প্রকাশ
.............................................................................................
মালদ্বীপস্থ ফেনী জেলা উন্নয়ন পরিষদের ইফতার মাহফিল।
.............................................................................................
মালদ্বীপ প্রবাসীদের জন্য বিশেষ বিজ্ঞপ্তি।
.............................................................................................
বাংলাদেশ দূতাবাসের মালদ্বীপের উদ্যোগে বাংলাদেশের পঞ্চাশতম স্বাধীনতা দিবসের অভ্যর্থনা অনুষ্ঠান।
.............................................................................................
ভালুকায় বালুভর্তি ট্রাকে ভাঙ্গলো গ্রামীণ ব্রীজ
.............................................................................................
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বাংলাদেশের পঞ্চাশতম স্বাধীনতা দিবসের অনলাইন অভ্যর্থনা অনুষ্ঠান।
.............................................................................................
মালদ্বীপের বাংলাদেশ দূতাবাস স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় দিবস উদযাপন,
.............................................................................................
জগন্নাথপুরে যুবদলের কর্মীসভা অনুষ্টিত
.............................................................................................
মালদ্বীপে গণহত্যা দিবস পালিত।
.............................................................................................
মালদ্বীপে বাংলাদেশ দূতাবাসে বঙ্গবন্ধুর জন্মদিন পালন
.............................................................................................
ভ্যাকসিন প্রদানের সহযোগিতায় বাংলাদেশ থেকে মেডিকেল টিম এখন মালদ্বীপে,ভিডিও সহ
.............................................................................................
মালদ্বীপে প্রবাসী জনকল্যাণ ফাউন্ডেশন অনুদান প্রদান
.............................................................................................
মুক্তি যোদ্ধারা যদি পায় ভাতা, রেমিট্যান্স যোদ্ধারা কেন? পাবেনা?
.............................................................................................
মার্চে সরকার পতনের আন্দোলনে যাবে বিএনপি : মিনু
.............................................................................................
বাংলাদেশি গৃহকর্মী হত্যার দায়ে সৌদি গৃহকর্ত্রীর মৃত্যুদণ্ড
.............................................................................................
সিলেটে ২৮ প্রবাসী করোনা পজিটিভ: ব্রিটেনে উদ্বিগ্ন বাংলাদেশিরা
.............................................................................................
উত্তর মেসিডোনিয়ায় ট্রাক থেকে ১৪৪ বাংলাদেশি উদ্ধার
.............................................................................................
এমপি পাপুল এখন কুয়েত কারাগারে বন্দি
.............................................................................................
আমিরাতে করোনায় ৬০ বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
নিহত ২৬ বাংলাদেশিকে লিবিয়ায় দাফন
.............................................................................................
জার্মানিতে ১০ বাংলাদেশি করোনায় আক্রান্ত
.............................................................................................
সৌদিতে করোনায় এ পর্যন্ত ৬৮ বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
করোনায় নিউইয়র্কে আরও ৩ বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
যুক্তরাষ্ট্রে দু’দিনে মারা গেছেন ১৫ বাংলাদেশি
.............................................................................................
করোনায় নিউ ইয়র্কে ১৮ বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
পাকিস্তানির হাতে বাংলাদেশি খুন
.............................................................................................
করোনায় স্পেনে প্রথম বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
নিউইয়র্কে করোনায় চার বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
ইতালিতে করোনায় এক বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
নিউইয়র্কে করোনা ভাইরাসে বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
মালয়েশিয়ায় ছয় লাখ বাংলাদেশি গৃহবন্দি
.............................................................................................
ইতালিতে জরুরি আইন অমান্য করায় ৯ বাংলাদেশি আটক
.............................................................................................
স্পেনে ৮ বাংলাদেশি করোনায় আক্রান্ত, আশঙ্কাজনক ২
.............................................................................................
লন্ডনে করোনায় আক্রান্ত হয়ে আরেক বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
ব্রিটেনে করোনায় বাংলাদেশীর মৃত্যু
.............................................................................................
সৌদিতে সড়ক দূর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত
.............................................................................................
মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত
.............................................................................................
করোনাভাইরাসঃ দ. কোরিয়ায় আতঙ্কে বাংলাদেশিরা
.............................................................................................
জাপানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
.............................................................................................
ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
.............................................................................................
খালেদা জিয়ার মুক্তি দাবিতে নিউইয়র্কে গণস্বাক্ষর অভিযান
.............................................................................................
ভারতে গণতন্ত্র বিপন্ন
.............................................................................................
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে বাড়ছে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা
.............................................................................................
কুয়েতে নিজ কর্মস্থলে দুর্ঘটনায় বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
আফগানিস্তানে অপহৃত ব্র্যাকের ২ কর্মকর্তা উদ্ধার
.............................................................................................
দ. আফ্রিকায় বাংলাদেশিকে গুলি করে হত্যা
.............................................................................................
দুবাইয়ে সেপটিক ট্যাংকে নেমে ২ বাংলাদেশির মৃত্যু
.............................................................................................
রিয়াদে সড়ক দুর্ঘটনায় ৫ বাংলাদেশি নিহত
.............................................................................................
সৌদিতে ওমরাহ পালন করে ফেরার পথে ৪ বাংলাদেশি নিহত
.............................................................................................
জেদ্দায় আরাফাত রহমান কোকো ১ম মৃত্যু বার্ষিকীতে দোয়া ও আলোচনা সভা
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক ও প্রকাশকঃ এম.এ মান্নান
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ হাজী মোবারক হোসেন।। সহ-সম্পাদক : কাউসার আহম্মেদ।
ব্যবস্থাপনা সম্পাদকঃ খন্দকার আজমল হোসেন বাবু। র্বাতা সম্পাদক আবু ইউসুফ আলী মন্ডল, ফোন ০১৬১৮৮৬৮৬৮২

ঠিকানাঃ বার্তা ও বানিজ্যিক কার্যালয়- নারায়ণগঞ্জ, সম্পাদকীয় কার্যালয়- জাকের ভিলা, হাজী মিয়াজ উদ্দিন স্কয়ার মামুদপুর, ফতুল্লা, নারায়ণগঞ্জ। শাখা অফিস : নিজস্ব ভবন, সুলপান্দী, পোঃ বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ-১৪৬০, মোবাইল : 01731190131, 01930226862, E-mail : mannannews0@gmail.com, web: notunbazar71.com, facebook- notunbazar / সম্পাদক dhaka club
    2015 @ All Right Reserved By notunbazar71.com

Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop