শিক্ষা -
গ্লেনরিচ শিক্ষার্থীদের প্রতিভা প্রদর্শনের জন্য অনুষ্ঠিত হলো ‘গ্লেনজিউর’

মো: রাসেল মোল্লা 

 

গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল সাতারকুল ক্যাম্পাসে আয়োজিত হয় বার্ষিক সাংস্কৃতিক উৎসব ‘গ্লেনজিউর’। আয়োজনে গ্রেড ৩ থেকে গ্রেড ৮ এর শিক্ষার্থীরা তাদের বহুমুখী প্রতিভা প্রদর্শন করার সুযোগ পায়। প্রাণবন্ত অর্কেস্ট্রা পারফরম্যান্স থেকে শুরু করে শিক্ষার্থীরা নৃত্য, গান, কত্থক এবং ভরতনাট্যম নাচ পরিবেশন করে।

অনুষ্ঠানটি সকাল ৯টায় শুরু হয়। আয়োজনে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক এবং স্কুলের কর্মীদের অংশগ্রহণ নতুন মাত্রা যোগ করে। ইন-হাউস ব্যান্ডের কনসার্ট সহ অন্যান্য পারফরম্যান্সের কারণে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। শিক্ষার্থীদের পরিবেশনা উপস্থিত সবাইকে বিমোহিত করে।

অভিভাবকরা এমন একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক আয়োজনের জন্য স্কুল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানায়। এমন আয়োজন শিক্ষার্থীদের পাঠ্যক্রম বহির্ভূত প্রতিভা বিকাশ ও আত্মবিশ্বাস বাড়াতে ভূমিকা রাখবে বলে আশা করা যায়। প্রতিভা বিকাশের সুযোগের পাশাপাশি ‘গ্লেনজিউর’ আয়োজন ছিল শিক্ষার্থীদের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করার প্রতিশ্রুতির প্রতিফলন।

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক 

দৈনিক নতুন বাজার৭১.কম

রূপগঞ্জের ইমান ভূঁইয়া স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি:

 

নারায়ণগঞ্জের রূপগঞ্জের কামসাইর ইমান ভূঁইয়া ক্রিয়েটিভ স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার দুপুরে ৩টায় রূপগঞ্জ উপজেলার কামসাইর ইমান ভূঁইয়া ক্রিয়েটিভ স্কুল অ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মোঃ জাহেদ আলী, । 

অনুষ্ঠানে প্রধান অতিথি মাননীয় সংসদ সদস্য ও রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক । অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের কার্যকারি সদস্য আলহাজ্ব মোঃ হাবিবুর রহমান হাবিব, নারায়ণগঞ্জ জেলা শিক্ষক সমিতির সভাপতি মোঃ আব্দুর রহিম মাস্টার, রূপগঞ্জ উপজেলা মহিলা লীগের সভাপতি ফেরদৌস আক্তার রিয়া, ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আনোয়ার হোসেন খাজ, কায়েতপাড়া ইউনিয়ন পরিষদের সদস্য মোয়াজ্জেম হোসেন, ওমর ফারুক ভূঁইয়া, আলহাজ্ব মোঃ মতিন ভূঁইয়া, 

কামসাইর ইমান ভূঁইয়া ক্রিয়েটিভ স্কুল অ্যান্ড কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ মো: নওয়াব ভূঁইয়া, কামসাইর গ্রামের আওয়ামী লীগ নেতা মাসুম মিয়া, মতিন মোল্লা, জসিম মিয়া, কালিপদ সরকার, নুর হোসেন মিয়া, মামুন মোল্লা এবং অত্র বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক বৃন্দ ।

অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপস্থিত বক্তৃতা, আবৃত্তি, নৃত্য ও চমকপ্রদ নাচ,গান যেমন খুশি তেমন সাজসহ বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

পরে বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করে অতিথিবৃন্দ।

১১তম হুয়াওয়ে ‘সিডস ফর দ্য ফিউচার বাংলাদেশ’-এর নিবন্ধন শুরু

স্টাফ রিপোর্টার 

 

হুয়াওয়ে ‘সিডস ফর দ্য ফিউচার ২০২৪ বাংলাদেশ’ প্রতিযোগিতার নিবন্ধন শুরু হয়েছে। দেশের স্নাতক তৃতীয় বর্ষ বা এর উপরের পর্যায়ের শিক্ষার্থীরা তাদের সিভি পাঠিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। দেশের শিক্ষার্থীদের আইসিটি জ্ঞান/দক্ষতা বৃদ্ধির মাধ্যমে একটি মজবুত আইসিটি অবকাঠামো গড়ে তুলতে প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করে হুয়াওয়ে।

 

 

 

হুয়াওয়ে বাংলাদেশ একাডেমিতে শনিবার আয়োজিত একটি উদ্বোধনী অনুষ্ঠানে ‘সিডস ফর দ্য ফিউচার ২০২৪ বাংলাদেশ-এর উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এইচ.ই. ইয়াও ওয়েন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)-এর কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদও অন্যান্য অতিথিরাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। হুয়াওয়ের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট এবং হুয়াওয়ে বাংলাদেশের সিইও প্যান জুনফেংয়ের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়।

 

 

 

এই বছর পুরস্কার হিসেবে বাংলাদেশ রাউন্ডের চ্যাম্পিয়ন পাবে হুয়াওয়ে মেটবুক, প্রথম রানার আপ পাবে হুয়াওয়ে প্যাড এবং দ্বিতীয় রানার আপ পাবে হুয়াওয়ে স্মার্ট ওয়াচ। এর পাশাপাশি, এশিয়া প্যাসিফিক রাউন্ডের শীর্ষ দুইটি প্রজেক্ট টিমের সদস্যরা পাবে চীন ভ্রমণের সুযোগ।

 

 

 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, “চীন ও হুয়াওয়ে বাংলাদেশকে প্রযুক্তিগতভাবে এগিয়ে যেতে সহায়তা করে আসছে।“এই প্রতিযোগিতাটি আয়োজন করার তিনি হুয়াওয়েকে ধন্যবাদ জানান, এবং এই প্রতিযোগিতা থেকে প্রাপ্ত জ্ঞানের সর্বোচ্চ ব্যবহার করার আহ্বান জানান। তিনি আশাবাদ ব্যক্ত করেন, আজকের তরুণ এই ধরণের সুযোগ-সুবিধা কাজে লাগাতে পারলে ভবিষ্যতে বাংলাদেশ জাতি হিসেবে এগিয়ে যাবে।  

 

 

 

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত এইচ.ই. ইয়াও ওয়েন বলেন, “"সিডস ফর দ্য ফিউচার হুয়াওয়ের একটি ফ্ল্যাগশিপ প্রোগ্রাম। এর লক্ষ্য হল সামাজিক দায়বদ্ধতাকে আরও ভালভাবে পূরণ করার পাশাপাশি বাংলাদেশের আইসিটি সেক্টরে তরুণদেরকে প্রশিক্ষিত করা। এই প্রোগ্রামটি ভবিষ্যতে বাংলাদেশের চাহিদাকে বিস্তৃতভাবে পূরণ করতে পারবে।"

 

 

 

তিনি আরও বলেন, “তরুণরাই বাংলাদেশের ভবিষ্যৎ নির্মাতা। সেইসাথে বাংলাদেশ ও চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্কেরও ভবিষ্যৎ। আমি আন্তরিকভাবে আশা করি, এই প্রোগ্রামের শিক্ষার্থীরা হুয়াওয়ের এই জ্ঞানভিত্তিক প্ল্যাটফর্মকে সম্পূর্ণভাবে ব্যবহার করবে, অনেকের সাথে সম্পৃক্ত হয়ে জ্ঞান বিনিময় করবে ও দেশকে সেবার জন্য দক্ষতা বাড়িয়ে তুলবে।"”

 

 

 

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)-এর কমিশনার প্রকৌশলী শেখ রিয়াজ আহমেদ বলেন, “প্রায় ছয় বিলিয়ন মার্কিন ডলারের যে বিশ্বব্যাপী আইসিটি খাত তাতে বাংলাদেশেও অংশগ্রহণ করবে আমরা এমনটা প্রত্যাশা করি। আমরা জানি এই আইসিটি খাত হুয়াওয়ের উপর অনেকটাই নির্ভরশীল। আমাদের দেশের আইসিটি ক্ষেত্রের তরুণ প্রতিভাদের অন্যান্য দেশের তরুণদের সাথে যুক্ত করে একটি প্রতিযোগিতার মাধ্যমে যেভাবে এগিয়ে যেতে হুয়াওয়ে সাহায্য করছে তা প্রশংসার দাবীদার। । আমি এই আয়োজনের সফলতা কামনা করি ”

 

 

 

লোকমান হোসেন মিয়া উল্লেখ করেছেন যে বাংলাদেশে বিনিয়োগের জন্য এটি খুবই ভালো সময়। বাংলাদেশে দক্ষিণ এশিয়া সদর দপ্তর স্থাপনের জন্য তিনি হুয়াওয়েকে ধন্যবাদ জানান।

 

 

 

হুয়াওয়ের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রেসিডেন্ট এবং হুয়াওয়ে বাংলাদেশের সিইও প্যান জুনফেং বলেন, “প্রতিবছরের মত এবারও `সিডস ফর দ্য ফিউচার ২০২৪ বাংলাদেশ` শুরু করতে পেরে আমরা আনন্দিত। তরুণদের ক্ষমতায়নের লক্ষ্যে এটি হুয়াওয়ের একটি অনন্য কর্মসূচি, যা বাংলাদেশের জনগোষ্ঠীকে সহযোগিতা করার প্রতি আমাদের দৃঢ় প্রত্যয়কে তুলে ধরে। এই প্রোগ্রামের মাধ্যমে আমরা বাংলাদেশি শিক্ষার্থীদের বিশ্বমানের প্রশিক্ষণের সুবিধা প্রদানে সফল হয়েছি। আমি আত্মবিশ্বাসী যে, এই বছর আমরা আরও প্রতিভাবান তরুণকে এই প্রতিযোগিতায় যোগ দিতে দেখবো, যারা আগামীতে দক্ষ আইসিটি বিশেষজ্ঞ হিসেবে বাংলাদেশের প্রযুক্তিগত অগ্রগতিতে নেতৃত্ব দেবে।”

 

 

 

বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের সচিব মো. নুরুল হাফিজ বলেন, “হুয়াওয়ে বাংলাদেশের আইসিটি ক্ষেত্রে অবদান রাখার পাশাপাশি অনেক ধরনের প্রাতিষ্ঠানিক উদ্যোগ নিয়েও কাজ করছে। হুয়াওয়ের ফ্ল্যাগশিপ প্রোগ্রাম হিসেবে সিডস ফর দ্য ফিউচার শুধু কর্পোরেট দায়িত্বের উদাহরণই নয়। এতে বিশ্বব্যাপী প্রতিভাবান তরুণদেরকে দিকনির্দেশনা প্রদানের প্রত্যয়ও প্রতিফলিত হয়। ডিজিটাল যুগের পরবর্তী প্রজন্মের নেতৃত্ব সৃষ্টির জন্য চালু করা প্রোগ্রামটি শুধু প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ নয়। এটি আন্তর্জাতিক নাগরিকতা, সাংস্কৃতিক বিনিময় ও উদ্যোগ গ্রহণের মনোভাবকে উৎসাহিত করে।"

 

 

 

ন্যূনতম সিজিপিএ ৩.৩০ প্রাপ্ত বাংলাদেশী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। আগ্রহী শিক্ষার্থীদেরকে ২০শে মার্চ ২০২৪-এর মধ্যে sftfbd@huawei.com -এ সিভি ইমেল করতে হবে।

 

 

 

২০১৪ সালে বাংলাদেশে শুরু হওয়ার পর থেকে `সিডস ফর দ্য ফিউচার` দেশের তরুণদেরকে বিশেষ সুযোগ দিয়ে আসছে। এর মাধ্যমে তারা অত্যাধুনিক প্রযুক্তির অভিজ্ঞতা ও বিশেষজ্ঞদের কাছ থেকে দিক নির্দেশনা পাচ্ছে। বিশ্বব্যাপী ১৫,০০০-এরও বেশি শিক্ষার্থী ইতোমধ্যে এই প্রোগ্রাম থেকে উপকৃত হয়েছে।

 

 

রূপগঞ্জে অর্থের বিনিময়ে মাদ্রাসায় আয়া নিয়োগের অভিযোগ//পুনরায় সুষ্ঠু নিয়োগ প্রক্রিয়া দাবি ভুক্তভোগী প্রার্থীদের

মো: রাসেল মোল্লা 

 

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়নের বড়ালু পাড়াগাঁও বাতেনিয়া দাখিল মাদ্রাসায় অর্থের বিনিময়ে আয়া নিয়োগের অভিযোগ উঠেছে মাদ্রাসার প্রধান শিক্ষক মাওলানা আব্দুল হাই ও সভাপতি মাইনুদ্দিন আহমেদ মানিকের বিরুদ্ধে । গত ১ মার্চ শুক্রবার ওই মাদ্রাসার আয়া নিয়োগের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পদে মোট ৯জন প্রার্থী অংশগ্রহণ করেন। ওই নিয়োগ পরীক্ষার বিষয়ে তদন্ত পূর্বক সঠিক, স্বচ্ছ ও সুষ্ঠু নিয়োগ প্রক্রিয়া সম্পন্নের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন ভূক্তভোগী প্রার্থীরা। 

মৌখিক পরীক্ষায় অংশ গ্রহণকারী প্রার্থী ফজি আক্তার বলেন, আমি একজন মুক্তিযোদ্ধার মেয়ে। তাই এ মাদ্রাসায় আয়া হিসেবে কাজ করার জন্য পরীক্ষায় অংশ নিই। মৌখিক পরীক্ষায় আমার শশুর বাড়ি এবং বাবার বাড়ি কোথায় জিজ্ঞেস করে পরীক্ষা শেষ করে দিয়েছে। এটা কোনো পরীক্ষা না। এটা পরীক্ষার নামে আমাদের সঙ্গে প্রতারণা করা হয়েছে। এখানে হাসি আক্তারের কাছে মোটা অংকের টাকা খেয়ে তাকে বাছাই করা হয়েছে। আমরা চাই এ পরীক্ষার সঠিক তদন্ত করে পুনরায় সঠিকভাবে পরীক্ষা নেওয়া হোক। 

রুনু আক্তার একই অভিযোগ করে বলেন, এখানে 

আয়া পদে সর্ব নিম্ন অষ্টম শ্রেণি যোগ্যতা চেয়েছে। কিন্তু এ আয়া পদে পরীক্ষায় আমরা ৯ জন প্রার্থী। এর মধ্যে আইএ বিএ পড়ে এমন প্রার্থী পরীক্ষা দেয় ৩ জন। তাহলে আমরা অষ্টম শ্রেণির পরীক্ষার্থীরা কীভাবে বাছাই হবো। এখানে তারা পরিকল্পিতভাবে পরীক্ষার নামে নাটক সাজিয়ে হাসি আক্তারকে বাছাই করা হয়েছে। 

নাম প্রকাশ্যে অনিচ্ছুক পরীক্ষার্থী বলেন, এখানে মাদ্রাসার সুপার ও সভাপতির মনগড়া মতো পরীক্ষা নেওয়া হয়েছে। তারা আগেই টাকার বিনিময়ে আয়া হিসেবে হাসি আক্তারকে বাছাই করে রেখেছে। এটা লোক দেখানো পরীক্ষা হয়েছে। হাসি আক্তারকে বাদে আর কাউকে তেমন কোনো পরীক্ষায় প্রশ্ন করা হয়নি। আমরা চাই এ পরীক্ষাটি পুনরায় নেওয়ার জন্য। 

এ বিষয়ে মাদ্রাসার পরিচালনা পরিষদের সভাপতি মাইনুদ্দিন আহমেদ মানিক মেম্বার তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, মাদ্রাসায় আয়া পদে নিয়োগে কোনো প্রকার আর্থিক লেনদেন হয়নি। মৌখিক পরীক্ষায় মাদ্রাসা বোর্ডের প্রতিনিধি, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের উপস্থিতিতে পরীক্ষা নেওয়া হয়েছে। যে পরীক্ষায় ভালো করেছে তাকেই বাছাই করা হয়েছে। 

এ ব্যাপারে বড়ালু পাড়াগাঁও বাতেনিয়া দাখিল মাদ্রাসার প্রধান শিক্ষক মাওলানা হাই এর কাছে জানতে চাইলে তিনি বলেন, নিয়মনীতি মেনে স্বচ্ছাভাবে নিয়োগ বোর্ডের মাধ্যমে নিয়োগ চূড়ান্ত করা হয়েছে। যারা পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছেন তারা মিথ্যা অভিযোগ দিচ্ছেন। নিয়োগের ব্যাপারে কোন আর্থিক লেনদেন করা হয়ইনি। 

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক 

দৈনিক নতুন বাজার ৭১.কম

রূপগঞ্জে গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক মেধাবৃত্তি’র ফলা প্রকাশ

রূপগঞ্জ(নারায়ণগঞ্জ)সংবাদদাতা:

 

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা কিন্ডারগার্টেন পরিচালক ও শিক্ষক কল্যাণ সমিতি আয়োজিত গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক মেধাবৃত্তি’র ফল প্রকাশ করা হয়েছে। ২৮ ফেব্রুয়ারি বুধবার উপজেলা পরিষদ সভাকক্ষে রূপগঞ্জ উপজেলা শিক্ষা অফিসার মোহাম্মদ মাসুদ রানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আহসান মাহমুদ রাসেল। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইসমাইল, রূপগঞ্জ উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, রূপগঞ্জ উপজেলা কিন্ডারগার্টেন পরিচালক ও শিক্ষক কল্যাণ সমিতির নির্বাহী সভাপতি মোঃ আব্দুল আউয়াল মোল্লা,রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি এম এ মোমেন, সমিতির মেহেদী হাসান, মজিবুর রহমান, ফিরোজুল ইসলাম, এনামুল হোক সিকদার, হারুনর রশীদ,নজরুল ইসলাম, আঞ্জুমান ও রুনা আক্তার প্রমুখ।

 উল্লেখ্য গত নভেম্বর মাসে রূপগঞ্জের অর্ধশতাধিক কিন্ডারগার্টেন ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের দেড় সহ¯্রাধিক ছাত্র-ছাত্রী একযোগে মেধাবৃত্তি’র পরীক্ষায় চারটি কেন্দ্রে অংশ নেয়। পরীক্ষায় ৮০ জন সেভেন স্টার, ১৩৭ জন ট্যালেন্টপুলে ও ২২৪ জন ছাত্র ছাত্রী বৃত্তি লাভ করে। 

স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, উৎসবমুখর পরিবেশে শেষ হলো ‘গ্লেনফেস্ট’

মো: রাসেল মোল্লা 

 

তরুণ শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে শেষ হলো গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল আয়োজিত কার্নিভাল ‘গ্লেনফেস্ট’। ভবিষ্যতেও এ ধরনের আয়োজনের মাধ্যমে তরুণ

শিক্ষার্থীদের সৃজনশীলতার বিকাশে ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করার মধ্য দিয়ে এই আয়োজনের ইতি ঘটে। রাজধানীর সাতারকুলে অবস্থিত স্কুল ক্যাম্পাসে গতকাল ১৭ ফেব্রুয়ারি বেলা ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে গ্লেনফেস্ট। দিনটি ছিল চমৎকার ও রোমাঞ্চকর সব কার্যক্রমে ভরপুর। অনবদ্য এই আয়োজনে অংশগ্রহণ করে শত শত শিক্ষার্থী। শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে বিভিন্ন কার্যক্রম উপভোগ করেন। উপস্থিত সকলের জন্য এটি ছিল স্মরণীয় একটি আয়োজন।

অংশগ্রহণকারীরা ফেরিস হুইল, জঙ্গল জাম্পার, বাস্কেটবল শুটার এবং ডল ক্যাচারের মতো রাইডগুলো উপভোগ করেন। নাচ ও গানের প্রতিযোগিতায় প্রতিযোগীদের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো। এছাড়া,

পুতুলনাচ (পাপেট শো), শাওন গানওয়ালার লাইভ পারফরম্যান্স, আর্কেড গেমস এবং বিনোদনমূলক মাসকট নাচ দর্শকদের বিমোহিত করে রাখেন। উপচে পড়া ভিড় ছিল স্থানীয় চারু ও কারুশিল্প (আর্ট ও ক্র্যাফট), বই, কনফেকশনারি, জামাকাপড় ও মজাদার খাবারের স্টলে। সকলের উদযাপনে ভিন্ন মাত্রা যোগ করে এই স্টলগুলো। সমবয়সীদের সাথে পরিচিত হওয়ার এবং যোগাযোগ স্থাপন করার সুযোগ পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করে তরুণ শিক্ষার্থীরা। বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থী ও শিক্ষার্থীদের পদভারে মুখর হয়ে উঠে এ আয়োজন।

গ্লেনফেস্টের টাইটেল স্পন্সর হিসেবে ছিল লংকাবাংলা ফাইন্যান্স। এছাড়া, সিলভার স্পন্সর হিসেবে অবদান রাখেন অপটিমাল টেকনোলোজি লিমিটেড, প্রগতি ইনস্যুরেন্স লিমিটেড, স্পোর্টস ওয়ার্ল্ড ও এয়ারকন।

 

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক 

দৈনিক নতুন বাজার ৭১.কম

কারাগারে বসে এসএসসি পরিক্ষা দিল রূপগঞ্জের ৩ শিক্ষার্থী

মো: রাসেল মোল্লা 

উপজেলা প্রশাসনের সহযোগিতায় নারায়ণগঞ্জ জেলা কারাগার থেকে এবারের এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিয়েছেন নাহিদুল ইসলাম নিপুণ, রূপম প্রধান ও দিপু দেওয়ান নামে রূপগঞ্জের ৩ শিক্ষার্থী ।গতকাল ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জ জেলা কারাগার থেকে শিক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেন। বিষয়টি নিশ্চিত করেছেন রূপগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সীমন সরকার। 

 তারা রূপগঞ্জ উপজেলার ভারতচন্দ্র উচ্চ বিদ্যালয়ের এসএসসি (ভোকেশনাল) শাখার শিক্ষার্থী। একটি মামলায় গত ৯ ফেব্রুয়ারি পুলিশ গ্রেফতার করে নারায়ণগঞ্জ আদালতে প্রেরণ করে। তারা নারায়ণগঞ্জ আদালতে জামিন চাইতে গেলে আদালত তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান। তারা ২০২৪ সালের এসএসসি পরিক্ষায় মুড়াপাড়া সরকারি পাইলট মডেল হাই স্কুল কেন্দ্রের পরীক্ষার্থী। 

মুড়াপাড়া সরকারি পাইলট মডেল হাই স্কুলের এসএসসি (ভোকেশনাল) কেন্দ্র সচিব মোঃ ইয়াকুব আলী বলেন, গত ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় নারায়ণগঞ্জ জেল সুপার ফোন করে জানান কাঞ্চন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার ৩ জন পরিক্ষার্থী কারাগারে রয়েছে। আমি তাৎক্ষণিক উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সীমন সরকারকে অবগত করি। তার সহযোগিতায় মুড়াপাড়া সরকারি পাইলট মডেল হাই স্কুলের শিক্ষক আব্দুল মজিদ খানকে পরিক্ষার পরিদর্শক নিয়োগ দেই। পরে ১ম পরিক্ষার দিন সকাল ৭.৩০ মিনিটে সহকারী কমিশনার ভূমি সীমন সরকার, ২ জন ট্যাগ অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের উপস্থিতিতে থানার ট্রেজারি থেকে প্রশ্নপত্র বের করে সিলগালা করে পুলিশ পাহাড়ায় নারায়ণগঞ্জ কারাগারে পরীক্ষা গ্রহণ করার ব্যবস্থা করি। 

 

এ ব্যাপারে রূপগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইসমাইল বলেন, উপজেলায় ৫ হাজার ৭শ ৭৩ জন শিক্ষার্থী পরিক্ষায় অংশ গ্রহণ করেছে। এসএসসি (ভোকেশনাল) শাখার পরিক্ষার্থীদের মধ্যে ৩জন শিক্ষার্থী নারায়ণগঞ্জ জেলা কারাগার থেকে এবারের পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

 

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট সীমন সরকার বলেন, এবছর এসএসসি, দাখিল ও ভোকেশনাল পরিক্ষা নকলমুক্ত ও সুন্দর পরিবেশে হচ্ছে। তবে কাঞ্চন ভারত চন্দ্র উচ্চ বিদ্যালয়ের ভোকেশনাল শাখার ৩ জন পরিক্ষার্থী জেলা কারাগারের জেল সুপার, উপজেলা প্রশাসন ও নারায়ণগঞ্জ জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাহমুদুল হকের সহযোগিতায় নারায়ণগঞ্জ জেলা কারাগার থেকে এসএসসি পরিক্ষায় অংশ গ্রহণ করেছে। 

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক 

দৈনিক নতুন বাজার ৭১.কম

গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের উদ্যোগে দিনব্যাপী উৎসবমুখর আয়োজন ‘গ্লেনফেস্ট’

মো: রাসেল মোল্লা 

 

তরুণ শিক্ষার্থীদের সৃজনশীলতার বিকাশ ও সামগ্রিক উন্নয়নে ভূমিকা রাখার লক্ষ্যে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল ‘গ্লেনফেস্ট’ কার্নিভাল আয়োজনের ঘোষণা দিয়েছে।

রাজধানীর সাতারকুলে অবস্থিত স্কুল ক্যাম্পাসে আগামী ১৭ ফেব্রুয়ারি বেলা ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে এই গ্লেনফেস্ট। চমৎকার এই আয়োজনে শিক্ষার্থীরা সমবয়সীদের সাথে যোগাযোগ স্থাপন, নিজেদের

মেধা প্রদর্শন ও আকর্ষণীয় সব কার্যক্রমে অংশগ্রহণ করার সুযোগ পাবেন।

মনমাতানো পুতুলনাচের আসর, শাওন গানওয়ালার লাইভ পারফরম্যান্স, আকর্ষণীয় আর্কেড গেমস আর মাস্কট নাচের এই অনবদ্য আয়োজন উপস্থিত সকলের জন্য স্মরণীয় মুহূর্ত হয়ে থাকবে। পাশাপাশি ফেরিস

হুইল, জাঙ্গল জাম্পার, বাস্কেটবল শুটার ও ডল ক্যাচারের মতো আকর্ষণীয় রাইড উপভোগের সুযোগ পাবে অতিথিরা। উৎসবমুখর পরিবেশে নাচ ও গানের প্রতিযোগিতা এই আয়োজনে বাড়তি আকর্ষণ হিসেবে যুক্ত

হচ্ছে। স্থানীয় চারু ও কারুশিল্প (আর্ট ও ক্র্যাফট), বই, কনফেকশনারি, জামাকাপড় ও মজাদার খাবারের ৪০টি স্টল সকলের উদযাপনকে আরও উপভোগ্য করে তুলবে। আয়োজনটি সবার জন্য উন্মুক্ত। কার্নিভাল

চলাকালে স্কুলের গেট থেকে মাত্র ১০০ টাকার টিকেট কিনে এই আয়োজনে অংশ নেওয়া যাবে।

গ্লেনফেস্টের টাইটেল স্পন্সর হিসেবে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স। এছাড়া, সিলভার স্পন্সর হিসেবে রয়েছে অপটিমাল টেকনোলোজি লিমিটেড, প্রগতি ইনস্যুরেন্স লিমিটেড, স্পোর্টস ওয়ার্ল্ড ও এয়ারকন।

 

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক 

দৈনিক নতুন বাজার ৭১.কম

নতুন বছরের প্রথম দিনে আনন্দঘন পরিবেশে বই পেলো কোমলমতি শিক্ষার্থীরা

স্টাফ রিপোর্টার

মিজানুর রহমানঃ

 

"নতুন বই সবাই নেব পড়ালেখায় মন দেব" এই স্লোগানে সিরাজগঞ্জের উল্লাপাড়া দুর্গনগর ইউনিয়নের ভাটবেড়া উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আনন্দঘন উৎসব মুখে পরিবেশে কোমলমতি শিক্ষার্থীদের মাঝে নতুন বছরের পাঠ্যপুস্তু বিতরণ করা হয়েছে। এটি বর্তমান সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। 

 

১ লা জানুয়ারি ২০২৪ সোমবার সকালে উল্লাপাড়া উপজেলার ভাটবেড়া উত্তরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উৎসর মুখো পরিবেশে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করা হয়। 

 

বই বিতরণ কাজে উদ্বোধন করেন অত্র প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক হাবিবুর রহমান ও সহকারী শিক্ষকবৃন্দ এবং অত্র এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। 

 

রূপগঞ্জে আনন্দ উল্লাসে বই উৎসব ১ লাখ ১১ হাজার ৯৮জন শিক্ষার্থীর মধ্যে বই বিতরণ

মো: রাসেল মোল্লা 

 

প্রতি বছরের ন্যায় এবারও নতুন বছরের প্রথমদিনে নারায়ণগঞ্জের রূপগঞ্জে আনন্দ উল্লাসের মধ্য দিয়ে বই উৎসব ২০২৪ পালিত হয়েছে। কিন্ডারগার্টেন, এবতেদায়ী মাদ্রাসা সহ প্রাথমিক বিদ্যালয় পর্যারের ৭০ হাজার ৭৮১ জন শিক্ষার্থী ও মাধ্যমিক বিদ্যালয় পর্যারেয় ৪০ হাজার ৩১৭ জন শিক্ষার্থীর মাঝে এ বই বিতরণ করা হয়।১জানুয়ারি সোমবার উপজেলার কাঞ্চন পৌরসভার ত্রিশকাহনীয়া এলাকার বীরপ্রতীক গাজী উচ্চ বিদ্যালয়, ভুলতা স্কুল অ্যান্ড কলেজ, সরকারি মুড়াপাড়া মডেল পাইলট হাই স্কুল, জনতা উচ্চ বিদ্যালয়, কাজী আব্দুল হামিদ উচ্চ বিদ্যালয়, গর্ন্ধবপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়, পূর্বগ্রাম বহুমুখী উচ্চ বিদ্যালয়, জাঙ্গীর উচ্চ বিদ্যালয়, উপজেলার সহিতুন্নেছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়, গোলাকান্দাইল মজিবুর রহমান উচ্চ বিদ্যালয়, কায়েতপাড়া এলাকার ব্রাইট বেবি আইডিয়াল হাই স্কুলসহ সকল প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, কারিগরি ও মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রত্যেক শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই তুলে দেওয়া হয়। উপজেলার ভুলতা স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত বই উৎসব অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে বই তুলে দেন রূপগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও ভুলতা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. আব্দুল আউয়াল মোল্লা। কাঞ্চন পৌরসভার ত্রিশকাহনীয়া এলাকার বীরপ্রতীক গাজী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থী মাঝে বই তুলে দেন প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ, সরকারি মুড়াপাড়া মডেল পাইলট হাই স্কুলে শিক্ষার্থীদের মাঝে বই তুলে দেন প্রধান শিক্ষক শাহ আলম, জাঙ্গীর উচ্চ বিদ্যালে শিক্ষার্থীদের মাঝে বই তুলে দেন ফরিদ হোসেন মোল্লা, কায়েতপাড়া এলাকার ব্রাইট বেবি আইডিয়াল হাইস্কুলে শিক্ষার্থীদের মাঝে বই তুলেদেন । এসময় শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিংবডির সদস্য, শিক্ষার্থীদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন। নতুন বইয়ের ঘ্রাণে আর উল্লাসে মেতে উঠে উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। 

 

রিপোর্ট 

নির্বাহী সম্পাদ 

দৈনিক নতুন বাজার ৭১.কম

রূপগঞ্জে ৮ম ও ৯ম শ্রেণির শিক্ষকদের কারিকুলাম বিস্তরণ প্রশিক্ষণ চলছে।

মো: রাসেল মোল্লা 

 

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলায় ১৭ই ডিসেম্বর থেকে সহিতুন্নেছা পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও মুড়াপাড়া সরকারি পাইলট মডেল হাই স্কুলে ডিসেমিনেশন অব নিউ কারিকুলাম স্কীমের আওতায় ৮ম ও ৯ম শ্রেণির শিক্ষকদের কারিকুলাম বিস্তরণ প্রশিক্ষণ চলছে। এই প্রশিক্ষণ ২৭ই ডিসেম্বর পর্যন্ত মোট সাতদিন চলবে। রূপগঞ্জের মাধ্যমিক বিদ্যালয়ের ও আলিয়া মাদ্রাসার প্রায় ১৫০০ শিক্ষক এই প্রশিক্ষণে অংশ গ্রহণ করেছে। 

মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে প্রশিক্ষণটি চলছে। যার সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ আহসান মাহমুদ রাসেল। 

কামসাইর ইমান ভূঁইয়া ক্রিয়েটিভ হাই স্কুল সহ

প্রশিক্ষণে অংশ গ্রহণকারি শিক্ষকরা বলেন নতুন কারিকুলামকে বাস্তবায়ন করার জন্য এই প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবং নতুন এই কারিকুলাম বাস্তব মুখী যা শিক্ষার্থীদের জন্য ফলপ্রসু হবে।

রূপগঞ্জ উপজেলার মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইসমাইল ও একাডেমিক সুপার ভাইজার মোঃ আশরাফুল ইসলাম বলেন সারা দেশের ন্যায় আমাদের উপজেলায় ৮ম ও ৯ম শ্রেণির শিক্ষকদের কারিকুলাম বিস্তরণ প্রশিক্ষণ অত্যন্ত সুষ্ঠু ও সুন্দর ভাবে পরিচালনা হচ্ছে। এতে শিক্ষকরা অনেক খুশি।

 

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক 

দৈনিক নতুন বাজার ৭১.কম

বাংলাদেশে দ্বিতীয় স্মার্ট ক্লাসরুম উদ্বোধন করলো চীনা দূতাবাস

মো: রাসেল মোল্লা 

 

ঢাকা, বাংলাদেশ; চীনা দূতাবাস সম্প্রতি সিলেটের সফির উদ্দিন হাই স্কুল অ্যান্ড কলেজে স্মার্ট ক্লাসরুম উদ্বোধন করেছে। এর মাধ্যমে বাংলাদেশে চীনা দূতাবাসের উদ্যোগ ও অর্থায়নে দ্বিতীয় স্মার্ট ক্লাস স্থাপিত হলো। এই উপলক্ষে সফির উদ্দিন হাই স্কুল অ্যান্ড কলেজে আজ ‘চায়না বাংলাদেশ ফ্রেন্ডশিপ ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রজেক্ট’ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এ স্মার্ট ক্লাসরুমে হুয়াওয়ে আইডিয়াহাব-এর, একটি উন্নত লার্নিং সল্যুশন, ব্যবস্থা রাখা হয়েছে। এটি শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের উন্নত অনসাইট ও অনলাইনে শিক্ষা প্রদান এবং পড়াশোনার ক্ষেত্র তৈরিতে সহায়তা করবে। এ প্রকল্পের টেকনিক্যাল পার্টনার হিসেবে স্মার্ট ক্লাসরুমে চেয়ার, টেবিল, ও অন্যান্য সরঞ্জামাদি দিয়ে সহায়তা করেছে হুয়াওয়ে সাউথ এশিয়া।

স্মার্ট ক্লাসরুমের উদ্বোধন করেন বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাসের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এবং হুয়াওয়ে সাউথ এশিয়ার প্রধান নির্বাহী কর্মকর্তা প্যান জুনফেং। এছাড়া এই অনুষ্ঠানে চীনা দূতাবাস ও হুয়াওয়ে’র ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। 

উদ্বোধনের সময় সফির উদ্দিন হাই স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষকে এ স্মার্ট ক্লাসরুমের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়। পরে, অতিথিদের সামনে হুয়াওয়ে’র আইডিয়াহাবের সুযোগ-সুবিধাগুলো তুলে ধরা হয়। যেখানে একটি স্মার্ট দেশের জন্য স্মার্ট নাগরিক তৈরিতে স্মার্ট ক্লাসরুমের বিভিন্ন ফিচার তুলে ধরা হয়।

মোঃ জসিম উদ্দিন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) বলেন, “স্মার্ট ক্লাসরুম চীন-বাংলাদেশ বন্ধুত্বের নিদর্শন। বিজয়ের এই মাসে আমরা স্মার্ট বাংলাদেশের দিকে একধাপ এগিয়েছি। ৫জি প্রযুক্তির অগ্রগতির মাধ্যমে আজকের শিক্ষার্থীরা ভবিষ্যতে বিশ্বব্যাপী নেতৃত্ব দেবে। চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেওয়ার জন্য এবং কৃত্রিম বুদ্ধিমত্তার যুগের জন্য আমাদের নিজেদেরকে প্রস্তুত করতে হবে। আগামী বছরে সিলেটের আরও অনেক প্রতিষ্ঠান এ ধরনের স্মার্ট ক্লাসরুম পাবে বলে আশা করছি।” 

বাংলাদেশে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, “বন্ধু হিসেবে চীন বাংলাদেশের জনগণকে উন্নয়নের নিয়ে যেতে চায়। এই দেশের প্রধানমন্ত্রী একটি স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখেছেন। এর জন্য আমাদের অবশ্যই স্মার্ট নাগরিক, স্মার্ট মানুষ, স্মার্ট ছাত্র থাকতে হবে। এজন্য আমাদের স্মার্ট ক্লাসরুম আছে। এই ক্লাসরুমের সাহায্যে শিক্ষার্থীদের শেখার সর্বোত্তম সুযোগ থাকবে। শ্রেণীকক্ষকে আমরা সিলেট ও সারা দেশে ছড়িয়ে দেব। আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে পরের বছর আমরা চীন সফরের জন্য কিছু ছাত্র এবং শিক্ষক নির্বাচন করব।”

হুয়াওয়ে সাউথ এশিয়ার প্রেসিডেন্ট ও হুয়াওয়ে বাংলাদেশের প্রধান নির্বাহী প্যান জুনফেং বলেন, “বিশ্বব্যাপী আইসিটি অবকাঠামোর নেতৃত্বের জায়গা থেকে হুয়াওয়ে সবসময় স্থানীয় প্রতিভা বিকাশের প্রোগ্রামগুলিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে। আমাদের প্রকল্পগুলো শিক্ষার্থীদের জন্য তাদের বৈশ্বিক দিগন্ত প্রসারিত করার জন্য অসামান্য সুযোগ প্রদান করছে। গত বছর, আমরা হুয়াওয়ে আইসিটি একাডেমি চালু করেছি। এ বছর চীনা দূতাবাসের উদ্যোগে চীন-বাংলাদেশ ফ্রেন্ডশিপ ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রকল্প শুরু হয়েছে। তারই একটি অংশ হিসাবে আমরা শিক্ষার্থীদের উন্নত শিক্ষার সুযোগ প্রদানের জন্য সবচেয়ে উন্নত এবং বহু-কার্যকরী শিক্ষাদান সরঞ্জাম সহ স্মার্ট ক্লাসরুম সরবরাহ করেছি। বাংলাদেশে আইসিটি প্রতিভা বিকাশের জন্য এটি একটি খুব ভাল এবং গুরুত্বপূর্ণ যৌথ প্রচেষ্টা।”

সফির উদ্দিন উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ অধ্যাপক রশিদ আহমেদ বলেন, “আমাদের স্মার্ট ক্লাসরুম উপহার দেওয়ার জন্য আমি চীনা দূতাবাস এবং হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশকে ধন্যবাদ জানাই। আমি আশা করি এবং দৃঢ়ভাবে বিশ্বাস করি যে চীনা বন্ধুদের এই সহায়ক হাত চিরকাল এই প্রতিষ্ঠানের সাথে থাকবে।”

২০২৩ সালের মার্চ মাসে বাংলাদেশে চীনা দূতাবাস এবং হুয়াওয়ে দক্ষিণ এশিয়া চাঁদপুর সরকারি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে প্রথম ডিজিটাল ক্লাসরুম উদ্বোধন করে।

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক 

দৈনিক নতুন বাজার ৭১.কম

রূপগঞ্জে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

মো: রাসেল মোল্লা 

 

রূপগঞ্জ উপজেলার কল্পনা -ঊষা স্মৃতি বৃত্তি পরীক্ষার কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দেওয়া হয়েছে। আজ ২৮ নভেম্বর মঙ্গলবার মাহমুদাবাদ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত এ সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শাহনাজ পারভীন। সভায় বক্তব্য রাখেন কল্পনা -ঊষা স্মৃতি সংস্থার কর্মকর্তা শ্রাবণী দে, শিক্ষক রোমানা আক্তার, নুরুন্নাহার আক্তার, লিপি আক্তার, শামসুন্নাহার আক্তার, নিগার সুলতানা, আশীকা পারভিন, মোঃ আল আমিন মিয়া, মোহাম্মদ আরিফ হোসেন, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী প্রথম শ্রেণির সাকিন, দ্বিতীয় শ্রেণির খন্দকার শোয়াইব, তৃতীয় শেণির আশেকী আফসারী ইরানী, চতুর্থ শ্রেণির ফাতেমা ইসলাম, পঞ্চম শ্রেণির সারা হাসনাত ও মাসফিনা জান্নাত মাইমা প্রমুখ। 

 পরে কৃতি শিক্ষার্থীদের মাঝে নগদ অর্থ, সনদপত্র, সম্মাননাপদক, গাছের চারা, মুক্তিযুদ্ধের গল্পের বই ও কলম বিতরণ করা হয়। 

 

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক

দৈনিক নতুন বাজার ৭১.কম

গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল ও ডিউক অব এডিনবরো’স অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের অংশীদারিত্ব

স্টাফ রিপোর্টার  

 

দেশের তরুণদের উন্নয়ন আরও বিকশিত করতে যুগোপযোগী পদক্ষেপ হিসেবে সম্প্রতি দ্য ডিউক অব এডিনবরো’স অ্যাওয়ার্ড ফাউন্ডেশন বাংলাদেশের সাথে চুক্তি স্বাক্ষর করেছে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল (জিআইএস)। শিক্ষার্থীদের জন্য সেরাটি নিশ্চিত করার ক্ষেত্রে গ্লেনরিচের প্রতিশ্রুতির বহিঃপ্রকাশ হিসেবে স্কুল ক্যাম্পাসে দুই পক্ষের মধ্যে এই ‘অ্যাওয়ার্ড সেন্টার সাব-লাইসেন্স’ চুক্তি স্বাক্ষরিত হয়। এই অংশীদারিত্বের মধ্য দিয়ে গ্লেনরিচের শিক্ষার্থীদের জন্য শিগগিরই চালু হতে যাচ্ছে দ্য ডিউক অব এডিনবরো’স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড প্রোগ্রাম।

 

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থেকে চুক্তির আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের পক্ষে এসটিএস ক্যাপিটাল লিমিটেডের হেড অব অপারেশনস জাহাঙ্গীর কবির রাসেল ও দ্য ডিউক অব এডিনবরো’স অ্যাওয়ার্ড ফাউন্ডেশন বাংলাদেশের বোর্ড অব ট্রাস্টিজের অনারারি সেক্রেটারি রিজওয়ান বিন ফারুক।

 

দ্য ডিউক অব এডিনবরো’স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড প্রোগ্রাম মূলত ১৪-২৪ বছর বয়সী তরুণদের উপযোগী আত্ম-উন্নয়নমূলক প্রোগ্রাম। ‘হিজ রয়্যাল হাইনেস’ দ্য ডিউক অব এডিনবরো প্রিন্স ফিলিপ ১৯৫৬ সালে এই পুরস্কার চালু করেন। বর্তমানে, ১৩১ দেশে এটি চালু রয়েছে। বিশ্বব্যাপী ১ কোটিরও বেশি তরুণ এই পুরস্কার প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে। ব্যক্তিগত উন্নয়ন ও চ্যালেঞ্জের সমন্বয়ে চালু করা এ অ্যাওয়ার্ড প্রোগ্রামটি তিনটি পর্যায় (লেভেল) ও চারটি (সেকশন) বিভাগে বিভক্ত। ১৪ বছর বয়সীদের জন্য ব্রোঞ্জ লেভেল, যেখানে তাদের দুই দিন ও এক রাতের জন্য দুঃসাহসী অভিযানে অংশ নিতে হয়। এছাড়া, ১৫ বছর বয়সীদের জন্য রয়েছে সিলভার লেভেল, যেখানে তারা তিন দিন ও দুই রাতের জন্য দুঃসাহসী অভিযানে অংশ নেয়। পাশাপাশি, ১৬ বছর বয়সীদের জন্য রয়েছে গোল্ড লেভেল, যেখানে তাদের চার দিন ও তিন রাতের জন্য দুঃসাহসী অভিযানে অংশ নিতে হয়। অন্যদিকে, গোল্ড অ্যাওয়ার্ডে অংশগ্রহণকারীদের কোনোভাবেই পাঁচ দিন ও চার রাতের কম নয়, এমন একটি গোল্ড রেসিডেনসিয়াল প্রজেক্টে অংশ নিতে হয়। পাশাপাশি, তাদের সামগ্রিক সুস্বাস্থ্য ও শিক্ষায় উৎসাহী করে তুলতে প্রোগ্রামটি বেশ কয়েকটি সেকশনে ভাগ করা হয়। যেমন অ্যাওয়ার্ডের ফিজিক্যাল রিক্রিয়েশন সেকশনে সুস্বাস্থ্য ও ফিটনেস নিশ্চিতে প্রতিযোগীদের খেলাধুলা ও অন্যান্য শারীরিক কার্যক্রমের প্রতি আগ্রহী করে তোলা হয়। এসমস্ত শারীরিক প্রশিক্ষণের মধ্যে বল-জাতীয় খেলা, অ্যাথলেটিকস, ওয়াটার স্পোর্টস ও অন্যান্য খেলাধুলা রয়েছে। পুরস্কারের স্কিলস সেকশনে ব্যক্তিগত আগ্রহের উন্নয়ন ও মিউজিক, আর্টস, কমিউনিকেশন বা এরকম আরও নানান সৃজনশীলতা বা ব্যবহারিক দক্ষতার বিষয়গুলো রয়েছে। এখানে শিশুদের স্বেচ্ছাসেবা কার্যক্রমের জন্যও উৎসাহিত করা হয়, যেন তারা মানুষের কল্যাণে স্বতঃস্ফুর্তভাবে কাজ করতে আগ্রহী হয়ে ওঠে। এখানে শিশুরা নিজেদের চেনা গণ্ডি পেরিয়ে পাহাড়, বন, নদী-ঝর্ণা বা এরকম প্রাকৃতিক পরিবেশে দুঃসাহসী অভিযানে অংশ নেয়। ফলে শিশুরা হাতে-কলমে শেখার মধ্য দিয়ে সামগ্রিকভাবে বিকশিত হওয়ার সুযোগ পায়।

 

পুরো প্রোগ্রামটিতে শিক্ষার্থীরা ব্যক্তিগত চ্যালেঞ্জ গ্রহণ করে থাকে। এটি তাদের অন্যের নির্ধারণ করা নির্দিষ্ট মানদণ্ড মেনে চলার বিপরীতে নিজস্ব প্রতিযোগিতার বিষয়ে আগ্রহী করে তোলে। এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা নিজেরাই নিজেদের অ্যাওয়ার্ড প্রোগ্রাম ডিজাইন করে, লক্ষ্য নির্ধারণ করে ও নিজেদের উন্নতির রেকর্ড রাখে। এতে করে তরুণরা তাদের সক্ষমতা সম্পর্কে জানার সুযোগ পায়, কমিনিটিতে ইতিবাচক প্রভাব রাখতে পারে। এছাড়া, আনন্দের পাশাপাশি, জীবনমুখী দক্ষতারও বিকাশ ঘটাতে সক্ষম হয়।

 

এ বিষয়ে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ রমেশ মুডগাল বলেন, “বিগত বছরগুলোতে আমরা দেখেছি শিক্ষার্থীরা দ্য ডিউক অব এডিনবরো’স ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড প্রোগ্রামের মাধ্যমে নিজেদের সক্ষমতা বৃদ্ধি করে যাচ্ছে। এটি এমন একটি অভিজ্ঞতা যার মাধ্যমে থেকে তরুণরা আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারে; যা তাদের জীবনমুখী শিক্ষা নিশ্চিত করার মধ্য দিয়ে বাস্তব বিশ্বে এগিয়ে রাখতে সহায়তা করে। আমাদের শিক্ষার্থীদের জন্য সেরাটি নিশ্চিত করতে দ্য ডিউক অব এডিনবরো’স অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের সাথে অংশীদারিত্ব করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।”

রূপগঞ্জে এসএসসি ও দাখিল পরীক্ষায় জিপএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা

মো: রাসেল মোল্লা 

 

নারায়ণগঞ্জে রূপগঞ্জ উপজেলর ৩৮টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এবারের এসএসসি ও দাখিল পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্ত ৭০১ জন কৃতি শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়েছে। সরকারি মুড়াপাড়া কলেজের গাজী অডিটোরিয়ামে ২১ অক্টোবর শনিবার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস আয়োজিত এ সংবর্ধনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল হক। সভায় বক্তব্য রাখেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, তারাবো পৌরসভার মেয়র হাসিনা গাজী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের পরিচালক প্রফেসর ড. ইকবাল কবীর, উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দা ফেরদৌসী আলম নীলা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইসমাইল, উপজেলা মাধ্যমিক সহকারি শিক্ষা অফিসার মাসুদুর রহমান, সরকারি মুড়াপাড়া কলেজের অধ্যক্ষ হাফিজুর রহমান, ভুলতা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. আব্দুল আউয়াল মোল্লা, মুড়াপাড়া ইউপি চেয়ারম্যান আলহাজ¦ তোফায়েল আহমেদ আলমাছ, সরকারি মুড়াপাড়া কলেজের ছাত্র সংসদের ভিপি সাইফুল ইসলাম তুহিন, জিএস সজিব, আওয়ামীলীগ নেতা আব্দুল আজিজ, রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সভাপতি এম এ মোমেন, উপজেলা মাধ্যমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নারায়ণ চন্দ্র সাহা প্রমুখ। 

 পরে শিক্ষার্থীদের মাঝে নগদ অর্থ, সম্মাননা পদক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে কর্মসূচির সমাপ্তি ঘটে।

 

 রিপোর্ট 

 নির্বাহী সম্পাদক 

 দৈনিক নতুন বাজার ৭১.কম

বিয়ে করলেন আয়মান-মুনজেরিন

বিয়ে করেছেন টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা আয়মান সাদিক এবং লেখক, বক্তা, জনপ্রিয় ইংরেজি শিক্ষক মুনজেরিন শহীদ।শুক্রবার রাজধানীর মিরপুর ডিওএইচএস মসজিদে তাদের বিয়ে সম্পন্ন হয়।

আয়মান ও মুনজেরিন তাদের ফেসবুক পেজে খবরটি ও বিয়ের ছবি শেয়ার করেছেন। আয়মান ছবির ক্যাপশনে লিখেছেন, `আলহামদুলিল্লাহ! অনুভূতিটা অদ্ভুত।` মুনজেরিন ক্যাপশনে লিখেছেন, `আলহামদুলিল্লাহ, ফাউন্ড মাই স্টার।`

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক জনপ্রিয় আয়মান সাদিক ও মুনজেরিন শহীদ। তাদের বিয়ের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে, ভক্তরা তাদেরকে শুভেচ্ছা-শুভকামনা জানিয়েছেন।

আয়মান সাদিক ২০১৫ সালে টেন মিনিট স্কুল প্রতিষ্ঠা করেন। এটি বাংলাদেশের বৃহত্তম অনলাইন লার্নিং প্ল্যাটফরম। মুনজেরিন শহীদ প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের প্রধান ও ইংরেজি প্রশিক্ষক হিসাবে কাজ করছেন।বেশকিছু ধরেই তাদের দুজনের সম্পর্ক নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে গুঞ্জন চলছিল। পরে  গত বুধবার তাদের তাদের ঘনিষ্ঠ কয়েকজনের সূত্রে জানা যায়, ২৩ সেপ্টেম্বর তাদের বিয়ে।


   Page 1 of 16
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
উপদেষ্টা মন্ডলীর সভাপতি হাজী ইউসুফ চৌধুরী নাঈম, সম্পাদক ও প্রকাশকঃ এম.এ মান্নান

নির্বাহী সম্পাদক: মো: রাসেল মোল্লা
ব্যবস্থাপনা সম্পাদকঃ খন্দকার আজমল হোসেন বাবু, সহ সম্পাদক: কাওসার আহমেদ । প্রধান বার্তা সম্পাদক: আবু ইউসুফ আলী মন্ডল, সহকারী-বার্তা সম্পাদক শারমিন আক্তার মিলি। ফোন: বার্তা বিভাগ 01618868682- 01914220053, সম্পাদক ও প্রকাশক: 01980716232
ঠিকানাঃ বার্তা ও বানিজ্যিক কার্যালয়- নারায়ণগঞ্জ, সম্পাদকীয় কার্যালয়- জাকের ভিলা, হাজী মিয়াজ উদ্দিন স্কয়ার মামুদপুর, ফতুল্লা, নারায়ণগঞ্জ। শাখা অফিস : নিজস্ব ভবন, সুলপান্দী, পোঃ বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ-১৪৬০, রেজিস্ট্রেশন নং 134 / নিবন্ধন নং 69 মোবাইল : 01731190131,E-mail- notunbazar2015@gmail.com, E-mail : mannannews0@gmail.com, web: notunbazar71.com,
    2015 @ All Right Reserved By notunbazar71.com

Developed By: Dynamicsolution IT [01686797756]