| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   জাতীয় -
                                                                                                                                                                                                                                                                                                                                 
পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত

ঢাকা: পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত।

সোমবার (২৮ ডিসেম্বর) ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগ রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানিয়েছে।

 

রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের আদেশ অনুযায়ী, আগামী ১ জানুয়ারি থেকে পেয়াঁজ রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার কার্যকর হবে।

চলতি বছর ১৪ সেপ্টেম্বর ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ হয়ে যায়। সে সময় ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক অমিত যাদব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ১৯৯২ সালের ভারতের বৈদেশিক বাণিজ্য আইনের  ৩ ধারা অনুযায়ী পরবর্তী  আদেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে। তবে পেঁয়াজের কুচি, পাউডার ও অন্য কোনো অবস্থায় পেঁয়াজ রপ্তানি অব্যাহত থাকবে। আর ভারতের পেয়াঁজ আসা বন্ধ হওয়ায় বাংলাদেশে পেয়াঁজের দাম অনেক বেড়ে যায়।

পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত
                                  

ঢাকা: পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে ভারত।

সোমবার (২৮ ডিসেম্বর) ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগ রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানিয়েছে।

 

রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহারের আদেশ অনুযায়ী, আগামী ১ জানুয়ারি থেকে পেয়াঁজ রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার কার্যকর হবে।

চলতি বছর ১৪ সেপ্টেম্বর ভারত থেকে পেঁয়াজ আসা বন্ধ হয়ে যায়। সে সময় ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের বৈদেশিক বাণিজ্য বিভাগের মহাপরিচালক অমিত যাদব স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ১৯৯২ সালের ভারতের বৈদেশিক বাণিজ্য আইনের  ৩ ধারা অনুযায়ী পরবর্তী  আদেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের পেঁয়াজ রপ্তানি বন্ধ থাকবে। তবে পেঁয়াজের কুচি, পাউডার ও অন্য কোনো অবস্থায় পেঁয়াজ রপ্তানি অব্যাহত থাকবে। আর ভারতের পেয়াঁজ আসা বন্ধ হওয়ায় বাংলাদেশে পেয়াঁজের দাম অনেক বেড়ে যায়।

পরনের কাপড় নেই, স্ত্রীর ওড়না পরেন স্বামী!
                                  

পটুয়াখালী: স্বামী-স্ত্রী দু’জনই ভিক্ষা করেন। তবে স্বামী প্রায় অচল।

 

স্ত্রী ভিক্ষা করে মানুষের বাসার পান্তা ভাত এনে সেই ভাত রোদে শুকিয়ে চালের মতো শক্ত হলে তা আবার রান্না করে খেয়ে জীবন বাঁচান তারা।  

যাদের ভাতের অভাব, তাদের নতুন পোশাকের প্রশ্নই আসেনা। তাই লুঙ্গির অভাবে বৌয়ের ওড়না পরেন স্বামী। তাও মানুষের পুরান কাপড়। এভাবেই জীবন চলছে পটুয়াখালী শহরের ১ নম্বর ওয়ার্ডের প্রথম লেন বোহালগাছিয়া এলাকার পঁচানব্বই উর্ধ্বো সুলতান ডাক্তার ও সত্তর উর্ধ্বো সকিনা বেগম ভিক্ষুক দম্পতির।

সদর উপজেলার আউলিয়াপুর এলাকার বাসিন্দা মৃত গ্রাম ডাক্তার ইবরাহীম আকনের এক ছেলে মোছলেম ডাক্তার। মোছলেম ডাক্তারের একমাত্র ছেলে সুলতান। মোছলেম ডাক্তার এক পালের নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন।

পারিবারিকভাবে মোছলেম ডাক্তারের ছেলে সুলতান ও একই এলাকার বাসিন্দা ডাক্তার নূর মোহাম্মদের মেয়ে সকিনা বেগমের বিয়ে হয়। এই দম্পতির ঘর আলো করে পৃথিবীতে আসে দুই ছেলে মোস্তফা ও মোশাররফ।

বৃদ্ধ সুলতান ডাক্তার বলেন, ‘করোনার কারণে তিন মাস ঘর থেকে নামতে পারি নাই। করোনার মধ্যে আল্লাহ চালাইছে চলছি। মানুষ কিছু দিয়েছে তা দিয়ে চলছি। এখন মানুষের কাছে ভিক্ষার জন্য গেলে দুই টাকা দিলে এক টাকা ফেরত চায়। কাজ করতে পারি না কিন্তু প্রতিদিন ৪০ টাকার ওষুধ খাওয়া লাগে। ওষুধ না খেলে বিছানা থেকে ওঠা দায়। বৌরে খেটে খাওয়ানোর কথা ছিলো আমার কিন্তু এখন বৌ আমাকে ভিক্ষা করে খাওয়ায়। ’

জনতার কাছে দেওয়া প্রতিশ্রুতি রাখলেন আতিক
                                  

ঢাকা: ‘জনতার মুখোমুখি নগরপিতা’ শিরোনামে নগরবাসীর সমস্যা শুনেছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। নগরের প্রধান সড়কসহ বিভিন্ন সড়কের সঙ্গে অবৈধভাবে স্থাপিত ‘গেট’ এর সমস্যা শুনে সেগুলো অপসারণ করার প্রতিশ্রুতি দেন মেয়র।

 

মিরপুর এলাকায় বিভিন্ন গেট অপসারণ করে সেই প্রতিশ্রুতি রাখলেন তিনি।  

মঙ্গলবার (২২ ডিসেম্বর) সকাল থেকে ডিএনসিসির অঞ্চল-৪ এর আওতাধীন অবৈধ গেট অপসারণে অভিযান শুরু করে করপোরেশন। ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ এই অভিযানে নেতৃত্ব দেন।  

অভিযানে মিরপুর-১০ নম্বর থেকে ১২ নম্বরগামী প্রধান সড়কের পূর্ব ও পশ্চিম পাশে থাকা অবৈধ গেট অপসারণ করা হয়। এই প্রতিবেদন লেখা পর্যন্ত মিরপুর ১১ নম্বর এবং সাড়ে এগারো নম্বর এলাকাসহ মোট পাঁচটি গেট ভেঙে ফেলা হয়। এসময় মিরপুর সাড়ে ১১ নম্বর এলাকায় সেতারা টাওয়ার সংলগ্ন গেট ভাঙতে গেলে এর প্রতিবাদ করতে আসেন দক্ষিণ পল্লবী বাড়ি ও ফ্ল্যাট মালিক সমিতির প্রতিনিধিরা।

বকশীগঞ্জে মুক্তিযোদ্ধাদের মধ্যে উপহার সামগ্রী বিতরণ
                                  

জামালপুর: জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের মধ্যে ক্রেস্ট ও উপহার সামগী বিতরণ করা হয়েছে।

সোমবার (২২ ডিসেম্বর) বিকেলে উপজেলার ঐতিহাসিক ধানুয়া কামালপুর হানাদারমুক্ত দিবস উদযাপন উপলক্ষে এ উপহার সামগী বিতরণ করা হয়।

 

ময়মনসিংহ সমন্বয় পরিষদের সার্বিক সহযোগিতায় ও উপজেলা প্রশাসনের আয়োজনে ১৩৬ জন মুক্তিযোদ্ধাকে ক্রেস্ট ও উপহার সামগ্রী বিতরণ করা হয়।

উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে ক্রেস্ট বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রউফ তালুকদার।

বীর মুক্তিযোদ্ধা আফসার আলীর সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুন মুন জাহান লিজার সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বিজয়, সহ-সভাপতি নূরুল আমিন ফোরকান, বীর মুক্তিযোদ্ধা বছির আহাম্মেদ বীর প্রতীক, জহুরুল হক বীর প্রতীক (বার), নূর ইসলাম বীর প্রতীক, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মফিজ উদ্দিন, বীর মুক্তিযোদ্ধা হেলাল উদ্দিন খান, সমাজসেবক হামিদুর রহমান, উপজেলা প্রেসক্লাবের সভাপতি হেদায়েত উল্লাহ হোসনা, উপজেলা বণিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল হামিদ, আমেরিকা প্রবাসী মোসাদ্দেকুর রহমান প্রমাণিক মাসুমসহ বিভিন্ন ইউনিয়নের মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

বড়লেখায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রার্থীদের ৫৭ হাজার টাকা জরিমানা
                                  

মৌলভীবাজার: মৌলভীবাজারের বড়লেখায় আসন্ন পৌরসভা নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৩ মেয়র ও ২১ কাউন্সিলর পদ প্রার্থীকে ৫৭ হাজার টাকা জরিমান করা হয়েছে।  


শনিবার (১৯ ডিসেম্বর) বিকেলে এই অভিযান চালানো হয়।

 

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন মৌলভীবাজার জেলা প্রশাসক কার্যালয়ের সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তানভির হোসেন।


ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে দেয়াল ও বিদ্যুতের খুটিতে এবং নির্ধারিত আকারের চেয়ে বড় আকারের পোস্টার ও ব্যানার টাঙানোর দায়ে আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থী আবুল ইমাম মো. কামরান চৌধুরীকে ৫ হাজার, বিএনপির প্রার্থী আনোয়ারুল ইসলামকে ৫ হাজার ও  স্বতন্ত্র প্রার্থী মো. সাইদুল ইসলামকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।  

এছাড়া একই অভিযোগে বিভিন্ন ওয়ার্ডের ২১ কাউন্সিলর প্রার্থীকে ২ হাজার টাকা করে মোট ৪২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানের সময় উপজেলা নির্বাচন ও সহকারি রিটার্নিং কর্মকর্তা সাদিকুর রহমান ও  থানার এসআই নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন। 

রেজিমেন্টাল পতাকা উত্তোলন করে বিজিবি দিবসের সূচনা
                                  

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদর সফতরে রেজিমেন্টাল পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিজিবি দিবস-২০২০ এর উদযাপনের সূচনা হলো।

রোববার (২০ ডিসেম্বর) সকাল ৯টার দিকে রাজধানীর পিলখানায় বিজিবি সদর দফতরে আনুষ্ঠানিকভাবে বিজিবির রেজিমেন্টাল পতাকা উত্তোলন করেন বিজিবি মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম।

 

এরপর বিজিবির ‘সীমান্ত গৌরব’ এ মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিজিবির ডিজি।

মেজর জেনারেল সাফিনুল ইসলাম বলেন, প্রতিবার বিজিবি দিবস খুব জাঁকােলাভাবে উদযাপন করা হয়। এবছর করোনা ভাইরাস পরিস্থিতির কারণে সীমিত আকারে দিবসটি পালন করছি আমরা।

তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষে বিজিবির পক্ষ থেকে ১০০ জেলেকে নৌকা দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে তাদের মাছ ধরার জন্য জাল দেওয়া হবে। দেশের জেলেরা দাদনের ফাঁদে পড়ে নিঃস্ব হয়ে যায়। জেলেরা যাতে দাদন থেকে মুক্ত হয়ে নিজেরা নিজেদের জীবিকা ধরে রাখতে পারে সেজন্য আমরা এ কর্মসূচি করেছি।

চাঁপাইনবাবগঞ্জে ফেন্সিডিলসহ রাজশাহী জেলা পরিষদের সিইও আটক
                                  

চাঁপাইনবাবগঞ্জ: সরকারি গাড়িতে ফেন্সিডিল বহনের সময় রাজশাহী জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোহাম্মদ নুরুজ্জামান ও তার সহকারীকে আটক করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।  

শুক্রবার (১৮ ডিসেম্বর) রাত ১০টার দিকে চাঁপাইনবাবগঞ্জের মহানন্দা ব্রিজের টোল প্লাজা থেকে তাকে আটক করা হয়।

 

 

সূত্র জানায়, কোল্ডড্রিংসের পাঁচটি বড় বোতলে ফেন্সিডিল ভরে জেলা পরিষদের সিইও (উপসচিব) নুরুজ্জামান তার সরকারি গাড়িতে করে রাজশাহী যাচ্ছিলেন। গোপন খবরের ভিত্তিতে রাতে মহানন্দা ব্রিজের টোল প্লাজার কাছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের চাঁপাইনবাবগঞ্জ কার্যালয়ের কর্মকর্তারা ওই গাড়িতে তল্লাশি চালান। এসময় গাড়িতে ফেন্সিডিল পাওয়ায় নুরুজ্জামানকে এবং তার সঙ্গে থাকা অপরজনকে আটক করা হয়। 

জয়পুরহাটে ট্রেনের ধাক্কায় চুরমার বাস, নিহত ১০
                                  

জয়পুরহাট: জয়পুরহাটে ট্রেনের ধাক্কায় বাসের ১০ যাত্রী নিহত হয়েছে। এ দুর্ঘটনায় আহত হয়েছে ছয়জন।

 

এদিকে দুর্ঘটনার পর থেকে উত্তরাঞ্চলের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

শনিবার (১৯ ডিসেম্বর) সকাল সাড়ে ছয়টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন জয়পুরহাট জেলা প্রশাসক মো. শরিফুল ইসলাম।

তিনি বাংলানিউজকে জানান, এ দুর্ঘটনার পর এখন পর্যন্ত ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহতদের উদ্ধার করে জয়পুরহাট আধুনিক হাসপাতালে পাঠানো হয়েছে। হতাহতরা বাসের যাত্রী। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ফায়ার সার্ভিস কর্মকর্তা সিরাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, সকালে পার্বতীপুর থেকে ছেড়ে আসা ট্রেনটি রাজশাহীর দিকে যাচ্ছিলো। অপরদিকে জেলার পাঁচবিবি থেকে ছেড়ে আসা যাত্রীবাহী একটি বাস জয়পুরহাটে যাওয়ার পথে পুরানাপৈল রেলগেটে উঠে পড়ে। এ সময় রাজশাহীগামী উত্তরা এক্সপ্রেস ওই বাসটিকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ১০ জনের মৃত্যু হয়। আহত হয় ছয়জন। হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।

এদিকে স্থানীয় পুলিশ প্রশাসন, বিজিবি এবং ফায়ার সার্ভিস ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা চালাচ্ছে।

‘একটি বৈষম্যহীন রাষ্ট্র চাই আমরা’
                                  

বরিশাল: শহীদ স্মৃতি স্তম্ভে শ্রদ্ধাঞ্জলিসহ নানা আয়োজনের মধ্যদিয়ে বরিশালে উদযাপন করা হয়েছে মহান বিজয় দিবস।

বুধবার (১৬ ডিসেম্বর) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরের পুলিশ লাইনসে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের সূচনা হয়।

 

সকাল সাড়ে ৬টা থেকে শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন প্রশাসন, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা।

বিভাগীয় কমিশনার অমিতাভ সরকার, রেঞ্জ ডিআইজি মো. শফিকুল ইসলাম, জেলা প্রশাসক এস এম অজিয়র রহমানসহ প্রশাসনের কর্মকর্তারা শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এসময় সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধাঞ্জলি জানাতে এসে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুচ বলেন, বাংলাদেশের মানুষ আজও ঐক্যবদ্ধ। ভাস্কর্য বিরোধীদের, উগ্র সাম্প্রদায়িক মৌলবাদিদের এদেশের মানুষ যেমন অতীতে মেনে নেয়নি, এখনও নেবে না। তাদের কবর রচনা হবে এই দেশে। মুক্তিযুদ্ধে যেমন পাকিস্তানী বাহিনী ও তাদের দোসরদের পরাজিত করা হয়েছে, তেমনি সাম্প্রদায়িক ও মৌলবাদী গোষ্ঠিকে আমরা প্রতিহত করবো।

মাদারীপুরে বাস-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ২
                                  

মাদারীপুর: মাদারীপুরে যাত্রীবাহী বাসের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে সোহান হাওলাদার (১৮) নামে এক যুবক নিহত হয়েছেন। এ সময় গুরুতর আহত হয়েছেন আরও দুইজন।

 

 

বুধবার (১৬ ডিসেম্বর) রাত সাড়ে ৯টার দিকে ঢাকা-বরিশাল মহাসড়কের মাদারীপুর জেলার কালকিনির ভাংগাব্রিজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। সোহান কালকিনি উপজেলার কর্ণপাড়া এলাকার লিটন হাওলাদারের ছেলে।  

আহত দু’জন হলেন- রহমান হাওলাদার ও সুমন হাওলাদার।

জমিনে বঙ্গবন্ধু ও বাংলাদেশ
                                  

য়মনসিংহ: মুজিববর্ষ উপলক্ষে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় ফসলের জমিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি এঁকেছেন আব্দুল কাদির (৪১) নামে এক কৃষক। তিনি শস্য দিয়ে এঁকেছেন এই শিল্পকর্মটি।

 

এটি দেখতে বিভিন্ন এলাকা থেকে মানুষ ভিড় জমাচ্ছেন কৃষক আব্দুল কাদিরের জমিতে।  

জানা যায়, বঙ্গবন্ধুকে ভালোবেসে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার আঠারোবাড়ি ইউনিয়নের পারাখালবালা গ্রামের কৃষক আব্দুল কাদির তার নিজের ৩৩ শতাংশ জমিতে রবি শস্য লাল শাক ও সরিষা দিয়ে ফুটিয়ে তুলেছেন বঙ্গবন্ধু, স্মৃতিসৌধ, জাতীয় ফুল শাপলা ও মুজিববর্ষ। 

সামুদ্রিক মৎস্য আইন নিয়ে ভীত হওয়ার প্রয়োজন নেই
                                  

ঢাকা: সামুদ্রিক মৎস্য আইন নিয়ে কোনোভাবেই ভীত হওয়ার প্রয়োজন নেই বলে আশ্বস্ত করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, ‘কেউ বেআইনি কাজ করলে আইন তার নিজস্ব গতিতে চলবে।

 

তবে আইনের যাতে কোনো অপব্যবহার না হয়, সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সতর্ক থাকতে হবে। আইনের বিধি-বিধান দিয়ে কাউকে যেন জিম্মি করা না হয়, কোনো অনিয়ম যাতে না হয়, এ ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে। ’

সোমবার (১৪ ডিসেম্বর) সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ মেরিন ফিশারিজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে সামুদ্রিক মৎস্য আইন ২০২০ নিয়ে এক মতবিনিময় সভায় তিনি এসব কথা জানান। এসময় কোনোভাবেই সামুদ্রিক মৎস্যখাত যেন প্রতিকূল অবস্থায় না পড়ে সেজন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন তিনি।

বঙ্গবন্ধুর নামে পুরস্কার দেবে ইউনেস্কো
                                  

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নিয়েছে ইউনেস্কো। সংস্থাটির নির্বাহী বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

 

সম্প্রতি ইউনেস্কোর ২১০তম নির্বাহী বোর্ড সভা অনুষ্ঠিত হয়। ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত এই সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্তর্জাতিক একটি পুরস্কার প্রবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। অর্থনীতিতে যুবকদের অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হবে

শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ই-পোস্টার
                                  

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে ১৪ ডিসেম্বর ২০২০ শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ১৯৭১ সালে শাহাদত বরণকারী সকল শহীদ বুদ্ধিজীবীর প্রতি শ্রদ্ধা নিবেদনের লক্ষ্যে একটি ই-পোস্টার প্রকাশ করেছে।

‘১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২০: স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহিদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধাঞ্জলি’ - শীর্ষক ই-পোস্টার প্রকাশ করেছে জাতীয় বাস্তবায়ন কমিটি।

বঙ্গবন্ধু প্রশ্নে ‘একাট্টা’ বিচারক-আমলা-পুলিশ-জনতা
                                  

ঢাকা: সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মান-মর্যাদা এবং ভাস্কর্য রক্ষার প্রশ্নে দেশব্যাপী এক হয়ে মাঠে নেমেছে দেশের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। সাধারণ জনতার পাশাপাশি কেবল বঙ্গবন্ধুর প্রশ্নেই আদালতের বিচারক, সরকারি আমলা তথা সিভিল প্রশাসন ও পুলিশ প্রশাসন এক হয়েছে।

২ কোটি টাকার রক্ত চন্দন কাঠসহ আটক ১
                                  

ঢাকা: চোলাচালানকৃত প্রায় ২ কোটি ১০ লাখ টাকার ৩৮৪ কেজি রক্ত চন্দন কাঠসহ টঙ্গী থেকে নাজমুল হাসন শামীম (২৩) নামে এক যুবককে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১)।

শনিবার (১২ ডিসেম্বর) রাতে র‍্যাব-১ এর সহকারী পুলিশ সুপার, মুশফিকুর রহমান তুষার বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।


   Page 1 of 67
     জাতীয়
পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো ভারত
.............................................................................................
পরনের কাপড় নেই, স্ত্রীর ওড়না পরেন স্বামী!
.............................................................................................
জনতার কাছে দেওয়া প্রতিশ্রুতি রাখলেন আতিক
.............................................................................................
বকশীগঞ্জে মুক্তিযোদ্ধাদের মধ্যে উপহার সামগ্রী বিতরণ
.............................................................................................
বড়লেখায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রার্থীদের ৫৭ হাজার টাকা জরিমানা
.............................................................................................
রেজিমেন্টাল পতাকা উত্তোলন করে বিজিবি দিবসের সূচনা
.............................................................................................
চাঁপাইনবাবগঞ্জে ফেন্সিডিলসহ রাজশাহী জেলা পরিষদের সিইও আটক
.............................................................................................
জয়পুরহাটে ট্রেনের ধাক্কায় চুরমার বাস, নিহত ১০
.............................................................................................
‘একটি বৈষম্যহীন রাষ্ট্র চাই আমরা’
.............................................................................................
মাদারীপুরে বাস-মোটরসাইকেল সংঘর্ষে নিহত ১, আহত ২
.............................................................................................
জমিনে বঙ্গবন্ধু ও বাংলাদেশ
.............................................................................................
সামুদ্রিক মৎস্য আইন নিয়ে ভীত হওয়ার প্রয়োজন নেই
.............................................................................................
বঙ্গবন্ধুর নামে পুরস্কার দেবে ইউনেস্কো
.............................................................................................
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে ই-পোস্টার
.............................................................................................
বঙ্গবন্ধু প্রশ্নে ‘একাট্টা’ বিচারক-আমলা-পুলিশ-জনতা
.............................................................................................
২ কোটি টাকার রক্ত চন্দন কাঠসহ আটক ১
.............................................................................................
‘বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুরের ঘটনা অসাম্প্রদায়িক চেতনার ওপর আঘাত’
.............................................................................................
বিমানবন্দর রেলস্টেশনে যাত্রীদের মধ্যে পুলিশের মাস্ক বিতরণ
.............................................................................................
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬২
.............................................................................................
ক্রেস্ট সিকিউরিটিজের বিরুদ্ধে অনুসন্ধানে দুদক
.............................................................................................
বিবর্ণ হচ্ছে ডাক বিভাগের ৯২ কোটি টাকার ভবন
.............................................................................................
পুলিশের ঘুষ নেওয়ার ভিডিও ভাইরাল, ফাঁড়ি থেকে প্রত্যাহার
.............................................................................................
‘বুকের রক্ত দিয়ে হলেও বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন হবেই’
.............................................................................................
প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে কম্বল দিল ওয়ান ব্যাংক
.............................................................................................
এসআইবিএলের নতুন ৩ শাখার উদ্বোধন
.............................................................................................
ছটলু ভাইয়ের প্রতি ভালোবাসা: আসাদুজ্জামান নূর
.............................................................................................
মুক্তির অনুমতি পেল ‘রূপসা নদীর বাঁকে’
.............................................................................................
শীতকালীন সবজি পরিচর্যায় ব্যস্ত ধামরাইয়ের কৃষকরা
.............................................................................................
জনপ্রিয় হচ্ছে পানিফলের চাষ, সচ্ছলতা এসেছে ৩ শতাধিক পরিবারে
.............................................................................................
নলডাঙ্গায় বিনামূল্যে সার-বীজ বিতরণ
.............................................................................................
বান্দরবানে চা চাষের ওপর প্রশিক্ষণ
.............................................................................................
বান্দরবানে চা চাষের ওপর প্রশিক্ষণ
.............................................................................................
বান্দরবানে চা চাষের ওপর প্রশিক্ষণ
.............................................................................................
দুদক এনফোর্সমেন্ট ইউনিটের দুই অভিযান
.............................................................................................
সন্ধ্যার পর তরুণ-তরুণী ও শিক্ষার্থীরা ঘরের বাইরে থাকতে পারবে না
.............................................................................................
ডিসেম্বরেই মুক্তি পাচ্ছে ‘ওয়ান্ডার ওম্যান ১৯৮৪’
.............................................................................................
আমতলী কওমি মাদ্রাসা শিক্ষকের নির্মম নির্যাতনে এক ছাত্র কুজো। বিচার দাবীকে শিক্ষার্থীদের বিক্ষোভ।
.............................................................................................
গোলাপগঞ্জে শরীফগঞ্জ ইউনিয়ন বিএনপির কর্মী সভা অনুষ্ঠিত
.............................................................................................
ডিসেম্বরে হাসিনা-মোদীর বৈঠকে সই হতে পারে ৪ চুক্তি
.............................................................................................
মেয়ে-মেয়ের জামাইয়ের অত্যাচার থেকে রেহাই পেতে সংবাদ সম্মেলন
.............................................................................................
মাস্ক পরা বাধ্যতামূলক করতে আরও কঠোর হচ্ছে সরকার
.............................................................................................
ভোলায় মাস্ক না পরায় ১৮ জনের জরিমানা
.............................................................................................
ডিসেম্বরে হাসিনা-মোদীর বৈঠকে সই হতে পারে ৪ চুক্তি
.............................................................................................
অবৈধ ওষুধ বিক্রির দায়ে দুই ফার্মেসিকে জরিমানা
.............................................................................................
গোলাপগঞ্জে তুচ্ছ ঘটনায় স্ত্রীকে পিটিয়ে হত্যা : আটক ১
.............................................................................................
নবাবগঞ্জে কৃষকদের মাঝে কৃষি যন্ত্রপাতি বিতরণ
.............................................................................................
নবাবগঞ্জে প্রভাবশালীদের দখলে চলছে পুকুর বাণিজ্য
.............................................................................................
ইসলামের পথে ফিরে মুফতিকে বিয়ে করলেন বলিউড তারকা সানা খান
.............................................................................................
জয়পুরহাটে সড়ক দুর্ঘটনায় শিশুর মৃত্যু
.............................................................................................
প্রধানমন্ত্রীর মাছ ধরা ও সেলাই করার ছবি ভাইরাল
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক ও প্রকাশকঃ এম.এ মান্নান
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ হাজী মোবারক হোসেন।। সহ-সম্পাদক : কাউসার আহম্মেদ।
ব্যবস্থাপনা সম্পাদকঃ খন্দকার আজমল হোসেন বাবু।

ঠিকানাঃ বার্তা ও বানিজ্যিক কার্যালয়- নারায়ণগঞ্জ, সম্পাদকীয় কার্যালয়- জাকের ভিলা, হাজী মিয়াজ উদ্দিন স্কয়ার মামুদপুর, ফতুল্লা, নারায়ণগঞ্জ। শাখা অফিস : নিজস্ব ভবন, সুলপান্দী, পোঃ বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ-১৪৬০, মোবাইল : 01731190131, 01930226862, E-mail : mannannews0@gmail.com, mannan2015news@gmail.com, web: notunbazar71.com, facebook- mannan dhaka club
    2015 @ All Right Reserved By notunbazar71.com

Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop