বাংলাদেশ চাইলে আগামী নির্বাচনে সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘ

  ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো বলেছেন, বাংলাদেশ চাইলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘ। কোনো দেশ না চাইলে জাতিসংঘ সহায়তা দিতে পারে না। 

রোববার ফরেন সার্ভিস একাডেমি মিলনায়তনে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। সংগঠনটির সভাপতি পান্থ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক একেএম মঈনউদ্দিন। 

 

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী অনুষ্ঠানে জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশন, জলবায়ু সংকট, রোহিঙ্গা সংকট, জাতিসংঘ সাসটেইনেবল ডেভেলপমেন্ট কো-অপারেশন ফ্রেমওয়ার্কসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন। তিনি বলেন, ডিজিটাল স্পেসের ওপর নিয়ন্ত্রণ আরোপের ক্ষেত্রে অবশ্যই সতর্ক ভারসাম্য রাখতে হবে। কেননা নিয়ন্ত্রণ আরোপের ফলে যেন মতপ্রকাশের অধিকার খর্ব না হয়। 

রোহিঙ্গাদের বাংলাদেশে সম্পৃক্তির লক্ষ্যে বিশ্বব্যাংকের বিতর্কিত নীতি সম্পর্কে প্রতিক্রিয়া চাইলে সেপ্পো বলেন, জাতিসংঘ উদ্বাস্তু সংস্থা ইউএনএইচসিআর বিশ্বব্যাংকের অংশ। বিশ্বব্যাংকের গ্লোবাল পলিসি তাই জাতিসংঘের পলিসির সঙ্গে মিলে যায়। তবে মাঠ পর্যায়ে নীতির বাস্তবায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচন করতে পারে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কোনো দেশের সরকার সহায়তা না চাইলে জাতিসংঘ নির্বাচনী ব্যবস্থায় কোনো সহায়তা দিতে পারে না। বাংলাদেশ যদি অনুরোধ করে তবে আগামী জাতীয় সংসদ নির্বাচনেও সহায়তা দিতে জাতিসংঘ প্রস্তুত।’ 

সেপ্পো বলেন, গণতন্ত্রের স্বার্থে আমরা সুশীল সমাজের জন্য স্পেস প্রত্যাশা করি। গুমের বিরুদ্ধে আন্তর্জাতিক কনভেনশন রয়েছে। বাংলাদেশ এই কনভেনশন রেটিফাই করুক এটাই প্রত্যাশা। মানবাধিকার পরিস্থিতি বিশেষ করে নারীর বিরুদ্ধে সহিংসতা, বৈষম্য নিয়ে আমরা উদ্বিগ্ন। এটা অবশ্যই বৈশ্বিক উদ্বেগ। 

তিনি বলেন, মিয়ানমার নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে যে কোনো আলোচনায় রোহিঙ্গা ইস্যু অন্তর্ভুক্ত থাকা উচিত। রোহিঙ্গা সংকট সমাধানের দুটি দিক আছে। একটি রাজনৈতিক, অপরটি মানবিক। জাতিসংঘের তরফে এসব দেখাশোনার ভিন্ন ভিন্ন এজেন্সি রয়েছে। 

মিয়া সেপ্পো আরও বলেন, জাতিসংঘ শিগগিরই ভাসানচরে রোহিঙ্গাদের সঙ্গে কার্যক্রম শুরু করবে। বাংলাদেশের বিভিন্ন এনজিও ইতোমধ্যে ওই চরে তাদের কার্যক্রম শুরু করে দিয়েছে। ইউএনএইচসিআরের সঙ্গে বাংলাদেশের এ বিষয়ে একটি সমঝোতা স্মারক সই হবে। তারপরই ভাসানচরে জাতিসংঘের উদ্বাস্তু সংস্থা যুক্ত হবে। তবে ঐতিহাসিক ভিন্নতার কারণে কক্সবাজার ও ভাসানচরে জাতিসংঘের ভূমিকা হবে ভিন্ন।

জাতিসংঘ প্রতিনিধি বলেন, বাংলাদেশের নিজস্ব চ্যালেঞ্জ সত্ত্বেও আমাদের সময়ের ট্র্যাজেডি রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশ তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করেছে। গত ২৫ আগস্ট রোহিঙ্গা ঢলের চার বছর পূর্তির দিনটিকে অনেকে গণহত্যার স্মরণ দিবস হিসাবে পালন করেছেন। রোহিঙ্গা সংগঠনগুলো ২০১৭ সালের আগস্টে সংঘটিত ঘটনাকে গণহত্যা হিসাবে অভিহিত করে তা স্বীকৃতি দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে।   

তিনি বলেন, বিশ্বের এক ক্রান্তিলগ্নে এবার নেতাদের উপস্থিতিতে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। কোভিড-১৯ মহামারির কারণে ২০২০ সালে ভার্চুয়াল অধিবেশন হয়েছিল। তিনি মহামারি মোকাবিলায় সম্মিলিত প্রচেষ্টা গ্রহণের জন্য বিশেষ আহ্বান জানান। এবারের অধিবেশন চলাকালে (২৩ সেপ্টেম্বর) ফুড সিস্টেম সামিট অনুষ্ঠিত হবে। মহামারি থেকে পুনরুদ্ধারের ক্ষেত্রে সম্মেলনের বিশেষ গুরুত্ব রয়েছে। বাংলাদেশের জন্য এই সম্মেলন অত্যন্ত জরুরি।

এবারের অধিবেশনে জলবায়ু পরিবর্তনের বিষয় গুরুত্ব পাবে বলে উল্লে­খ করে তিনি বলেন, বাংলাদেশের উপক‚লবর্তী অঞ্চলে জলবায়ু সংকটে ক্ষতি হচ্ছে। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির কারণে ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের ১৭ শতাংশ ভূখণ্ড তলিয়ে যেতে পারে। এতে করে দুই কোটি মানুষ গৃহহারা হতে পারে। 

 
... বিস্তারিত
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও বাড়ল

স্টাফ রিপোর্টার

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ চতুর্থবারের মতো আরও ছয় মাস বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রোববার (১৯ সেপ্টেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করে বলেন, আইন মন্ত্রণালয়ের মতামতের ভিত্তিতে আগের শর্ত বহাল রেখেই খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ চতুর্থবারের মতো ছয় মাস বাড়ানো হয়েছে।

 
এর আগে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে খালেদা জিয়ার স্থায়ী মুক্তির আবেদনের অগ্রগতি জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, খালেদা জিয়ার ছোট ভাই আমাদের কছে একটি আবেদন নিয়ে এসেছিলেন। আমরা যথাযথ প্রক্রিয়া করার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। আপনারা জানেন, আমি বিদেশে ছিলাম। আমি এখনই ফিরেছি। আইন মন্ত্রণালয় যে অভিমত দিয়েছে, সে অনুযায়ী প্রক্রিয়া চলছে।

এরপর আজ রোববার তার জামিনের মেয়াদ বাড়ানোর কথা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এর আগে, খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ছে বলে জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।
তিনি জানান, পূর্বের শর্ত বহাল রেখেই এ মতামত দেওয়া হয়েছে। তিনি বলেন, বিদেশে চিকিৎসা নিতে হলে খালেদা জিয়াকে পুনরায় কারাগারে গিয়ে আবেদন করতে হবে। বিএনপি নেত্রীর আইনজীবীরা সরকারের এ সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেন।
 
 
বিদেশে চিকিৎসার আবেদন করতে হলে বিএনপি চেয়ারপারসনকে আবার জেলে ফিরতে হবে। গত মাসের শেষের দিকে আইনমন্ত্রীর এ বক্তব্যেই আভাস ছিল কী সিদ্ধান্ত আসতে যাচ্ছে তার স্থায়ী মুক্তি চেয়ে পরিবারের আবেদনে।
 
গত ১২ সেপ্টেম্বর এক অনুষ্ঠান শেষে আইনমন্ত্রী জানান, দণ্ড স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর পক্ষে তারা মত দিয়েছেন। বহাল থাকবে বিদেশে না যাওয়ার আগের শর্তই।
 
আইনমন্ত্রী বলেন, যে আবেদনপত্রের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেই আবেদনপত্রটি কিন্তু নিষ্পত্তি করা হয়েছে। এ অবস্থায় এটা পরিবর্তন করার আইন নেই। যদি এটা করতে হয় আমি আগেও বলেছি এখনো বলছি, তাকে আবার জেলখানায় ফিরে গিয়ে এটা বাতিল করতে হবে। বাতিল করে নতুন করে আবেদন করতে হবে। ছয় মাসের জন্য বৃদ্ধি করা হয়েছিল আমার মন্ত্রণালয় থেকে এ মতামত দেওয়া হয়েছে যে, এটা আরও ছয় মাসের জন্য বৃদ্ধি করা হোক।
 
এ সিদ্ধান্তে হতাশ বিএনপি। তার আইনজীবী বলছেন, আরেকটু মানবিক হতে পারত সরকার।

খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন জানান, একজন প্রধানমন্ত্রীর হাতে সব ক্ষমতা, সে কারণেই এখন এ প্রধানমন্ত্রী দেশের রাজনীতির কথা চিন্তা করে, দেশের গণতন্ত্রের কথা চিন্তা করে, সুশাসনের কথা চিন্তা করে তিনি তাকে মুক্তি দিতে পারতেন।
 
জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের কারাদণ্ডপ্রাপ্ত সাবেক এ প্রধানমন্ত্রী গত বছরের ২৫ মার্চ সাময়িক মুক্তি পান। এ নিয়ে তার মুক্তির মেয়াদ চার দফা বাড়ানো হয়।

... বিস্তারিত
যশোরে কিশোরীকে গণধর্ষণের ঘটনায় মামলা, আটক ১

স্টাফ রিপোর্টার

যশোরে এক কিশোরীকে গণধর্ষণ ও ৬ মাসের অন্তঃসত্ত্বার ঘটনায় থানায় মামলা হয়েছে। ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে অনিক নামে এক কিশোরকে আটক করেছে পুলিশ।রোববার (১৯ সেপ্টেম্বর) দুপুরে তাকে আটক করা হয়। আটক অনিক সদর উপজেলার দৌলতদিহি গ্রামের তরিকুল ইসলামের ছেলে।

মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি মডেল থানার পুলিশ পরিদর্শক শেখ শাজাহান আহম্মেদ জানিয়েছেন, গত ১০ মার্চ দৌলতদিহি গ্রামের ১৫ বছর বয়সের এক কিশোরীকে তার বাড়িতে একা পেয়ে ধর্ষণ করে তিন কিশোর। এরপর ওই কিশোরীকে বিষয়টি কাউকে না বলার জন্য হুমকি দেয়া হয়। এরপর ভয়ে বিষয়টি কাউকে বলেনি কিশোরী।

সম্প্রতি ওই কিশোরীর শারীরিক গঠন এবং অসুস্থতা দেখে তার মা বিষয়টি জানতে চায়। ঘটনা স্বীকার না করায় তাকে পরিবারের পক্ষ থেকে হাসপাতালে নিয়ে পরীক্ষা করানো হয়। পরীক্ষায় ওই কিশোরী ৬ মাসের অন্তঃসত্ত্বা বলে জানা যায়। এরপর মেয়েটি বিষয়টি তার মায়ের কাছে স্বীকার করে।স্থানীয়ভাবে মিমাংসার চেষ্টায় ব্যর্থ হয়ে শনিবার (১৮ সেপ্টেম্বর) রাতে ওই কিশোরীর মা কোতোয়ালি মডেল থানায় তিনজনের বিরুদ্ধে গণধর্ষণের অভিযোগে মামলা করেন। এরপর রোববার পুলিশ অনিককে আটক করে। এই ঘটনার সাথে জড়িত অন্য দুইজনকে আটকের চেষ্টা চলছে।

এদিকে, এই ঘটনায় রোববার আদালতে জবানবন্দি দিয়েছে ভুক্তভোগী কিশোরী বলে জানিয়েছেন পুলিশ পরিদর্শক শেখ শাজাহান আহম্মেদ।

... বিস্তারিত
শেখ হাসিনার গাড়ি বহরে হামলা: আসামি আব্দুস সাত্তারের সাজা বহাল

স্টাফ রিপোর্টার

সাতক্ষীরার কলারোয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় সাজাপ্রাপ্ত ৫০ জন আসামির মধ্যে অ্যাডভোকেট আব্দুস সাত্তারের আপিল আবেদন নামঞ্জুর করে নিম্ন আদালতের সাজা বহাল রেখেছেন জেলা ও দায়রা জজ আদালত।

রোববার (১৯ সেপ্টেম্বর) সাতক্ষীরার জ্যেষ্ঠ জেলা ও দায়রা জজ শেখ মো. মফিজুর রহমান আপিল আবেদন নামঞ্জুর করেন।


মামলার বিবরণে জানা যায়, ২০০২ সালের ৩০ আগস্ট তৎকালীন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরায় মুক্তিযোদ্ধার এক ধর্ষিতা স্ত্রীকে হাসপাতালে দেখে মাগুরা ফিরে যাবার পথে কলারোয়ায় সন্ত্রাসীদের হামলা শিকার হন। এতে শেখ হাসিনা অক্ষত থাকলেও তার সফর সঙ্গীরা আহত হন। এ সময় বেশ কয়েকজন সাংবাদিকও হামলার শিকার হন।

এ ঘটনায় কলারোয়া মুক্তিযোদ্ধা কমান্ডার মোসলেম উদ্দিন বাদী হয়ে ২৭ জনকে আসামি করে একটি মামলা করেন। এ মামলা থানায় রেকর্ড না হওয়ায় তিনি নালিশী আদালত সাতক্ষীরায় মামলাটি করেন। পরবর্তীতে এ মামলা খারিজ হয়ে গেলে ২০১৪ সালের ১৫ অক্টোবর ফের মামলাটি পুনরুজ্জীবিত হয়। এসময় তদন্তকারী কর্মকর্তা সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন।

গত ২৭ জানুয়ারি এ মামলার যুক্তি তর্ক অনুষ্ঠিত হয়। ২০ জন সাক্ষী, চারজন সাফাই সাক্ষী ও মামলার নথি পর্যালোচনা শেষে চলতি বছরের ৪ ফেব্রুয়ারি মুখ্য বিচারিক হাকিমের আদালতে বিএনপির কেন্দ্রীয় নেতা ও সাবেক সাংসদ হাবিবুল ইসলামসহ ৫০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। এর মধ্যে বর্তমানে ৩৭ জন কারাগারে ১২ জন পলাতক রয়েছেন। কারাগারে থাকা আসামিরা মুখ্য বিচারিক হাকিমের আদালতের রায়ের বিরুদ্ধে মোট ১৭টি আপিল মামলা করেন।
এরমধ্যে চার বছর করে সাজাপ্রাপ্ত আসামি অ্যাডভোকেট আব্দুস সাত্তারের পক্ষে গত ১৫ ফেব্রুয়ারি ২৭/২১ আপিল মামলা দায়ের করা হয়। জেলা ও দায়রা জজ আদালত থেকে আপিলে জামিন না পাওয়ায় ওই আসামি হাইকোর্টে গেলে জামিনাদেশ পান। ওই আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে হাইকোর্টের জামিন আদেশ বাতিল করে আগামি ২৫ সেপ্টেম্বরের মধ্যে ওই চারটি আপিল মামলা নিষ্পত্তির জন্য সংশ্লিষ্ট জেলা ও দায়রা জজকে নির্দেশ দেওয়া হয়। এরই ধারাবাহিকতায়  রবিবার অ্যাডভোকেট আব্দুস সাত্তারের আপিল নামঞ্জুর করে আদালত। একইভাবে গত ৮ সেপ্টেম্বর ছয় আসামির পক্ষে তিনটি আপিল মামলা নামঞ্জুর করে আদালত।

রাষ্ট্রপক্ষে আইনজীবি জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ বলেন, এ ধরনের অন্যায় করে পার পাওয়া যাবে না।

আপিলকারীদের পক্ষে আইনজীবী  অ্যাড. আব্দুল মজিদ (২) বলেন, এ রায় এ তারা খুশি হতে পারেননি। এ আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়া হবে।
... বিস্তারিত
   সর্বশেষ
বাংলাদেশ চাইলে আগামী নির্বাচনে সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘ
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও বাড়ল
যশোরে কিশোরীকে গণধর্ষণের ঘটনায় মামলা, আটক ১
শেখ হাসিনার গাড়ি বহরে হামলা: আসামি আব্দুস সাত্তারের সাজা বহাল
আজ ১৬০ ইউপিতে ভোট
দুর্নীতিবাজরা যেন শাস্তি পায়, দুদককে রাষ্ট্রপতি
ময়মনসিংহে পুলিশের প্রতি বয়োবৃদ্ধ ডাক্তার দম্পতির কৃতজ্ঞতা
মশার কামড়ে অতিষ্ঠ জনজীবন, নিস্তার মিলছেনা আমতলী উপজেলাবাসীর!
আমতলীতে মুজিব কোট নিয়ে ইমামের মিথ্যাচার ও কটুক্তি! শাস্তি দাবী
পুলিশের ২০ কর্মকর্তার পদায়ন
   জাতীয়
খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও বাড়ল
যশোরে কিশোরীকে গণধর্ষণের ঘটনায় মামলা, আটক ১
শেখ হাসিনার গাড়ি বহরে হামলা: আসামি আব্দুস সাত্তারের সাজা বহাল
আজ ১৬০ ইউপিতে ভোট
        'জাতীয়' - এর আরো খবর
   রাজনীতি
বাংলাদেশ চাইলে আগামী নির্বাচনে সহায়তা দিতে প্রস্তুত জাতিসংঘ
আলোচনায় বড় বড় কথা, মাঠে নেই শীর্ষ নেতারা: বিএনপির বৈঠকে ক্ষোভ
খালেদার মুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়টি প্রক্রিয়াধীন,স্বরাষ্ট্রমন্ত্রী
নরসিংদী সদরে বিনা ভোটে নির্বাচিত হওয়ার পথে আফতাব উদ্দিন ভূঁইয়া
        'রাজনীতি' - এর আরো খবর
   আন্তর্জাতিক
জাতিসংঘে ভারতের বিরুদ্ধে বাংলাদেশের চিঠি
কমিশনার অব প্রিজন আহমেদ ফুলহুর সাথে রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ।
মালদ্বীপে করোনায় নতুন আক্রান্ত ১৬২,সুস্থ ১৪০ জন,
ফিনল্যান্ড পৌঁছেছেন প্রধানমন্ত্রী
        'আন্তর্জাতিক' - এর আরো খবর
   অর্থ-বাণিজ্য
খুলনায় জাতীয় রাজস্ব বোর্ডের প্রাক-বাজেট আলোচনা সভা
ময়মনংসিহরে ভালুকা উথুরা বাজারে অগ্রণী ব্যাংক এজেন্ট শাখার কার্যক্রম চালু
বর্ডারে চালের ট্রাক আটকে আছে, এলেই দাম কমবে: খাদ্যমন্ত্রী
মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়ে যাবে বাংলাদেশ
        'অর্থ-বাণিজ্য' - এর আরো খবর
   মুক্তিযুদ্ধ
অনলাইনে মিলবে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের ৩৮ সেবা
বীর বিক্রম আব্দুল খালেক আর নেই
১১৮১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল
নতুন করে মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেলেন ১২৫৬ জন
        'মুক্তিযুদ্ধ' - এর আরো খবর
   জেলা সংবাদ
ময়মনসিংহে পুলিশের প্রতি বয়োবৃদ্ধ ডাক্তার দম্পতির কৃতজ্ঞতা
মশার কামড়ে অতিষ্ঠ জনজীবন, নিস্তার মিলছেনা আমতলী উপজেলাবাসীর!
আমতলীতে মুজিব কোট নিয়ে ইমামের মিথ্যাচার ও কটুক্তি! শাস্তি দাবী
ভালুকায় কৃষিউপকরণবিতরণ
        'জেলা সংবাদ' - এর আরো খবর
   খেলাধূলা
চেলসির ৬০০ লুকাকুর স্বপ্নপূরণ
সাবেক ক্রিকেটার রবিউলের পাশে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী রাসেল
ইতিহাস গড়া হলো না
আবার বায়ার্ন-বার্সেলোনা মহারণ, জিতবে কে
        'খেলাধূলা' - এর আরো খবর
   ফিচার
ফেয়ার অ্যান্ড লাভলি’ বলায় ক্ষেপে গেলেন ইয়ামি
অতীতের ভুল থেকে বিএনপিকে শিক্ষা নিতে হবে
যে রহস্যময় বই আজও কেউ পড়তে পারেনি
চিকিৎসকের অবহেলায় বিশ্ববিদ্যালয় ছাত্রের মৃত্যু
        'ফিচার' - এর আরো খবর
   দেশজুড়ে
সিলিন্ডার গ্যাসের দাম আরও বাড়ানোর সুপারিশ
কাদের মির্জার পাঠানো গরু-ছাগল ফেরত দিল কোম্পানীগঞ্জ থানা
কাদের মির্জার পাঠানো গরু-ছাগল ফেরত দিল কোম্পানীগঞ্জ থানা
ভদ্রবাবু’র দাম উঠল ১৫ লাখ
        'দেশজুড়ে' - এর আরো খবর
   বিনোদন
মানিকে মাগে হিতে’ বাংলায় গাইতে চান ইয়োহানি
স্পনসর নিয়ে জন্মদিন পালনের ঘোষণা পরীমনির
সুশান্তের সাবেক প্রেমিকা বিয়ে করতে যাচ্ছেন
আংটিবদল করলেন ব্রিটনি
        'বিনোদন' - এর আরো খবর
   তথ্য -প্রযুক্তি
ফেক নিউজ’ শেয়ার করলে প্রোফাইল পিকচার পরিবর্তন করবে ফেসবুক!
হোয়াটসঅ্যাপে এই লিংকগুলো ক্লিক করলেই বিপদ!
ফেসবুকে ফেরানো যাবে ডিলিট হওয়া পোস্ট
ছাগল চুরির ঘটনায় জড়িত নন, দাবী সাবেক ছাত্রলীগ নেতার
        'তথ্য -প্রযুক্তি' - এর আরো খবর
   চিত্র-বিচিত্র
কবর থেকে আওয়াজ এলো, `আমি এখনও বেঁচে আছি’
যেসব দেশে মহিলাদের পাশাপাশি পুরুষরা ‘হিজাব’ পরেন!
করোনা আতঙ্ক: গাঁজার জন্য দীর্ঘ লাইন!
বাংলাদেশের যে গ্রামে নেই কোনো নারী!
        'চিত্র-বিচিত্র' - এর আরো খবর
   স্বাস্থ্য
যে কারণে নারীদের গড় আয়ু পুরুষের চেয়ে বেশি
গ্রাম থেকে ১৪ দিন পর ঢাকায় ফেরার অনুরোধ স্বাস্থ্য অধিদপ্তরের
মাস্ক পরিধানে এবং খুলতে সাবধানতা
ওজন ও মেদ কমাতে পারে চাল কুমড়া
        'স্বাস্থ্য' - এর আরো খবর
   শিক্ষা
স্কুলে যেতে সাঁকো তৈরি, শিশুদের মুখে হাসি
খুলছে স্কুল-কলেজ, আন্তঃমন্ত্রণালয় বৈঠকে যেসব
এসএসসি-এইচএসসি নিয়ে বিজ্ঞপ্তিতে যা লেখা আছে
বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ভ্যাকসিন নিতে লাগ
        'শিক্ষা' - এর আরো খবর
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক ও প্রকাশকঃ এম.এ মান্নান
ব্যবস্থাপনা সম্পাদকঃ খন্দকার আজমল হোসেন বাবু। র্বাতা সম্পাদক আবু ইউসুফ আলী মন্ডল, ফোন ০১৬১৮৮৬৮৬৮২

ঠিকানাঃ বার্তা ও বানিজ্যিক কার্যালয়- নারায়ণগঞ্জ, সম্পাদকীয় কার্যালয়- জাকের ভিলা, হাজী মিয়াজ উদ্দিন স্কয়ার মামুদপুর, ফতুল্লা, নারায়ণগঞ্জ। শাখা অফিস : নিজস্ব ভবন, সুলপান্দী, পোঃ বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ-১৪৬০, রেজিস্ট্রেশন নং 134 / নিবন্ধন নং 69 মোবাইল : 01731190131, 01930226862, E-mail : mannannews0@gmail.com, web: notunbazar71.com, facebook- notunbazar / সম্পাদক dhaka club
    2015 @ All Right Reserved By notunbazar71.com

Developed By: Dynamicsolution IT [01686797756]