জেলা সংবাদ -
হরিরামপুর ইউনিয়নে অবরুদ্ধ নির্যাতিত গৃহবধূ কে ৯৯৯ ফোন দিয়ে উদ্ধার

ফুলবাড়ী, দিনাজপুর প্রতিনিধি   

 

দিনাজপুরের পার্বতীপুর উপজেলা হরিরামপুর ইউনিয়নে স্ত্রী মোহসীনা বেগমকে মারপিট করে ঘরে তালাবদ্ধ করে রাখে পাসন্ড স্বামী শাহরিয়ার রহমান রুবেল। অবরুদ্ধ স্ত্রী বন্দিদশা থেকে মুক্ত হতে প্রতিবেশীর সহায়তায় ৯৯৯ এ ফোন দিয়ে পুলিশের নিকট বাঁচার আকুতি জানায়। অপরদিকে নির্যাতিতা গৃহবধূর পরিবার ও একই সময়ে তাকে উদ্ধারে পুলিশী সহায়তার জন্য স্হানীয় মধ্যপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে শরণাপন্ন হলে দ্রæত সময়ে পুলিশ নির্যাতিতা গৃহ বধুকে উদ্ধার করে।  

শারীরিক নির্যাতনের শিকার এক সন্তানের জননী গৃহবধূ মোহসীনা এখনো রংপুরের বদরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এ চার দিন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গত সোমবার দিনাজপুরের পার্বতীপুর উপজেলার ১০নং হরিরামপুর ইউনিয়নের হরিরামপুর মোল্লাপাড়া গ্রামের আনারুল হকের ছেলে শাহরিয়ার রহমান রুবেল এর বাড়ীতে এ ঘটনা ঘটেছে।  

জানা গেছে ২৩/৪/২১ সালে রংপুর জেলার বদরগনজ উপজেলার রামকৃষ্ণপুর মাসানডোবার মোসলেম উদ্দিনের মেয়ে মোহসীনা বেগমের সঙ্গে শাহরিয়ার রহমান রুবেল এর বিবাহ হয়। বিবাহের পর হতেই তুচ্ছ ঘটনায় শশুর শাশুড়ী নন্দিয়া রশিদুল ইসলাম নানা ভাবে শারীরিক মানসিক নির্যাতন চালিয়ে আসছে। সা¤প্রতিক সময়ে শশুর আনারুল হক পুত্র বধু মোহসীনার হাতের আঙুল কেটে দিয়েছিল বলে অভিযোগ রয়েছে। 

এ বিষয়ে নির্যাতনের শিকার গৃহবধূ হাসপাতালের বেডে শুয়ে কান্নাজড়িত কন্ঠে বলেন আমার স্বামী আমার শরীরের বিভিন্ন অংশে জখম করেছে আমার বাবা সহ আত্মীয় স্বজন আসলে তাদেরকে খুন করার হুমকি দেয়। আমি আমার একমাত্র সন্তানের মুখের দিকে তাকিয়ে মুখ বুঝে সব যন্ত্রনা নীরবে সহ্য করে আছি। এখন দিন দিন শারীরিক মানসিক নির্যাতনের মাত্রা বেড়েই চলেছে। 

মধ্যপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রে এসআই বাবুল হোসেন জানান নির্যাতিত গৃহবধু কে ৯৯৯ এর ফোনের আলোকে এএস আই খালেক সঙ্গিয় পুলিশ সহ উদ্ধার করে তদন্ত কেন্দ্রে এনে তার অভিভাবকের নিকট হস্তান্তর করা হয়েছে। চিকিৎসাধীন মোহসীনা বেগম এর বাবা মোসলেম উদ্দিন বলেন মেয়ের চিকিৎসা চলছে একটু সুস্থ হলেই আইনানুগ প্রতিকার চেয়ে মামলা করব। 

তীব্র গরম অতিষ্ঠ সিরাজগঞ্জবাসি

স্টাফ রিপোর্টার

মিজানুর রহমানঃ

 

প্রচন্ড গরমে অতিষ্ঠ হয়ে উঠছে সিরাজগঞ্জ সহ উল্লাপাড়া আশেপাশের লোকজন।একটু প্রশান্তির আশায় মানুষ গাছের ছায়া কিংবা শীত কোন স্থানে। গরমের কারণে বাড়ছে জ্বর ঠান্ডা ডায়রিয়াসহ বিভিন্ন রোগের প্রাদুর্ভাব।

গত কয়েকদিন ধরে উত্তরের আকাশে বয়ে চলছে তীব্র তাপপ্রবাহ। ভ্যাপসা গরমে অল্পতেই ক্লান্ত হয়ে পড়ছে কর্মজীবী মানুষজন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যেন আগুন সূর্য। কি রাত কি দিন তাপমাত্রার যেন কোন পরিবর্তন নেই। এতে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা। শ্রমজীবী মানুষজন একটু প্রশান্তির আশায় খুঁজে বেড়ায় গাছের ছায়া বা কোনো ছায়া যুক্ত তথ্য স্থানে।

গত কয়েকদিন ধরে তীব্র তাপদাহে ব্যবসা গরমে হাসপাতালে বেড়েছে রোগীর চাপ। বিশেষ করে বয়স্ক মানুষ ও শিশুদের ভর্তি করা হচ্ছে সিরাজগঞ্জ উল্লাপাড়া বিভিন্ন হাসপাতালে। হাসপাতাল ঘুরে দেখা যায় জ্বর, ঠান্ডা, ডায়রিয়া, ও শ্বাসকষ্ট জনিত কারণে অন্যান্য সময়ের চেয়ে প্রায় দ্বিগুণ রোগ ভর্তি হয়েছে। আর তাপপ্রবাহ থেকে বাঁচতে ছায়াযুক্ত স্থান থাকার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

আবহাওয়া অফিস জানিয়েছে এ বছর সিরাজগঞ্জে সর্বোচ্চ ৪১.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই তাপপ্রবাহ আরো দু-তিন দিন থাকার সম্ভাবনা রয়েছে। 

 

 

চেয়ারম্যান পদে ৫, ভাইস চেয়ারম্যান পদে ৪, মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জনের মনোনয়নপত্র দাখিল রূপগঞ্জ উপজেলা চেয়ারম্যান পদপ্রার্থী ক্যাসিনো-কান্ডের সেলিম প্রধান

মো: রাসেল মোল্লা 

 

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার চেয়ারম্যান পদে এবারের নির্বাচনে মনোনয়নপত্র জমা দিয়েছেন -৫ জন। ভাইস চেয়ারম্যান পদে ৪ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে ক্যাসিনো কান্ডের সেলিম প্রধান উপজেলা পরিষদ চেয়ারম্যান পদে মনোনয়নপত্র জমা দিয়ে আলোচনায় এসেছেন। চেয়ারম্যান প্রার্থীরা হলেন, রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের কার্যকরী পরিষদের সদস্য হাবিবুর রহমান হাবিব, ক্যাসিনো কান্ডের সেলিম প্রধান, রূপগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি তাবিবুল কাদির তমাল, রূপগঞ্জ ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আবু হোসেন ভুঁইয়া রানু, রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি গাজী গোলাম মূর্তজা পাপ্পা। ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন, এডভোকেট স্বপন ভুঁইয়া, রূপগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান হারেজ, স্থানীয় তাঁতীলীগ নেতা রাসেল আহমেদ, নারায়ণগঞ্জ জেলা পরিষদের সাবেক সদস্য মিজানুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন, রূপগঞ্জ উপজেলা পরিষদের বর্তমান ভাইস চেয়ারম্যান ফেরদৌসী আলম নীলা, রূপগঞ্জ উপজেলা যুব মহিলালীগের সভাপতি ফেরদৌসী আক্তার রিয়া, রূপগঞ্জের দাউদপুর ইউনিয়ন মহিলালীগের সাধারণ সম্পাদক ফেরদৌসী জান্নাত রুমা ও স্থানীয় যুব মহিলালীগ নেত্রী তানিয়া তুলতানা। 

দুদক বলছে, অনুসন্ধানের সময় রাজধানীর ধানমন্ডি, গুলশান, উত্তরা, বনানীসহ একাধিক জায়গায় তাঁর বাড়ি ও ফ্ল্যাট আছে, যার বাজারমূল্য শতাধিক কোটি টাকা, যা তাঁর আয়কর নথিতে প্রদর্শন করা হয়নি।

জানা গেছে, সেলিম প্রধান দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় চার বছর সাজাও খেটেছেন। তাঁর বিরুদ্ধে আরও তিনটি মামলা বিচারাধীন রয়েছে। তিনি গ্রেফতারও হয়েছিলেন। অনলাইন ক্যাসিনোর মূল হোতা সাজাপ্রাপ্ত সেলিম প্রধান এবার উপজেলা নির্বাচনে ইতিমধ্যে গণসংযোগ করেছেন ও একটি শিক্ষা প্রতিষ্ঠানে ১ লক্ষ টাকা অনুদান প্রদান করে বিতর্কের সৃষ্টি করেছেন।  

২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর থাইল্যান্ডগামী বিমানের একটি ফ্লাইট থেকে নামিয়ে এনে সেলিম প্রধানকে গ্রেপ্তার করে র‌্যাব। তাঁকে নিয়ে তাঁর অফিস ও বাসায় অভিযান চালিয়ে ২৯ লাখ ৫ হাজার ৫০০ টাকা, ৭৭ লাখ ৬৩ হাজার টাকার সমপরিমাণ ২৩টি দেশের মুদ্রা, ১২টি পাসপোর্ট, ১৩টি ব্যাংকের ৩২টি চেক, ৪৮ বোতল বিদেশি মদ, একটি বড় সার্ভার, চারটি ল্যাপটপ ও দুটি হরিণের চামড়া উদ্ধার করা হয়েছে। হরিণের চামড়া উদ্ধারের ঘটনায় বন্য প্রাণী সংরক্ষণ নিরাপত্তা আইনে তাঁকে ছয় মাসের কারাদন্ড দেন ভ্রাম্যমাণ আদালত। তাঁর বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ও মানি লন্ডারিং আইনে দু’টি মামলা হয়।

অনলাইন ক্যাসিনো ব্যবসার হোতা সেলিম প্রধানের নামে বেনামে প্রায় শত কোটি টাকার সম্পদ রয়েছে। তবে প্রাথমিক অনুসন্ধানে সেলিমের ১২ কোটি ২৭ লাখ ৯৫ হাজার টাকার অবৈধ সম্পদ পেয়ে তাঁর বিরুদ্ধে মামলা করেছে দুদক। দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান এ মামলা করেন। থাইল্যান্ড থেকে বাংলাদেশে অনলাইন ক্যাসিনো ব্যবসা চালিয়ে মানি লন্ডারিংয়ের মাধ্যমে শত শত কোটি টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। ২০১৮ সালে ক্যাসিনো মার্কেট পি-২৪ লিমিটেড নামে গেমিং কোম্পানি গঠন করেন সেলিম।

সেলিম প্রধান রূপালী ব্যাংক থেকে ১০০ কোটি টাকা ঋণ নিয়ে ঋণখেলাপি হয়েছেন। অবৈধ ক্যাসিনো ব্যবসাসহ অন্যান্য অনৈতিক ব্যবসা ও চাঁদাবাজির মাধ্যমে প্রতি মাসে অন্তত ১০০ কোটি টাকা বিভিন্ন দেশে পাচার করেছেন।

সেলিম প্রধানের ২০১৮-২০১৯ করবষের্র আয়কর নথি পর্যালোচনায় দেখা যায়, তাঁর নিজ নামে ১১ কোটি ৬৪ লাখ ৯৫ হাজার ৬১৮ টাকার অস্থাবর সম্পদ অর্জনের ঘোষণা দিয়েছেন তিনি। এর মধ্যে কোম্পানির পরিচালক হিসেবে শেয়ারে বিনিয়োগ ৪ কোটি ৫৮ লাখ ৪০ হাজার টাকা, এফডিআর বিনিয়োগ ৬ কোটি ১২ লাখ ১৫ হাজার, সঞ্চয়পত্র কেনায় ব্যয় ৭৬ লাখ ৬২ হাজার এবং হাতে নগদ ও ব্যাংকে গচ্ছিত হিসেবে ঘোষিত ৬ লাখ ২৮ হাজার ৬১৮। এই টাকা অর্জনের পক্ষে কোনো সুনির্দিষ্ট বৈধ উৎস পাওয়া যায়নি। 

এ ছাড়া তাঁর ২০ লাখ টাকা স্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়। বিএফআইইউ থেকে পাওয়া রেকর্ডে তাঁর বিভিন্ন ব্যাংকে ৫৪ লাখ ৫০ হাজার ১৩৬ টাকার অস্থাবর সম্পদের তথ্য পাওয়া যায়, যা তিনি আয়কর নথিতে উল্লেখ করেননি। সব মিলিয়ে সেলিমের ১২ কোটি ২৭ লাখ ৯৫ হাজার ৭৫৪ টাকার সম্পদের তথ্য পাওয়া গেছে, যার পক্ষে কোনো সুনির্দিষ্ট বৈধ আয়ের উৎস নেই।

প্রথমে সেলিম প্রধান বাংলাদেশে অনলাইন ক্যাসিনো চালু করেন। তিনি গুলশান ও বনানীতে পি-২৪ এবং টি-২১ অনলাইন নামে অনলাইনে ভিডিও গেম খেলার প্লাটফর্ম চালু করেন। ২০১৮ সালের ১৮ ডিসেম্বর সেগুলোকে অনলাইন ক্যাসিনোয় রূপান্তর করেন। ওই অনলাইন ক্যাসিনোর প্রধান কেন্দ্র ছিল ফিলিপাইনে। 

সেলিম প্রধানের বিরুদ্ধে দুদকের মামলা ছাড়াও ঢাকার গুলশান থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, মানি লন্ডারিং প্রতিরোধ আইন ও বৈদেশিক মুদ্রা নিয়ন্ত্রণ আইনে তিনটি মামলা হয়। বিচারাধীন এসব মামলায় জামিনে রয়েছেন তিনি। ২০২৩ সালের ৩০ এপ্রিল দুদকের করা মামলার রায় দেন বিচারিক আদালত। তাতে অবৈধভাবে সম্পদ অর্জন ও অর্থ পাচারের দুই ধারায় সেলিম প্রধানকে চার বছর করে কারাদন্ড দেন আদালত। ইতিমধ্যে তাঁর সাজাভোগ শেষ হওয়ায় এবং বাকি মামলায় জামিন পাওয়ায় গত বছরের অক্টোবরে মুক্তি পান তিনি। সাজার বিরুদ্ধে তিনি হাইকোর্টে যে আপিল করেছেন, সেটা শুনানির অপেক্ষায় রয়েছে।

২০১৮ সালের ২৭ নভেম্বর বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এক রায়ে বলেছেন, কোনো ব্যক্তির দুই বছরের বেশি দন্ড ও সাজা হলে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। সাজা স্থগিত থাকলেও নির্বাচনে অংশ নেওয়া যাবে না; যদি সাজা উপযুক্ত আদালতে বাতিল না হয়।

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, অতীতে সাজাপ্রাপ্ত হলেও আপিল করে নির্বাচন করতে পারতেন। কিন্তু হাইকোর্টের রায় অনুযায়ী এখন মনে হয় না সেলিম প্রধান নির্বাচন করতে পারবেন। 

এ দিকে উপজেলা পরিষদ আইন বলছে, কোনো নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে দুই বছর কারাদন্ডে দন্ডিত হলে এবং মুক্তিলাভের পর পাঁচ বছর অতিবাহিত না হলে কোনো ব্যক্তি চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে নির্বাচনে প্রার্থী হিসাবে অযোগ্য হবেন।  

এ ব্যপারে সেলিম প্রধান বলেন, দুদকের মামলায় আপিল ও সাজা স্থগিত করতে তিনি হাইকোর্টে আবেদন করেছেন। তাই এবারের উপজেলা নির্বাচন করতে তাঁর আইনগত কোনো বাধা নেই।

 রূপগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী রির্টানিং অফিসার মোঃ আহসান মাহমুদ রাসেল বলেন, রূপগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন আগামী ২১ মে অনুষ্ঠিত হবে। ২৩ এপ্রিল মনোনয়নপত্র বাছাই। ২৪ থেকে ২৬ এপ্রিল আপিল। ২৭ থেকে ২৯ এপ্রিল আপিল নিষপত্তি, ৩০ এপ্রিল প্রার্থীতা প্রত্যাহার, ২ মে প্রতীক বরাদ্দ, ভোট গ্রহন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যালটের মাধ্যমে ভোট গ্রহণ করা হবে।  

 রূপগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার তাজাল্লী ইসলাম বলেন, এবারের রূপগঞ্জ উপজেলা নির্বাচনে মোট ভোট কেন্দ্র ১৪২টি। পুরুষ ভোটার ২ লক্ষ ৫১ জন, মহিলা ১ লক্ষ ৯০ হাজার ৫৫৪জন ও হিজড়া ২ জন। মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৯০ হাজার ৬০৭ জন। 

 রিপোর্ট 

 নির্বাহী সম্পাদক 

 দৈনিক নতুন বাজার ৭১.কম

রূপগঞ্জে ৬ দফা দাবীতে গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সড়ক অবরোধ ৩/৪টি গাড়ি ভাংচুর

মো: রাসেল মোল্লা 

 

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভায় অবস্থিত গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা ৬ দফা দাবীতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে। গতকাল ১৮ এপ্রিল বৃহস্পতিবার এশিয়ান হাইওয়ে নামে পরিচিত ঢাকা বাইপাস সড়কের কাঞ্চনের কালাদী ও চরপাড়া এলাকায় তারা এ অবরোধ কর্মসূচি পালন করে। এ সময় উত্তেজিত শিক্ষার্থীরা বিআরটিসির ৩/৪টি বাসের গ্লাস ভাংচুর করে। 

গ্রিন ইউনিভারর্সিটির শিক্ষার্থীদের শুক্রবার ছাড়া বিআরটিসি বাসে হাফ ভাড়া, শিক্ষার্থীদের জন্য বাসে সিট বরাদ্দ, সকাল থেকে রাত আটটা পর্যন্ত হাফ ভাড়া কার্যকর, শিক্ষার্থীদের সঙ্গে বাসের হেলপারদের ভালো আচরণ, বুধবারের ঘটনায় জড়িতদের চাকরি থেকে বরখাস্ত করে তাদের আইনের আওতায় আনা ও আহত শিক্ষার্থীদের ক্ষতিপূরণসহ ৬ দফা দাবিতে শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করে।

 গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীরা জানায়, বাসের ভাড়া ও সিটে বসাকে কেন্দ্র করে গত ১৭ এপ্রিল বুধবার ঢাকার কুড়িল থেকে বিআরটিসি বাসে করে গ্রিন ইউনিভার্সিটিতে আসার সময় বাসের হেলপার ও তাদের সহযোগীরা ২/৩ জন শিক্ষার্থীকে মারধর ও শ্লীলতাহানী করে। এ খবর ইউনিভার্সিটে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা বিরাজ করে। শিক্ষার্থীরা দফায় দফায় ইউনিভার্সিটির ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে। এর জের ধরে গতকাল ১৮ এপ্রিল বৃহস্পতিবার সকাল থেকেই ইউনিভার্সিটির ক্যাম্পাসে শিক্ষার্থীরা আবারো দফায় দফায় বিক্ষোভ মিছিল করে। বেলা সাড়ে এগারোটার দিকে ইউনিভার্সিটির ক্যাম্পাসের সামনের ঢাকা বাইপাস সড়কের কালাদী ও চরপাড়া এলাকায় শিক্ষার্থীরা আবরোধ করে। তারা বিক্ষোভ করে। এ সময় উত্তেজিত শিক্ষার্থীরা ঢাকা ও ভুলতাগামী ৩/৪টি বিআরটিসির বাসের গ্লাস ভাংচুর করে। এ ঘটনায় সড়কের উভয় দিকে ৬/৭ কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। তাতে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়ে।  

রূপগঞ্জ থানার ওসি তদন্ত জুবারের হোসেন বলেন, গ্রিন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মারধর ও শ্লীলতাহানীর ঘটনায় জড়িতদের উপযুক্ত শাস্তিসহ তাদের দেয়া ৬ দফা দাবী বিআরটিসি কর্তৃপক্ষের সাথে আলোচনা করে দাবী পূরণের আশ্বাস দিলে শিক্ষার্থীরা সড়ক অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে ফিরে যায়। দুপুর দুইটার দিকে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

রিপোর্ট 

নির্বাহী সম্পাদক 

দৈনিক নতুন বাজার ৭১.কম

ভালুকায় দিনব্যাপী প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার

মোঃ আকাশ আহমেদ, ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধিঃ "প্রাণি সম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ " এ স্লোগান কে সামনে রেখে ময়মনসিংহের ভালুকায় দিনব্যাপী প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে উপজেলা প্রানীসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের চত্ত্বরে ওই প্রদর্শনী অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আলীনূর খানের সভাপতিত্ব ও উপজেলা প্রানী সম্পদ কর্মকর্তা ডা. মতিউর রহমানের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব আব্দুল ওয়াহেদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম পিন্টু, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা রশিদ, উপজেলা আওয়ামীলীগের সভাপতি এড. শওকত আলী। এসময় অন্যান্যদের মাঝে আরও উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের শিল্প ও বানিজ্য বিষয়ক সম্পাদক ইঞ্জিঃ আবু সাহাদাত সায়েম, ভালুকা আঞআঞ্চলিক শ্রমিকলীগের সভাপতি নজরুল ইসলাম সরকার, সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি জাকির হোসেন শিবলী, সাধারণ সম্পাদক আসাদুজ্জামান ছানা, ভালুকা উপজেলা মুক্তিযুদ্ধা সন্তান কমান্ডের সভাপতি সাদেকু রহমান তালুকদার প্রমুখ । দিনব্যাপী ওই প্রাণী সম্পদ প্রদর্শনী মেলার পর সন্ধায় মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয় ।

কাউনিয়ায় প্রাণি সম্পদ সেবা ও প্রদর্শনী মেলা

কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ কাউনিয়া প্রাণিসম্পদ ও ভেটেরিনারী হাসপাতালের উদ্যোগে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও সেবা প্রদর্শনী মেলা ২০২৪ বৃহস্পতিবার কাউনিয়া বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মহিদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর জেলা ভেটেরিনারি অফিসার ডাঃ মোঃ আমবার আলী, রংপুর সরকারি মুরগী প্রজনন ও উন্নয়ন খামারের উপ-পরিচালক মোঃ নাজমুল হুদা, বীর মুক্তিযোদ্ধা কোম্পানি কমান্ডার সরদার আব্দুল হাকিম। বক্তব্য রাখেন প্রত্যাশার আলো পত্রিকার সম্পাদক সারওয়ার আলম মুকুল, উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা সুমি বেগম, উপজেলা ভেটেরিনারি সার্জন ডাঃ শাকিল আহমেদ, খামারী জুলফিকার হায়দার, রাবেয়া বেগম প্রমূখ। অতিথি বৃন্দ মেলার প্রদর্শনী স্টল পরিদর্শন করেন। আলোচনা শেষে পুরস্কার ও সনদ বিতরণ করা হয়। মেলায় ৪০টি স্টল স্থান পায়।

ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২

ময়মনসিংহের তারাকান্দায় দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ দুই যাত্রী নিহত হয়েছেন। এতে আহত হয়েছে অন্তত ২৫ জন।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে উপজেলার কোদলধর এলাকার হিমালয় পেট্রোল পাম্পের পাশে এ দুর্ঘটনা ঘটে।

তারাকান্দা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়াজেদ আলী বিষয়টি নিশ্চিত করেছেন। তাৎক্ষণিকভাবে নিহত দুইজনের নামপরিচয় জানা যায়নি।

ওসি ওয়াজেদ আলী বলেন, ‘শেরপুর-ময়মনসিংহ সড়কে তারাকান্দার কোদালধর এলাকায় ঢাকা থেকে আসা শেরপুরগামী ও শেরপুর থেকে ঢাকাগামী আরেকটি বাসের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে যাত্রীবাহী দুইটি বাস খাদে পড়ে যায়। এ সময় ঘটনাস্থলেই নারীসহ দুই যাত্রী নিহত হন। খবর পেয়ে থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে মরদেহ উদ্ধার করে এবং রেকার দিয়ে খাদে পড়া বাস দুটি উদ্ধারের কাজ শুরু করেছে। বাসের নিচে আরও মরদেহ চাপা পড়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।’

এদিকে আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানান ওসি।

কাউনিয়া উপজেলা পরিষদ নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন পত্র দাখিল

সারওয়ার আলম মুকুল, কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে মনোনয়ন পত্র দাখিলের শেষ দিনে সোমবার কাউনিয়া উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেছেন। উপজেলা সহকারী রিটার্নিং অফিসার ও নির্বাচন অফিসার মোঃ জিয়াউর রহমানের নিকট প্রার্থীরা তাদের মনোনয়ন পত্র জমা দিয়েছেন। চেয়ারম্যান পদে মনোনয়ন পত্র দাখিল করেছেন বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম মায়া, বর্তমান ভাইস চেয়ারম্যান ও রংপুর জেলা আওয়ামী লীগের সদস্য মোঃ আব্দুর রাজ্জাক, আয়কর আইনজীবী মোঃ হুমায়ুন কবির মুকুল। ভাইস চেয়ারম্যান পদে উপজেলা ছাত্র লীগের সাবেক সভাপতি সুশান্ত সরকার, উপজেলা কৃষক লীগের সদস্য মোঃ মনজুদার রহমান মিলন, রংপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মোঃ মাহমুদুল হাসান পিন্টু, সাবেক ছাত্র ইউনিয়ন নেতা গনেশ চন্দ্র দেব শর্মা, আওয়ামী সমর্থক জাহাঙ্গীর কবীর তৈয়ব, বালাপাড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম দুলাল, মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ আঙ্গুরা বেগম, উপজেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী রওশনারা বেগম, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা খাতুন ও সমাজসেবি রাবেয়া বেগম। আগামী ৮মে উপজেলা পরিষদ নির্বাচন।

ভালুকায় বিরুনীয়া নিলামের বাজার উদ্বোধন

মোঃ আকাশ আহমেদ, ভালুকা প্রতিনিধিঃ ময়মনসিংহের ভালুকায় নিলামের বিরুনীয়া বাজার পহেলা বৈশাখ উপলক্ষে বিরুনিয়া বাজার শুভ উদ্বোধন দোয়া ও মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ১৪ এপ্রিল রবিবার বিকেলে ভালুকা উপজেলার বিরুনীয়ার নিলামের বাজার শুভ উদ্বোধন দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এসময় মোনাজাত পরিচালনা করেন বিরুনিয়া দাখিল মাদ্রাসার সুপার মোহাম্মদআলী। গত ২১-৩- ২০২৪ ভালুকা নির্বাহী কর্মকর্তা আলীনূর খানের উপস্থিতিতে ওই নিলামের কার্যক্রম সম্পন্ন হয়। এসময় নিলাম ডাকের প্রতিদ্বন্দ্বীদের মাঝে উপজেলার মাহমুদপুর এলাকার মৃত মুন্তাজ উদ্দীনের ছেলে বদরুল আলম রতন সর্বোচ্চ ডাক ৬১ লাখ টাকা ডাকেন।যার ২৫% ভ্যাট ও ট্যাক্সসহ মোট নিলাম নির্ধারণ হয় ৭৬ লাখ ২৫ হাজার টাকা।ওই নিলাম কার্যকর থাকবে আগামী বায়ান্ন বাজার পর্যন্ত। এসময় বিরুনীয়া বাজার ইজারাদার বদরুল আলমের সভাপতিত্বে ও উপজেলা সেচ্ছাসেবক লীগের দপ্তর সম্পাদক শেখ রাসেল এর সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বিরুনীয়া বাজার ইজারাদার বদরুল আলম রতন,মুজিবুর রহমান সভাপতি বঙ্গবন্ধু ফাউন্ডেশন বিরুনিয়া ইউনিয়ন শাখা,নাহিদুল ইসলাম সাধারণ সম্পাদক ইসলামিক ফাউন্ডেশন ভালুকা উপজেলা শাখা,আজাহারুল ইসলাম সাধারণ সম্পাদক স্বেচ্ছাসেবকলীগ বিরুনিয়া ইউনিয়ন শাখা,রফিক ইসলাম রবি ডিলার সভাপতি বিরুনিয়া বাজার বনিক সমিতি,আতাউজ্জামান আলী মাষ্টার, জৈনুদ্দিন মেম্বার, মোহাম্মদআলী সুপার বিরুনিয়া দাখিল মাদ্রাসা, বীর মুক্তিযোদ্ধা নুরুল হক মাষ্টার,বিরুনিয়া ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান শামসুল হোসাইন। বিরুনীয়া বাজারের সকল ব্যবসায়ী,বিপুল সংখ্যক লোক সমাগমের উপস্থিতিতে সকলকে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে আগামী দিনে বিরুনীয়া বাজারকে একটি আধুনিক স্মার্ট বাজারে পরিণত করার প্রত্যয়ে ইজারাদার সকলের সহযোগিতা কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করে সকলকে মিষ্টি বিতরণ করা হয়। স্থানীয় মাননীয় জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব এম এ ওয়াহেদ এমপি মহোদয়,ভালুকা উপজেলার আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব গোলাম মোস্তফা ও ভালুকা উপজেলা নির্বাহী কর্মকর্তা আলী নূর খানের ইতিবাচক সহযোগিতায় কৃতজ্ঞতা জানান বিরুনিয়া বাজারের ইজারাদার কর্তৃপক্ষ। পাশাপাশি বাংলা পহেলা বৈশাখ উপলক্ষে শুভ নববর্ষের শুভেচ্ছা বার্তা জানান।

ময়মনসিংহ জেলা কৃষক লীগের সম্মেলনে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন ---- আতিকুল ইসলাম জাকারিয়া

মোঃ আকাশ আহমেদ, ভালুকা প্রতিনিধিঃ- আগামী ২৩ এপ্রিল ২০২৪ ইং তারিখ ময়মনসিংহ জেলা কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যে সাধারণ সম্পাদক পদে প্রার্থীতা ঘোষণা করেছেন জেলা কৃষক লীগের অন্যতম সদস্য বীর মুক্তিযোদ্ধার সন্তান আতিকুল ইসলাম জাকারিয়া। তৃণমূল থেকে ধাপে ধাপে বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিয়ে স্বীয় সাংগঠনিক দক্ষতা ও গঠনমূলক কর্মকাণ্ডের মাধ্যমে আতিকুল ইসলাম জাকারিয়া সর্ব মহলে আজ সমাদৃত। তিনি ময়মনসিংহ জেলাধীন হবিরবাড়ী ইউনিয়ন কৃষক লীগের সভাপতি ও ভালুকা উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক হিসেবে সফলতার সাথে দীর্ঘদিন নেতৃত্ব দিয়েছেন। বর্তমানে জেলা কৃষক লীগের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি মুক্তিযোদ্ধা পরিবার তথা আওয়ামী লীগের সংগঠক পরিবারের একজন গর্বিত সদস্য। তিনি সহজাত প্রতিভা ও ক্ষুরধার লিখনির মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শের একজন কলম সৈনিক হিসেবে স্বমহিমায় এগিয়ে চলেছেন। তার প্রকাশিত প্রবন্ধ " কৃষক সারথি বঙ্গবন্ধু " ও কাব্যগ্রন্থ " ইতিহাস বহে নিরবধি " বই পাঠকমহল বিশেষ করে তরুণ প্রজন্মকে উদ্বেলিত করেছে। তিনি ইতিমধ্যে সুদক্ষ সংগঠক ও সুবক্তা হিসেবে বিশেষ সুনাম কুড়িয়েছেন। বাংলাদেশ কৃষক লীগের সংগ্রামী সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও বিপ্লবী সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপির নির্দেশনা মোতাবেক তিনি কৃষক লীগের নেতাকর্মীদের নিয়ে কৃষকের ধান কেটে দেওয়া, অসহায় মানুষের ঘরে ঘরে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া, মাক্স বিতরণ ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করে কৃষক লীগের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন। তাছাড়া বন্যাদুর্গত মানুষের পাশেও দাঁড়িয়েছেন খাদ্য সামগ্রী নিয়ে। পাশাপাশি আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের প্রচারণাও চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন গণমাধ্যমে তার এসকল সেবামূলক ও সৃজনশীল কর্মকাণ্ড প্রকাশিত হয়েছে। সার্কভুক্ত দেশসমূহের কবি-সাহিত্যিকদের নিয়ে অনুষ্ঠিত দার্জিলিং কবিতা উৎসবে তিনি "তেনজিং নর্গে এওয়ার্ড" সম্মাননায় ভূষিত হয়েছেন। তাছাড়া তিনি `কৃষি সুজন`, `জীবনানন্দ দাস এওয়ার্ড`সহ বিভিন্ন সম্মাননা ও পুরস্কার পেয়েছেন। বহুমুখী প্রতিভার অধিকারী তরুণ এই সংগঠক স্বীয় সাংগঠনিক দক্ষতায় সবাইকে সামিল করে জেলা কৃষক লীগকে সুসংগঠিত ও স্মার্ট সংগঠনে রুপান্তরিত করতে চান। বর্তমানে জেলা কৃষক লীগের কোন অফিস নেই। তাই তার কমিটমেন্ট -- তিনি জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হলে সর্বাগ্রে জেলা কৃষক লীগের জন্য একটি অফিসের ব্যবস্থা করবেন। অফিসের পাশাপাশি থাকবে একটি `কৃষি পাঠাগার`। তাছাড়া তিনি কৃষি বিষয়ক বাৎসরিক ম্যাগাজিন প্রকাশ, কৃষকের সেবার জন্য `হটলাইন সেবা` ও কৃষি বিষয়ক একটি ইউটিউব চ্যানেল চালু করবেন।ভালো ফলন উৎপাদনের জন্য কৃষি বিষয়ে যথার্থ জ্ঞান ও দক্ষতা অর্জনের নিমিত্তে তিনি কৃষক লীগের নেতাকর্মী ও ও কৃষকদের নিয়ে বিষয়ভিত্তিক বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করাসহ শেখ হাসিনা সরকারের কৃষি সেবাসমূহ কৃষকের দোরগোড়ায় পৌঁছাতে বিশেষভাবে কাজ করবেন বলে জানিয়েছেন। বাংলাদেশ কৃষক লীগের সংগ্রামী সভাপতি কৃষিবিদ সমীর চন্দ ও বিপ্লবী সাধারণ সম্পাদক এডভোকেট উম্মে কুলসুম স্মৃতি এমপির নেতৃত্বে --- আতিকুল ইসলাম জাকারিয়া ময়মনসিংহ জেলা কৃষক লীগকে স্বীয় গঠনমূলক কর্মযজ্ঞের মাধ্যমে একটি স্মার্ট সংগঠনে রূপান্তরিত করতে দৃঢ় সংকল্পবদ্ধ। তিনি সকলের কাছে আন্তরিক দোয়া, সার্বিক সহযোগিতা ও স্বতঃস্ফূর্ত সমর্থন কামনা করেছেন।

রূপগঞ্জে পূর্বাচল আদর্শ সেবা সংস্থার উদ্যোগে শতাধিক পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ

স্টাফ রিপোর্টার

 

 নারায়ণগঞ্জের রূপগঞ্জে সামাজিক সংগঠন পূর্বাচল আদর্শ সেবা সংস্থার উদ্যোগে পাঁচ শতাধিক অসহায় দরিদ্র পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (৯এপ্রিল) সকালে আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে পূর্বাচলের জনতা উচ্চ বিদ্যালয় মাঠে আয়োজিত এ বিতরণী সভায় সভাপতিত্ব করেন 

রূপগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসার ইসরাত জাহান ভূঁইয়া, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সলিমুদ্দিন চৌধুরী বিশ্ববিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর মালুম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মঞ্জুরুল ইসলাম,আলাউদ্দিন প্রধান, আব্দুল হালিম মাস্টার, অনির্বান স্কুলের প্রতিষ্ঠাতা সোহেল, ও মোস্তফা মিয়া।

 

সভায় বক্তব্য রাখেন দায়িত্ব প্রাপ্ত সভাপতি পারভেজ ফকির,

 শিমুলিয়া শাখা,শরীফ মালুম,আব্দুর রাজ্জাক সদস্য নিগর সুলতানা সাধারণ সম্পাদক, আব্দুল মান্নান প্রচার সম্পাদক, নুরুল হক প্রধান তরুণ, দপ্তর সম্পাদক, সভাপতি মশিউর রহমান রনি প্রমুখ। 

 পরে অসহায় দরিদ্র পরিবারের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করা হয়।

কাউনিয়ার ছেলে রাব্বির তৈরিগেম খেলে বর্ণমালা শিখবে শিশুরা।

মোঃ আসাদুল হক আসাদ
স্টাফ রিপোর্টারঃ রংপুরের কাউনিয়া উপজেলার ছেলে গোলাম রাব্বি, জন্মের পর থেকে অভাব-অনটন ছিল যার নিত্যসঙ্গী। নবম শ্রেণিতে থাকা অবস্থায় অ্যানিমেশন-গেমস, শব্দগুলোর সঙ্গে পরিচিত হন রাব্বি।

আশে পাশের থাকা শিশুদের গেমের প্রতি আগ্রহ দেখে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের আইন বিভাগের শিক্ষার্থী মো. গোলাম রাব্বিরমাথায় প্রশ্ন ঘুরপাক খায়, এভাবেই কী শিশুদের সময় ও ভবিষ্যৎ নষ্ট হয়ে যাবে।

কেননা বাংলাদেশ তো বটে এছাড়া উপমহাদেশের অনেক বাবা মা শিশুদের কে শান্ত রাখতে স্মার্টফোনে কার্টুন বা ভিডিও গেম চালু করে দেন এতে মোবাইল গেমে আসক্ত, হয়ে পড়েন অনেক শিশু ফলে সময়মতো পড়াশোনা করতে চায় না তারা।

যে গেম খেলে শিশু কিছু শিখতেই পারছে না, তা নিয়েই পড়ে আছে সারাদিন। গেমে আসক্তি ও শিশুদের ভবিষ্যৎ রাব্বিকে চিন্তিত করে তুলে।

সেই থেকে শুরু। অ্যানিমেশন ও গেম তৈরি শেখার জন্য রাত জেগে মুঠোফোনে ভিডিও টিউটোরিয়াল দেখতে থাকেন। অনলাইনে বিভিন্ন কোর্সও করেন এরপর সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় তৈরি করেন ‘দ্য কিডি-লার্ন উইথ ফান’ গেম।যে গেমটি দেশ ও বিদেশে বসবাসরত বাংলা ভাষাভাষী শিশুদের ও দেশের শিশুদের বাংলা বর্ণমালা শেখাতে অসামান্য ভূমিকা পালন করতে পারে বলে আশাবাদী রাব্বী। শুধু তাই নয়, পরীক্ষা দেওয়ার সুযোগ থাকায় সহজেই শিশুদের অক্ষর বা শব্দ শেখার মান সম্পর্কে জানতে পারেন অভিভাবকেরা।‘

রাব্বি বলেন ‘একটি গবেষণায় দেখা যায় বিদেশে থাকা ৮০ শতাংশ শিশুর মা-বাবাই শিশুর বাংলা শেখা নিয়ে দুশ্চিন্তায় ভোগেন। গেমটির মাধ্যমে শিশুরা বাংলা বর্ণমালার সঙ্গে পরিচিত হতে পারবে।এমন গেম শিশুরা না খেললে অভিভাবকরা জোর করে খেলাবেন।’

গোলাম রাব্বি বলেন, শিশুদের খেলার ছলে বর্ণমালা এবং শব্দ শেখার সুযোগ দিতে তৈরি করা হয়েছে গেমটি।জাতীয় শিক্ষানীতি ও নতুন শিক্ষাক্রমের আলোকে শিক্ষার্থীদের ভাষা ও যোগাযোগ দক্ষতা বাড়াতেই এ উদ্যোগ। গুগল প্লেস্টোর থেকে সহজেই নামিয়ে ব্যবহার করা যাবে গেমটি। শিগগিরই গেমটির আইওএস সংস্করণ উন্মুক্ত করা হবে।

তিনি আরোও জানান গেমটির ভবিষ্যৎ সংস্করণ ও উন্নয়নের জন্য অনুদান সহযোগিতার ও পৃষ্ঠপোষকতার প্রয়োজন বলে জানিয়েছেন গেমটির ডিজাইনার ও প্রধান ডেভেলোপার রাব্বী,

তানোরে অবৈধ ইটভাটায় পোড়ানো হচ্ছে তাজা জ্বালানি কাঠ, নীরব প্রশাসন

আশরাফুল আলম , তানোর (রাজশাহী) : রাজশাহীর তানোরে ‘ফাইভ স্টার বিকস্’ নামের একটি ইটভাটায় জ্বালানি কাঠ দিয়ে এবারও ইট পোড়ানোর কাজ করা হচ্ছে। ইটভাটার লাইসেন্স কিংবা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নবায়ন না থাকলেও দেদারচ্ছে কয়লার পরিবর্তে কাঠ দিয়ে ইট পোড়ানো কাজ করছেন ভাটার প্রোপাইটার মো. শামসুজ্জামান শামসুল। তানোর উপজেলার মুন্ডুমালা পৌরসভা সদর থেকে মাত্র পৌনে এক কিলোমিটার পশ্চিমে পাঁচন্দর মুন্ডুমালা নামক আবাসিক এলাকায় এ ভাটাটির অবস্থান। ভাটাসংলগ্ন রাস্তা দিয়ে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী প্রতিদিন যাতায়াত করেন। কিন্তু তেমন নজরদারি চোখে পড়ে না। একারণে ভাটা মালিক বেপরোয়া হয়ে জনবসতি আবাসিক এলাকায় এমন ভাটা স্থাপন করে জ্বালানি কাঠ ব্যবহারে পরিবেশ দূষণ করছেন। এমন পরিস্থিতিতে স্থানীয়রা এই অবৈধ ইটভাটা বন্ধে উপজেলা প্রশাসন কিংবা সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্তৃপক্ষের জুরুরি হস্তক্ষেপ কামনা করেছেন। স্থানীয়দের অভিযোগ, ভাটাটিতে মাঝে মধ্যেই পরিবেশ অধিদপ্তরের লোকজনকে আসা-যাওয়া করতে দেখা যায়। এরপরও কীভাবে ওই ভাটায় কাঠ পোড়ানো হয় এনিয়ে প্রশ্ন তোলেন তাঁরা। তাঁদের দাবি পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই অনুমোদনহীন ওই ইটভাটায় কয়লার পরিবর্তে কাঠ দিয়ে চলছে ইট পোড়ানোর কাজ। এসব বিষয়ে জানতে মোবাইলফোনে যোগাযোগ করা হয় পরিবেশ অধিদপ্তর রাজশাহীর সহকারী উপ-পরিচালক কবির হোসেনের সঙ্গে। তিনি বলেন, আমরা গতবারে ওই ইটভাটায় অভিযান চালিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে শতর্ক করেছি। এরমাঝে দুই বছর লাইন্সেস নবায়ন বন্ধ ছিল। আমার জানামতে ওই ভাটার লাইসেন্স নবায়ন নেই। এরপরও ভাটার পরিধি বাড়িয়ে যদি তাজা জ্বালানি কাঠ দিয়ে এবারও ইট পোড়ানোর কাজ করা হয় তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। এদিকে ইটভাটায় গিয়ে দেখা গেছে, ‘ফাইভ স্টার বিকস্’ নামের ওই ইটভাটায় দেদারচ্ছে পোড়ানো হচ্ছে জ্বালানি কাঠ। এর উত্তরপাশে স্তুপ করে রাখা হয়েছে বিভিন্ন প্রজাতির জ্বালানি কাঠ। ভাটার চারিদিকে ও আশে পাশে এবং ওপরে বিপুল পরিমান গাছের গুড়ি দেখা যায়। পশ্চিম দিকে কিছু কয়লার মজুত চোখে পড়লেও তা ছিল অতি সামান্য। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার একাধিক বাসিন্দা বলেন, ভাটাটিতে মাঝে মধ্যেই অপরিচিত লোকজনকে যাতায়াত করতে দেখা যায়। পরে খোঁজ নিয়ে জানা যায় পরিবেশ অধিদপ্তরের লোকজন। তাঁরা আসেন ইটভাটা ঘুরে ঘুরে দেখেন, আবার চলেও যান। কিন্তু আজও বন্ধ হয়নি জ্বালানি কাঠ দিয়ে ইট পোড়ানোর কাজ। এর ফলে অতিরিক্ত ধোঁয়ায় হুমকির মুখে পড়েছে এলাকার পরিবেশ। আশপাশের আমসহ বিভিন্ন ফলদ বাগানের উৎপাদনও কমে গেছে। এবিষয়ে ইটভাটার মালিক শামসুজ্জামান বলেন, সব ম্যানেজ করেই কাঠ পুড়িয়ে ভাটা চালানো হচ্ছে। সেটা কথা নয়, বর্তমানে কয়লা ফুরিয়ে গেছে। এজন্য কাঠ ব্যবহার করা হচ্ছে বলে জানান তিনি। এব্যাপারে তানোর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোস্তাফিজুর রহমান বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজ খবর নিয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান ইউএনও।

পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন মহিলা- ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মোছাঃ খাদিজা আক্তার

মোঃ আকাশ আহমেদ, ভালুকা প্রতিনিধিঃ- পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ভালুকা উপজেলাসহ দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ ময়মনসিংহ জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক ও ভালুকা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী মোছাঃ খাদিজা আক্তার।  শুভেচ্ছা বার্তায় তিনি জানান,ঈদ মানেই আনন্দ ও খুশির উৎসব। এক মাস সিয়াম সাধনার পর উদযাপিত হয় পবিত্র ঈদুল ফিতর। পবিত্র ঈদুল ফিতর সবার জীবনে বয়ে আনুক অনাবিল আনন্দ, সুখ-শান্তি ও সম্মৃদ্ধি। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সবাইকে জানাই শুভেচ্ছা- ঈদ মোবারক।

রূপগঞ্জ উপজেলা কিন্ডারগার্টেন ও শিক্ষা উন্নয়ন সমিতির আয়োজনে ইফতার ও সিলেবাস বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

 

গত ১ তারিখ সোমবার ২১ রমযানে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা কিন্ডারগার্টেন ও শিক্ষা উন্নয়ন সমিতির আয়োজনে ইফতার মাহফিল ও ২০২৪ সালের গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক মেধাবৃত্তির সিলেবাস বিতরণ করা হয়েছে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অত্র সমিতির সম্মানিত সভাপতি জনাব আব্দুর রহিম, সাধারণ সম্পাদক মোঃ মনিরুজ্জামান মনির ভূইয়া, সাংগঠনিক সম্পাদক আব্দুল কাদির সুমন,রূপগঞ্জ ইউনিয়নের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, কায়েতপাড়া ইউনিয়নের সভাপতি মোঃ নওয়াব ভূঁইয়া, এবং বিভিন্ন ইউনিয়ন ও পৌরসভার সভাপতি - সাধারণ সম্পাদক হানিফ সাউদ, এম এ হান্নান সবুজ, লায়ন সালে আহমদ, গোলজার হোসেন লিটন, মাসুদ চৌধুরী, ঢালি মোঃ সুমন, আমিনুল ইসলাম, লায়ন মুনসুর আলী, কামরুল ইসলাম পাঠান, এবং বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক আমজাদ, মানিক, মিজান, মাসুদ রানা, আবু বক্কর সিদ্দিক, জগদীশ চন্দ্র,মাসুম আহমেদ, খোরশেদ আলম, আবু নাসার অপু সহ অনেক নেতৃবৃন্দ। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রূপগঞ্জ উপজেলা মহিলা লীগের সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলার মহিলা সদস্য সীমা রাণী শীলা পাল, আবাবিল প্রিন্টিং প্রেসের স্বত্বাধিকারীর মোঃ জয়নাল আবেদীন, রূপগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা সমিতির সাধারণ সম্পাদক আলী ওসমান সহ অনেক সম্মানিত গুণিজন।

অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা বলেন গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক এমপি মহোদয় রূপগঞ্জ উপজেলায় কিন্ডারগার্টেনের শিক্ষা মান উন্নয়নে যে ভূমিকা রেখেছেন তা বিগত কোন এমপি- মন্ত্রীরা করেন নাই। এবং আরো বলেন 

ঈদের পরে এমপি মহোদয়ের উপস্থিতিতে ২০২৩ সালের বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও সম্মানি প্রদান করা হবে। 

পরে দোয়া করা হয় ও ইফতার শেষে গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক মেধা বৃত্তি - ২০২৪ সালের সিসেবাস বিতরণ করা হয়।

রূপগঞ্জে সাংবাদিকের বাড়িতে দুর্ধর্ষ চুরি

মো: রাসেল মোল্লা 

 

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক ও দৈনিক যুগান্তর পত্রিকার স্টাফ রিপোর্টার রাসেল মাহমুদের গুতিয়াবো গ্রামের বাড়িতে গতকাল ৩ এপ্রিল বুধবার ভোরে দুর্ধর্ষ ডাকাতি সংঘটিত হয়েছে। চোরেরা ঘরের জানালার গ্রিল কেটে ভেতরে প্রবেশ করে দু’টি মোবাইল ফোন, ৫ ভরি স্বর্ণালংকার, হীরের নাকফুল ও নগদ টাকাসহ ৬ লক্ষাধিক টাকার মালামাল লুটে নেয়। আশপাশের লোকজন টের পেয়ে চোরদের ধাওয়া করলে তারা পালিয়ে যায়।

রূপগঞ্জ থানা এসআই পরেশ বাগচী ও মারুফ হাসান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। 

 এ ব্যাপারে রাসেল মাহমুদ বাদী হয়ে রূপগঞ্জ থানায় মামলা দায়ের করেন।  

 উল্লেখ্য আশুলিয়া শিল্প পুলিশ পরিদর্শক (ওসি) নাজমুল ইসলামের রূপগঞ্জের জাঙ্গীর গ্রামের বাড়িতে গত মাসে চুরির ঘটনা ঘটে। রমজান মাসের শুরু থেকে রূপগঞ্জের বিভিন্ন গ্রামে ও মহাসড়কের পরিবহনে স্থানে স্থানে চুরি ও ডাকাতির ঘটনা ঘটছে। এ নিয়ে এলাকাবাসী চরম আতঙ্কে রয়েছে। 

 রূপগঞ্জ থানা ওসি দীপক চন্দ্র সাহা বলেন, রূপগঞ্জ থানার আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশের নিয়মিত টহল অব্যাহত রয়েছে। গত এক মাসে চুরি, ছিনতাইসহ নানা অপরাধে জড়িতদের আইনের আওতায় নেয়া হয়েছে। গ্রেফতারকৃতদের আদালতে প্রেরণ করা হয়েছে। অন্য অপরাধীদের গ্রেফতারে পুলিশ তৎপর রয়েছে। 

 রিপোর্ট 

 নির্বাহী সম্পাদক 

 দৈনিক নতুন বাজার ৭১.কম

 


   Page 1 of 273
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
উপদেষ্টা মন্ডলীর সভাপতি হাজী ইউসুফ চৌধুরী নাঈম, সম্পাদক ও প্রকাশকঃ এম.এ মান্নান

নির্বাহী সম্পাদক: মো: রাসেল মোল্লা
ব্যবস্থাপনা সম্পাদকঃ খন্দকার আজমল হোসেন বাবু, সহ সম্পাদক: কাওসার আহমেদ । প্রধান বার্তা সম্পাদক: আবু ইউসুফ আলী মন্ডল, সহকারী-বার্তা সম্পাদক শারমিন আক্তার মিলি। ফোন: বার্তা বিভাগ 01618868682- 01914220053, সম্পাদক ও প্রকাশক: 01980716232
ঠিকানাঃ বার্তা ও বানিজ্যিক কার্যালয়- নারায়ণগঞ্জ, সম্পাদকীয় কার্যালয়- জাকের ভিলা, হাজী মিয়াজ উদ্দিন স্কয়ার মামুদপুর, ফতুল্লা, নারায়ণগঞ্জ। শাখা অফিস : নিজস্ব ভবন, সুলপান্দী, পোঃ বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ-১৪৬০, রেজিস্ট্রেশন নং 134 / নিবন্ধন নং 69 মোবাইল : 01731190131,E-mail- notunbazar2015@gmail.com, E-mail : mannannews0@gmail.com, web: notunbazar71.com,
    2015 @ All Right Reserved By notunbazar71.com

Developed By: Dynamicsolution IT [01686797756]