| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   খেলাধূলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
লিটনের ব্যাটে ঝড়, রাজশাহীকে ১৭৭ রানের লক্ষ্য দিল চট্টগ্রাম

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে দিনের দ্বিতীয় ম্যাচে লিটন দাসের অর্ধশতকে ভর করে মিনিস্টার গ্রুপ রাজশাহীকে ১৭৭ রানের টার্গেট দিয়েছে গাজী গ্রুপ চটগ্রাম।  

বুধবার (২ ডিসেম্বর) মিরপুরে টস হেরে ব্যাট করতে নেমে চট্টগ্রামকে ভালো সূচনা এনে দেন দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকার।

 

উদ্বোধনী জুটিতে ৬২ রান আসে তাদের ব্যাট থেকে। সৌম্য ২৫ বলে ৩৪ রান করে আউট হন। দ্বিতীয় উইকেটে অধিনায়ক মিঠুনকে সঙ্গে নিয়ে আরও ৩১ রান যোগ করেন লিটন। মিঠুন ১১ ও শামসুর রহমান ১ রান করে দ্রুত বিদায় নেন। তবে এক প্রান্ত আগলে রেখে ৩৫ বলে অর্ধশতক তুলে নেন লিটন। মোসাদ্দেক হোসেনের সঙ্গে তার চতুর্থ উইকেট জুটিতে আসে ৭২ রান। মোসাদ্দেক ২৮ বলে ৪২ রান করে আউট হন।

লিটনের ব্যাটে ঝড়, রাজশাহীকে ১৭৭ রানের লক্ষ্য দিল চট্টগ্রাম
                                  

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে দিনের দ্বিতীয় ম্যাচে লিটন দাসের অর্ধশতকে ভর করে মিনিস্টার গ্রুপ রাজশাহীকে ১৭৭ রানের টার্গেট দিয়েছে গাজী গ্রুপ চটগ্রাম।  

বুধবার (২ ডিসেম্বর) মিরপুরে টস হেরে ব্যাট করতে নেমে চট্টগ্রামকে ভালো সূচনা এনে দেন দুই ওপেনার লিটন দাস ও সৌম্য সরকার।

 

উদ্বোধনী জুটিতে ৬২ রান আসে তাদের ব্যাট থেকে। সৌম্য ২৫ বলে ৩৪ রান করে আউট হন। দ্বিতীয় উইকেটে অধিনায়ক মিঠুনকে সঙ্গে নিয়ে আরও ৩১ রান যোগ করেন লিটন। মিঠুন ১১ ও শামসুর রহমান ১ রান করে দ্রুত বিদায় নেন। তবে এক প্রান্ত আগলে রেখে ৩৫ বলে অর্ধশতক তুলে নেন লিটন। মোসাদ্দেক হোসেনের সঙ্গে তার চতুর্থ উইকেট জুটিতে আসে ৭২ রান। মোসাদ্দেক ২৮ বলে ৪২ রান করে আউট হন।

নেপালকে হারিয়ে ফুটবলে ফেরা রাঙালো বাংলাদেশ
                                  

করোনার দীর্ঘ বিরতির পর মাঠে ফিরেই জয়ের দেখা পেল বাংলাদেশ ফুটবল দল। সফরকারী নেপালকে ২-০ গোলে হারিয়ে ২ ম্যাচের টুর্নামেন্টে ১-০ ব্যবধানে এগিয়ে গেল জেমি ডের দল।

শুধু তাই নয়, এই জয় দিয়ে নেপালের বিপক্ষে টানা তিন ম্যাচে হারের প্রতিশোধ নিলেন জামাল ভূঁইয়ারা।

 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে হওয়া দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচের ফুটবল সিরিজের প্রথমটিতে শুক্রবার (১৩ নভেম্বর) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেপালের মুখোমুখি হয় বাংলাদেশ দল। গত জানুয়ারিতে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমি-ফাইনালে বুরুন্ডির বিপক্ষে ৩-০ গোলে হেরে যাওয়ার পর এটাই বাংলাদেশের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ।

করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে এই ম্যাচ দিয়ে দেশের ফুটবল ম্যাচে দেখা গেল দর্শকের উপস্থিতি। যদিও খেলা শুরু হতে শারীরিক দূরত্ব বজায় রাখার কথা ভুলেই গেলেন দর্শকরা। উৎসবে মেতে উঠতে গেলে কি আর ওসব মনে থাকে?

করোনার দীর্ঘ বিরতি সত্ত্বেও এই ম্যাচে দেখা গেল উজ্জীবিত বাংলাদেশ দলকে। জামাল ভূঁইয়ারা যেন আক্রমণাত্মক ফুটবলের পসরা সাজিয়ে বসেন। যার ফলশ্রুতিতে নাবীব নেওয়াজ জীবন দলকে এগিয়ে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে দারুণ গোলে ব্যবধান দ্বিগুণ করেন বদলি হিসেবে নামা মাহবুবুর রহমান সুফিল।

ম্যাচের শুরু থেকেই নেপালের বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলার চেষ্টা করে বাংলাদেশ।  ম্যাচের ৮ম মিনিটে বিশ্বজিৎ ঘোষের লম্বা থ্রো-ইন থেকে গোলের সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় স্বাগতিকরা। নাবীব নেওয়াজ জীবনের পাস ধরে ডান দিক দিয়ে আক্রমণে ওঠা সাদ উদ্দিন দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে বল বাড়ান গোলমুখে। নিখুঁত স্লাইডে বল জালে জড়িয়ে দেন জীবন। স্টেডিয়ামে উপস্থিত দর্শকদের আনন্দের উপলক্ষ এনে দেন এই স্ট্রাইকার।

২১ম মিনিটে ফের ব্যবধান বাড়ানোর সুযোগ পায় বাংলাদেশ। জীবনের ক্রস নেপালের গোলরক্ষক ফিরিয়ে দিলে ফিরতি বলে হেড নেন ইব্রাহিম, কর্নারের বিনিময়ে রক্ষা করেন গোলরক্ষক। ২৩ম মিনিটে বিশ্বজিতে বাড়ানো বলে তপু বর্মণের চেষ্টা অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

খেলা যত এগিয়ে যেতে থাকে, আক্রমণের ধারা বাড়াতে থাকে বাংলাদেশ। ২৭ম মিনিটে পেলাল্টি বক্সের বাইরে থেকে মানিক মোল্লার দূরপাল্লার জোরালো শট গোলবারে লেগে প্রতিহত হয়। ৩২ম মিনিটে সাদ উদ্দিনের ক্রসে জীবন হেড করলে অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।  

বিরতির পর আক্রমণের গতি বাড়িয়ে দেয় বাংলাদেশ। তবে ভালো কোনো সুযোগ তৈরি করতে হচ্ছিল না। ৭৬তম মিনিটে ডিফেন্ডার তপু বর্মণের ফ্রি কিক কর্নারের বিনিময়ে রক্ষা করেন নেপালের গোলরক্ষক।

অবশেষে ৮০তম মিনিটে ফের সাফল্যের দেখা পায় স্বাগতিক দল। সোহেলের বাড়ানো বল ধরে দ্রুত গতিতে ডি-বক্সে দিকে ছুটে যান বদলি হিসেবে খেলতে নামা স্ট্রাইকার মাহবুবুর রহমান সুফিল। সেখানে গোলরক্ষককে একা পেয়ে ঠাণ্ডা মাথায় ডান পায়ের দুর্দান্ত শটে দূরের পোস্টে বল জড়িয়ে দেন তিনি।  

দুই গোল হজম করে শোধ করতে মরিয়া হয়ে ওঠে নেপাল। দুটি ভালো সুযোগও আসে। কিন্তু অভিষিক্ত গোলরক্ষক আনিসুর রহমান জিকু বাধা হয়ে দাঁড়ান। ফলে নির্বিঘ্নে জয় নিয়েই মাঠ ছাড়ে বাংলাদেশ।  

নেপালের বিপক্ষে এই জয়টা বাংলাদেশ দলের জন্য দারুণ স্বস্তির। কারণ একে তো করোনার কারণে দীর্ঘদিন মাঠে ফুটবল অনুপস্থিত। তারওপর এর আগে ২০১৩ ও ২০১৮ সালের সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের কাছে হেরেছিল বাংলাদেশ। এরপর গত এসএ গেমসে অনূর্ধ্ব-২৩ দলের টুর্নামেন্টেও ১-০ গোলে জিতে যায় নেপাল। এবার সেই পরাজয়ের বৃত্ত থেকে বের হলো জেমি ডের দল।

আগামী মঙ্গলবার (১৭ নভেম্বর) সিরিজে দ্বিতীয় ও শেষ ম্যাচে নেপালের মোকাবিলা করবে বাংলাদেশ।

ফের বিয়ে করলেন জন সিনা
                                  

স্পোর্টস ডেস্ক : প্রায় ৮ বছর পর আবারও বিবাহবন্ধনে আবদ্ধ হলেন রেসলিং তারকা জন সিনা। এক বছরের বেশি সময় প্রেম করার পর ২৯ বছর বয়সী শায় শারিয়াতজাদেহকে বিয়ে করেছেন জন সিনা। গত সোমবার বেশ গোপনীয়তার সঙ্গেই বিবাহ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে।

চলতি মাসের শুরুতেই গোপনে বাগদান সারেন জন সিনা ও শারিয়াতসাজদেহ। পরে গত ১২ অক্টোবর (সোমবার) ফ্লোরিডার টাম্পায় অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিয়ের বাকি আনুষ্ঠানিকতা শেষ করেছেন এ নবদম্পতি। স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে এ খবর।

২০০৯ সালের জুলাইয়ে এলিজাবেথ হুবারদেউকে বিয়ে করেছিলেন জন সিনা। সেই বিয়ে টিকেছে ২০১২ সালের মে মাস পর্যন্ত। পরে দুজনের সমঝোতার ভিত্তিতে একই বছরের জুলাইয়ে ডিভোর্সের আনুষ্ঠানিকতা শেষ করে সঙ্গিহীন জীবনযাপন বেছে নেন সিনা।

তবে বেশিদিন একা থাকতে হয়নি তাকে। ২০১২ সালের শেষদিকে শুরু হয় নারী রেসলিং তারকা নিকি বেলার সঙ্গে বন্ধুত্ব এবং পরে সেটি রূপ নেয় প্রেমের সম্পর্কে। ২০১৭ সালে ৩৩তম রেসলমানিয়াতে সবার সামনে নিকি বেলাকে বিয়ের প্রস্তাব দেন সিনা। এতে রাজি হয়ে যান বেলা।

কিন্তু ২০১৮ সালের এপ্রিলে বাগদানের পরেও ভেঙে যায় দুজনের বিয়ে। এ সম্পর্ক ভাঙনের কারণ হিসেবে তখন সংবাদমাধ্যমে জানানো হয়েছিল যে, সন্তান নিতে চাচ্ছিলেন বেলা কিন্তু এতে সায় ছিল না জন সিনার। তাই বিয়ে নির্ধারিত তারিখে এক মাস আগে ভেঙে যায় তাদের সম্পর্ক।

পরে গতবছরের শুরু থেকে শারিয়াতসাজদেহর সঙ্গে সম্পর্কে জড়ান জন সিনা। শুরুতে তাদেরকে স্বাভাবিক বন্ধু ভাবা হলেও, জনসম্মুখে একে-অপরকে চুমু খেয়ে প্রেমের সম্পর্কের কথা জানান দেন এ জুটি। যদিও আনুষ্ঠানিকভাবে জন সিনা তাদের সম্পর্ক কিংবা বিয়ের বিষয়ে কিছুই বলেননি।

করোনায় আক্রান্ত রোনালদো !
                                  

স্পোর্টস ডেস্ক : মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। বিষয়টি নিশ্চিত করেছে পর্তুগাল ফুটবল ফেডারেশন।

করোনা আক্রান্ত হওয়ায় আগামীকাল সুইডেনের বিপক্ষে ম্যাচটি খেলা হচ্ছে না এ তারকার। ছোঁয়াচে ভাইরাসের কারণে আপাতত দুই সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে তাকে।

এক বিবৃতিতে পর্তুগাল ফুটবল ফেডারেশন জানিয়েছে, করোনায় আক্রান্ত হওয়ায় রোনালদোকে জাতীয় দলের অনুশীলন থেকে বিরত রাখা হয়েছে। সুইডেনের বিপক্ষে ম্যাচটি তিনি খেলতে পারবেন না। তবে তিনি ভালো আছেন। শরীরে কোনো লক্ষণ নেই, আইসোলেশনে আছেন।

রোনালদো করোনায়আক্রান্ত হওয়ার পর মঙ্গলবার পতুর্গিজ ফুটবল দলের বাকি সবার নতুন করে করোনা পরীক্ষা করা হয়েছে। সবাই নেগেটিভ, ফার্নান্দো সান্তোসের অনুশীলনে থাকবেন সবাই।

রোববার রাতে ইউরোপিয়ান নেশনস কাপের ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হয়েছিল রোনালদোর পর্তুগাল। গোলশূন্য ড্র হওয়া ম্যাচশেষে করোনা পরীক্ষায় পজেটিভ আসে রোনালদোর।

রোনালদো করোনা আক্রান্ত হওয়ায় সিরিএ লিগেও খেলতে পারবেন না। রোববার ক্রোটনের বিপক্ষে খেলা আছে জুভেন্টাসের। চ্যাম্পিয়ন্স লিগে ২০ অক্টোবর ডায়নামো কিয়েভের বিপক্ষে খেলবে জুভেন্টাস। রোনালদোকে ছাড়া সেই ম্যাচ খেলতে হবে ইতালির ক্লাবটিকে।

এ বছর আর হচ্ছে না বিপিএল
                                  

অনলাইন ডেস্ক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সপ্তম আসর এ বছর হচ্ছে না। রোববার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে এমনটিই জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন।

রোববার মিরপুরে শুরু হয় তিন দলের ৫০ ওভারের প্রেসিডেন্টস কাপ। এরপর শুরু হবে ছয় দলের অংশগ্রহণে একটি কর্পোরেট টি-টোয়েন্টি টুর্নামেন্ট। কর্পোরেট টি-টোয়েন্টিতে বিদেশি ক্রিকেটারদের থাকার সম্ভাবনা রয়েছে।

এ ব্যাপারে বিসিবি সভাপতি বলেন, বিদেশি ক্রিকেটার খেলানোর ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। এ সপ্তাহের মধ্যেই আমরা চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারব।

করোনাভাইরাসের কারণে গত মার্চে বন্ধ হয়ে যায় দেশের প্রতিযোগিতামূলক সব খেলা। ধীরে ধীরে সব ইভেন্টের খেলাধুলাই শুরু হচ্ছে। ছোঁয়াচে ভাইরাস করোনার কারণেই এ বছর বিপিএল করতে সাহস পাচ্ছে না বিসিবি।

ভারতে করোনাভাইরাস তুলনামূলক বেশি সংক্রমিত হওয়ায় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) খেলা হচ্ছে সংযুক্ত আরব অমিরাতে। আমাদের দেশে করোনার প্রভাব পড়েছে। করোনার কারণে মার্চ থেকেই স্কুল-কলেজ বন্ধ রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, আসন্ন শীতে করোনার প্রভাব বেড়ে যেতে পারে।সেই আশঙ্কায় স্কুল-কলেজ খোলার সাহস পাচ্ছে না বাংলাদেশ সরকার। একই কারণে ঘরের মাঠে বিপিএলের মতো আন্তর্জাতিক একটি টুর্নামেন্ট আয়োজনের রিক্স নিতে চায় না বিসিবি।

টাইগারদের শ্রীলংকা সফর স্থগিত
                                  

ক্রীড়া ডেস্কঃ

বাংলাদেশ ক্রিকেট দলের শ্রীলঙ্কা সফর স্থগিত করা হয়েছে। শুক্রবার সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে। শ্রীলঙ্কা সফর নিয়ে অনিশ্চয়তার মধ্যেই গত কিছুদিন ধরে মিরপুরে জৈব সুরক্ষা বলয়ে চলছিল ক্রিকেটারদের অনুশীলন।

সফর নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না আসা পর্যন্ত ক্রিকেটাররা এভাবে অনুশীলন চালিয়ে যাবেন বলে জানিয়েছিলেন বিসিবির প্রধান নির্বাহী। আজ জানা গেল এই সফর স্থগিতের খবর।

কয়দিন আগেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলে কোয়ারেন্টাইনের সময় কমাতে না পারলে শ্রীলঙ্কা সফর সম্ভব নয়। শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) সিদ্ধান্তের অপেক্ষায় ২৭ সেপ্টেম্বর বিমানে চড়ছে না বাংলাদেশ ক্রিকেট দল, আভাস পাওয়া গিয়েছিল আগেই। কিন্তু এবার এসএলসি থেকে জানিয়ে দেওয়া হয়েছে, শ্রীলঙ্কা কোভিড-১৯ টাস্কফোর্সের দেওয়া শর্ত মেনে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে টাইগার ক্রিকেটারদের, অন্যথায় বাতিল করা হবে পুরো সিরিজটিই।

গতকাল (২৪ সেপ্টেম্বর) লঙ্কান গণমাধ্যমে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি) প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা স্পষ্ট জানান দেশটির কোভিড টাস্ক ফোর্সের সিদ্ধান্তই চূড়ান্ত।

কিউইদের অস্ট্রেলিয়া সফর স্থগিত
                                  

ক্রীড়া ডেস্কঃ

করোনাভাইরাসের প্রকোপ কাটিয়ে মাঠে ফিরতে শুরু করেছে ক্রিকেট। কড়া সতর্কতার মধ্য দিয়ে ইংল্যান্ড আতিথেয়তা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, আয়ারল্যান্ড ও অস্ট্রেলিয়াকে। ক্রিকেটে ফেরার এই আবহে নিউজিল্যান্ড অস্ট্রেলিয়া সফরে যাওয়ার পরিকল্পনা করে। তবে সফরের আগে ও পরে কঠোর কোয়ারেন্টাইন নিয়মের কারণে আপাতত সিরিজটি স্থগিত করতে বাধ্য হয়েছে কিউই ক্রিকেট।

করোনাভাইরাস পরবর্তী সময়ে আগামী বছরের জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে সংক্ষিপ্ত সংস্করণের সিরিজ দিয়ে ক্রিকেটে ফেরার কথা ছিল নিউজিল্যান্ডের। তবে সেই সিরিজ খেলা হচ্ছে না কিউইদের। কড়া কোয়ারেন্টাইন নিয়মের কারণে স্থগিত করা হয়েছে সিরিজটি। অস্ট্রেলিয়া সফরের সিরিজটিতে ছিল তিনটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি।

এই সিরিজটি খেলতে গেলে ব্ল্যাকক্যাপদেরকে সিরিজের আগে ১৪ দিন ও এবং সিরিজ শেষে ১৪ দিন কোয়ারেন্টাইন কাটাতে হবে। প্রায় এক মাস কোয়ারেন্টাইনে থাকা বেশ কঠিন ব্যাপার। তাই আপাতত সিরিজটি স্থগিত রাখা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে সিরিজের ব্যাপারে আবার আলোচনা করবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ক্রিকেট বোর্ড।

এর আগে চলতি বছরের মার্চ মাসে রঙিন পোশাকের সিরিজ খেলতে অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল নিউজিল্যান্ড। তবে দর্শকশূন্য গ্যালারীতে একটি ম্যাচ খেলার পরে সিরিজ অসম্পূর্ণ রেখেই দেশে ফিরে যায় কিউইরা।

আগামী বছরে আরও তিনটি সিরিজের পরিকল্পনা করেছে নিউজিল্যান্ড। বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের ব্যাপারে আলোচনা করেছে দেশটির ক্রিকেট বোর্ড। তিনটি বোর্ড থেকেই ইতিবাচক প্রত্যুত্তর পেয়েছে তারা। পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলার কথা রয়েছে।

অক্টোবরে পাকিস্তান সফর করবে জিম্বাবুয়ে
                                  

ক্রীড়া ডেস্কঃ

অবশেষে পাকিস্তান সফরের জন্য সরকারের কাছ থেকে অনুমতি পেল জিম্বাবুয়ে ক্রিকেট দল। আগামী অক্টোবর-নভেম্বরে পাকিস্তান সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে জিম্বাবুয়ে।

পাকিস্তান সফরে জিম্বাবুয়ের যাওয়ার নিশ্চয়তা আসার পরই, সূচি নির্ধারণ করে দুই দেশের ক্রিকেট বোর্ড। ওয়ানডে সিরিজ অনুষ্ঠিত হবে ৩০ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত। ওয়ানডে সিরিজটি আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ সুপার লিগের অংশ। টি-২০ সিরিজ হবে ৭ থেকে ১০ নভেম্বর।

পাকিস্তানের করোনা পরিস্থিতি পর্যালোচনা করেই সফরের অনুমতি দেয় জিম্বাবুয়ের সরকার। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক সূত্র জানায়, ‘কিছুদিন আগে এই সিরিজ নিয়ে জিম্বাবুয়ে ক্রিকেটের প্রধান নির্বাহী উইলফ্রেড মুকন্দিয়ার সাথে আলোচনা করেন পিসিবির চেয়ারম্যান এহসান মানি। মানির প্রস্তাবে রাজিই ছিল জিম্বাবুয়ে। তবে বাধা হয়ে ছিলো জিম্বাবুয়ের সরকারের অনুমতি। অবশেষে অনুমতি পাওয়ায়, সিরিজ আয়োজনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় দুই দেশের ক্রিকেট বোর্ড।’

সিরিজের ভেন্যু এখনো ঠিক না হলেও, জৈব-সুরক্ষা পরিবেশে ও রুদ্ধদ্বার স্টেডিয়ামে সিরিজের ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে। রাওয়ালপিন্ডি ও মুলতানে সিরিজের সবগুলো ম্যাচ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পিসিবির সূত্র বলছে, মুলতানে ওয়ানডে সিরিজ হতে পারে। সেটি হলে ২০০৮ সালের পর এই ভেন্যুতে প্রথমবার হবে ওয়ানডে ম্যাচ।

লড়াই করে হারল ধোনির চেন্নাই
                                  

ক্রীড়া ডেস্কঃ

লক্ষ্যটা ছিল এভারেস্টের চূড়ার সমান। যে কারণে ফ্যাফ ডু প্লেসি আর মহেন্দ্র সিং ধোনির দুর্দান্ত লড়াই সত্ত্বেও জিততে পারলো না চেন্নাই সুপার কিংস। ৬ উইকেটে ২০০ রান করার পরও রাজস্থান রয়্যালসের কাছে হেরে গেলো ২১৬ রানে।

আবুধাবি আর দুবাইয়ের চেয়ে শারজাহ ক্রিকেট স্টেডিয়াম যে রান প্রসবিনী, সেটা এই মাঠের প্রথম ম্যাচেই বোঝা গেলো। আগের তিন ম্যাচ অনুষ্ঠিত হয়েছে আবু ধাবি এবং দুবাইতে। ওই দুই স্টেডিয়ামে ১৬০ ওপর রান নিয়ে যাওয়াটাই যেন ছিল বিশাল এক চ্যালেঞ্জের। অথচ, আজ শারজায় দুই দলের স্কোর হলো মোট ৪১৬ রানের (২১৬ + ২০০)।

হাই স্কোরিং ম্যাচ দর্শক আনন্দও দেয় বেশ ভালো। আইপিএলের চতুর্থ ম্যাচে এসে যেন দর্শকরা প্রকৃত আনন্দ খুঁজে পেয়েছে। পুরো ম্যাচে যে হলো মোট ৩৩ বার বলকে সীমানার ওপর দিয়ে বাইরে পাঠিয়েছিল দুই দলের ব্যাটসম্যানরা! রাজস্থান মেরেছে মোট ১৭টি ছক্কা এবং চেন্নাই মেরেছে মোট ১৬টি ছক্কার মার। এর মধ্যে একাই ৯টি ছক্কা মেরেছিলেন রাজস্থানের ব্যাটসম্যান সাঞ্জু স্যামসন।

জয়ের জন্য ২১৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মুরালি বিজয় আর শেন ওয়াটসনের ব্যাটে শুরুটা বেশ ভালোই করেছিল চেন্নাই সুপার কিংস। ২১ বলে ২১ রান করে মুরালি আউট হলেও শেন ওয়াটসন করেন ২১ বলে ৩৩ রান। এরপরই মূলত ফ্যাফ ডু প্লেসির তাণ্ডব শুরু হয়।

৩৭ বলে তিনি খেলেন ৭২ রান। ১টি বাউন্ডারির সঙ্গে ছক্কার মার মারেন ৭টি। ডু প্লেসি আউট হন চেন্নাইর শেষ ব্যাটসম্যান হিসেবে। তিনি আউট হওয়ার সময় চেন্নাইর রান প্রয়োজন ছিল ৭ বলে ৩৮। মহেন্দ্র সিং ধোনি অপরাজিত থেকে চেষ্টা করেন সেই রান তোলার। কিন্তু তিনি নিতে পেরেছেন কেবল ২১। যার ফলে ১৬ রানে হারতে হলো তাদেরকে।

১৭ বলে ২৯ রান করে অপরাজিত থাকেন ধোনি। ছক্কার মার মারেন ৩টি। ১৬ বলে ২২ রান করেন কেদার যাদব। ৬ বলে ১৭ রান করে আউট হন স্যাম কুরান। রাজস্থানের হয়ে রাহুল তেওয়াতিয়া নেন ৩ উইকেট। ১টি করে উইকেট নেন জোফরা আর্চার, স্রেয়াশ গোপাল এবং টম কুরান। টম কুরান ৪ ওভারে একাই দেন ৫৪ রান।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২১৬ রান করে রাজস্থান রয়্যালস। সাঞ্জু স্যামসন করেন ৭৪ রান। ৬৯ রান করে আউট হন স্টিভেন স্মিথ। শেষ মুহূর্তে ৮ বলে ২৭ রান করে রাজস্থানের স্কোরকে বিশালকারে রূপ দেন জোফরা আর্চার। টানা চার বলে চারটি ছক্কা মারেন তিনি। মূলতঃ আর্চারের ওই ইনিংসই ব্যবধান গড়ে দিল দুই দলের মধ্যে।

সুপার ওভারে জিতল দিল্লি
                                  

ক্রীড়া ডেস্কঃ

অনেক বাধা পেরিয়ে শুরু হওয়া আইপিএলের ১৩তম আসরের দ্বিতীয় ম্যাচেই সুপার ওভারের রোমাঞ্চ দেখল দর্শক।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে রবিবার মুখোমুখি হয়েছিল দিল্লি ক্যাপিটালস ও কিংস ইলেভেন পাঞ্জাব। টস হেরে ব্যাট করতে নেমে দিল্লি ৮ উইকেটে ১৫৭ রানের পুঁজি গড়েছিল।

জবাব দিতে নেমে শেষ ওভারের রোমাঞ্চে শেষ পর্যন্ত টাই হয় ম্যাচ। ৮ উইকেটে ঠিক ১৫৭ রান করে কিংস ইলেভেন পাঞ্জাব। ফলে ম্যাচটি গড়ায় সুপার ওভারে। তবে ‘ওয়ান ওভার এলিমিনেটরে’ ব্যর্থ হয় পাঞ্জাব। ৩ বলে ২ রান তুলতেই হারিয়ে ফেলে ২ উইকেট। ফলে দিল্লির সামনে ৩ রানের লক্ষ্য দাঁড়ায়। যা তারা পেরিয়ে যায় মাত্র ২ বলেই।

এর আগের লড়াইটাকে বলতে হবে- মার্কাস স্টয়নিস বনাম মায়াঙ্ক আগারওয়াল। স্টয়নিসের ব্যাটে এক রকম ধ্বংসস্তূপ থেকে ঘুরি দাঁড়িয়েছিল দিল্লি। ৪ ওভারে মাত্র ১৩ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলা দলকে অজি তারকা এনে দিয়েছিলেন লড়ার পুঁজি।

আর আগারওয়াল স্রোতের বিপরীতে পাঞ্জাবকে টেনে নিয়ে গেছেন। ১৯তম ওভারের পঞ্চম বলে তার আউটেই পাঞ্জাবের জয় হাতছাড়া হয়ে যায়।

আগারওয়াল ৬০ বলে ৭ চার ও ৪ ছক্কায় করেন ৮৯ রান। দলটির পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান আসে অধিনায়ক লোকেশ রাহুলের ব্যাট থেকে। ২০ রান করেন কৃষ্ণাপ্পা গৌতম।

দিল্লি ক্যাপিটালস মোহাম্মদ শামির দুরন্ত বোলিংয়ে কোণঠাসা ছিল ইনিংসের ১৭ ওভার পর্যন্ত। শেষ তিন ওভারে হঠাৎই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন স্টয়নিস। বিশেষ করে শেষ ওভারে ৩০ রান খচর করে দিল্লি ক্যাপিটালসকে ম্যাচে ফেরার সুযোগ করে দেয় পাঞ্জাব।

১৭ ওভারে দিল্লির স্কোর ছিল ৬ উইকেটে ১০০। ১৮ তম ওভারে ১৩ রান ওঠে। ১৯ তম ওভারে শেল্ডন কটরেল অশ্বিনের উইকেট পেলেও খরচ করেন ১৪ রান। অর্থাৎ, ১৯ ওভারে দিল্লি দাঁড়িয়েছিল ৭ উইকেটে ১২৭ রানে।

এমন পরিস্থিতি থেকে খুব বেশি হলে ১৪০ পর্যন্ত নিজেদের ইনিংসকে টেনে নিয়ে যাওয়ার কথা ভাবতে পারে যে কোনো দল। কিন্তু স্টয়নিস ভেবেছিলেন অন্য কিছুই। শেষ ওভারের জর্ডনকে ২টি ছক্কা ও ৩টি চার মারেন তিনি। একটি ওয়াইড, একটি নো বলে সিঙ্গেল এবং শেষ বলে ৩ রান মিলিয়ে মোট ৩০ রান ওঠে শেষ ওভারে। দিল্লি স্কোর বোর্ডে ১৫৭ রান তুলে ম্যাচে লড়াই করার রসদ পেয়ে যায়।

স্টয়নিস মাত্র ২০ বলে ব্যক্তিগত হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। শেষমেশ ৭টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ২১ বলে ৫৩ রান করেন তিনি। বলে বল হাতে নিয়েছেন ২ উইকেট। আয়ারওয়ালের মহাগুরুত্বপূর্ণ উইকেটটিও তার শিকার। ম্যাচসেরাও তাই তিনি।

আইপিএলঃ টস হেরে ব্যাটিংয়ে দিল্লি
                                  

ক্রীড়া ডেস্কঃ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দ্বিতীয় ম্যাচে আজ রবিবার (২০ সেপ্টেম্বর) মুখোমুখি বলিউড কুইন প্রীতি জিনতার দল কিংস ইলেভেন পাঞ্জাব এবং তরুণ অধিনায়ক শ্রেয়াশ আয়ারের দল দিল্লি ক্যাপিটালস।

দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়। ইতমধ্য টস পর্ব সম্পন্ন হয়েছে। টস করতে নেমে ভাগ্যটা গেলো কিংস ইলেভেন পাঞ্জাব অধিনায়ক লোকেশ রাহুল। টস জিতে চোখ বন্ধ করেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেন তিনি। ব্যাট করার জন্য আমন্ত্রণ জানালেন দিল্লির অধিনায়ক শ্রেয়াশ আয়ারকে।

মিরপুরে টাইগারদের অনুশীলন ক্যাম্প শুরু
                                  

ক্রীড়া ডেস্কঃ

১৯৮ দিন পর গ্রুপে স্কিল ট্রেনিং করার সুযোগ পেল বাংলাদেশের ক্রিকেটাররা। রবিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে স্কিল ট্রেনিং শুরু হয়েছে। স্কিল ক্যাম্পের জন্য ২৭ জন ক্রিকেটার ডাক পান। তবে প্রথম দিন ১৬ জন ক্রিকেটার উপস্থিত ছিলেন।

গেল মার্চের মাঝামাঝি থেকে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাবার পর থেকে দেশে ক্রিকেটীয় কার্যক্রম বন্ধ হয়ে যায়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ব্যক্তিগত অনুশীলনের আয়োজন করলে গেল ১৯ জুলাই মাঠে ফিরে ক্রিকেটাররা।

বিভিন্ন ভেন্যুতে নিজেদের ব্যক্তিগত অনুশীলন চালিয়ে যান ক্রিকেটাররা। তবে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের সিরিজটি দ্রুতই এগিয়ে আসায় বিসিবি গ্রুপ অনুশীলন শুরু করেছে।

অনুশীলন শুরুর আগে ক্রিকেটারদের বেশ কিছু পরামর্শ দেন কোচ রাসেল ডোমিঙ্গো। এরপর দুটি দলে ভাগ হয়ে ২০ মিনিট ক্রিকেটাররা ফুটবল ম্যাচ খেলেন। ফুটবল নিয়ে ঘাম ঝরানোর পর স্কিল ট্রেনিং শুরু করেন তারা।

ব্যাটিং ও স্পিন কোচ ছাড়াই স্কিল ক্যাম্প শুরু হয়েছে। বাবার মৃত্যুর কারণে ব্যাটিং পরামর্শক হিসেবে টাইগারদের দায়িত্ব নিতে পারছেন না ক্রেইগ ম্যাকমিলান। তবে ভেট্টোরি যোগদানের বিষয়ে এখনো জানাতে পারেননি। অবশ্য এর আগে, ভেট্টোরি জানিয়েছিলেন, শ্রীলঙ্কায় দলের সাথে যোগ দেবেন তিনি।

কিন্তু কোয়ারেন্টাইন ইস্যুতে বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফরের ভবিষ্যৎ অন্ধকার হয়ে যাওয়ায়, ভেট্টোরি আগে বাংলাদেশে আসবেন বলে জানিয়েছে বিসিবি।

বোলিং কোচ ওটিস গিবসন, ফিল্ডিং কোচ রায়ান কুক ও ট্রেনার নিক লি’র সাথে ক্যাম্পের দেখভাল করছেন প্রধান কোচ ডোমিঙ্গো।

টেস্ট অধিনায়ক মুমিনুল হক বলেছেন, ‘দীর্ঘদিন ধরে ক্রিকেট থেকে আমরা দূরে ছিলাম। তাই স্কিল ক্যাম্পটি অপরিহার্য ছিল।’

তিনি আরো বলেন, ‘স্কিল ক্যাম্প শুরু হওয়াটা, অবশ্যই ভালো খবর। আমরা আমাদের টেকনিক, টেম্পারামেন্টম স্কিল নিয়ে কোচের সাথে কাজ করছি।’

স্পিন ও ব্যাটিং কোচ ছাড়া স্কিল ক্যাম্প শুরুতে কোন সমস্যা দেখছেন না মুমিনুল। তিনি বলেন, ‘এর আগেও বিশেষজ্ঞ কোচ ছাড়া আমরা স্কিল ট্রেনিং করেছি। মূল বিষয় হলো, দক্ষতা নিয়ে কাজ করা। সকলেই তাদের নিজস্ব শক্তি ও দক্ষতা সর্ম্পকে জানে। এখন ব্যাটিং-বোলিং ও ফিল্ডিং অনুশীলন করা। এতে বিশেষজ্ঞ কোচ থাকা ভালো, তবে বাধ্যতামূলক নয়। স্কিল ট্রেনিংয়ের অর্থ হলো- স্কিল নিয়ে কাজ করা।’

লঙ্কা প্রিমিয়ার লিগের খেলোয়াড় নিলামে সাকিব
                                  

ক্রীড়া ডেস্কঃ

শ্রীলঙ্কার ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ ‘লঙ্কা প্রিমিয়ার লিগ’ শুরু হতে যাচ্ছে। আগামী ১৪ নভেম্বর শুরু হয়ে চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত। তার আগে আগামী ১ অক্টোবর অনুষ্ঠিত হবে খেলোয়াড় নিলাম। এই তালিকায় রয়েছেন বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের নামও। নিশ্চিত করেছে শ্রীলঙ্কা ক্রিকেট। আগামী ২৯ অক্টোবর সাকিবের এক বছর মেয়াদি নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হবে।

সাকিব ছাড়াও আছেন ক্রিস গেইল, ড্যারেন স্যামি, ড্যারেন ব্রাভো, শহীদ আফ্রিদি, রবি বোপারা, কলিন মুনরোসহ প্রায় ১৫০ জন শীর্ষস্থানীয় ক্রিকেটার।

 

প্রতিটি ফ্র্যাঞ্চাইজি ৬ জন করে বিদেশি খেলোয়াড় নিতে পারবেন দলে। পাঁচটি দলে মোট ৩০ জন বিদেশি ও ৬৫ জন দেশি ক্রিকেটার নিতে পারবে।

কলম্বো, ক্যান্ডি, গল, ডাম্বুলা ও জাফনা- এই পাঁচটি শহরের নামে খেলবে পাঁচটি দল। দেশের ৩ ভেন্যু রাঙ্গিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়াম, পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়াম ও সুরিয়া মাহিন্দা রাজাপাকসে আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আসরের সবগুলো (২৩টি) ম্যাচ।

বার্সেলোনা ছাড়ার খবর ভুয়া
                                  

ক্রীড়া ডেস্কঃ

বার্সা ছেড়ে জুভেন্টাসে যোগ দেয়ার খবর উড়িয়ে দিলেন লুইস সুয়ারেজ। বুধবার উরুগুইয়ান এই স্ট্রাইকার জানিয়েছেন, এগুলো ভুয়া খবর।

গুঞ্জন ছড়িয়েছিল যে নতুন কোচ রোনাল্ড কোম্যান নাকি সুয়ারেজকে সাফ সাফ জানিয়ে দিয়েছেন যে সে চাইলে বার্সেলোনা ছাড়তে পারে। এরপর শোনা যায় যে উরুগুয়ান স্ট্রাইকারের সঙ্গে যোগাযোগ করছে আয়াক্স, ইন্টার মিলান, জুভেন্টাস ও অ্যাটলেটিকো মাদ্রিদ।

আরও খবর, সুয়ারেজ জুভেন্টাসের সঙ্গে ১২ মিলিয়ন ডলারের তিন বছরের চুক্তিও করে ফেলেছেন। শিগগিরই তিনি ইতালিয়ান ভাষার পরীক্ষায় অংশ নেবেন। তাতে পাস করলেই পাসপোর্ট পেয়ে যাবেন।
অবশ্য বার্সেলোনার সঙ্গে তার চুক্তির শেষ বছর চলছে। এই বছর তিনি ৬০ শতাংশের বেশি ম্যাচে অংশ নিলেই আপনাআপনি বার্সার সঙ্গে তার চুক্তির মেয়াদ আরও এক বছর বেড়ে যাবে। এ বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি পোস্টও দিয়েছেন সুয়ারেজ। যদিও ইমোজি সম্বলিত সেই পোস্টটিও রহস্যপূর্ণ।

পোস্টে সুয়ারেজ লিখেছেন— যখন চারদিক থেকে ভুয়া খবর আসতে থাকে। তখন আমি..।’ এরপর একটি সুপার ও হাসির ইমোজি দিয়েছেন।

আইপিএলে ‘চ্যাম্পিয়ন’ হবে কোন দল?
                                  

ক্রীড়া ডেস্কঃ

১৯ সেপ্টেম্বর থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ আইপিএল।

এই টুর্নামেন্ট শুরুর আগেই কোন দল চ্যাম্পিয়ন হতে পারে তা নিয়ে ভক্ত-সমর্থকরা হিসাব করছেন।

অস্ট্রেলিয়ার সাবেক গতিতারকা ব্রেট লি’কে ইনস্টাগ্রামে এক ভক্ত প্রশ্ন করেছিল, আপসি কাকে ২০২০ আইপিএলের চ্যাম্পিয়ন বেছে নেবেন? জবাবে ব্রেট লি বলেন, ‘এটা বলা খুব কঠিন। তবে আমি সিএসকের (চেন্নাই সুপার কিংস) পক্ষে যাব।’

তিনবারের আইপিএল চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস। আইপিএলেও অন্যতম ফেবারিট মহেন্দ্র সিং ধোনির দল । তবে এবার বিপদে আছে দলটি। করোনায় শিবিরের ১৩ সদস্য আক্রান্ত। যে কারণে দুবাইয়ে গিয়েও চেন্নাই সময়মতো অনুশীলনে নামতে পারেনি।

দলের দুই সিনিয়র ক্রিকেটার সুরেশ রায়না আর হরভজন সিং ব্যক্তিগত কারণ দেখিয়ে টুর্নামেন্ট থেকে সরে গেছেন। সবমিলিয়ে বহু চাপে চেন্নাই।

 

নেইমারকে মেসির ফোন
                                  

ক্রীড়া ডেস্কঃ

মঙ্গলবার সন্ধ্যায় মেসি ক্লাব ছাড়ার অনুমতি চাওয়ার পর থেকেই ন্যু ক্যাম্পে প্রতিবাদ-ভাঙচুর করেছে বার্সেলোনার সমর্থকেরা। বুধবার দ্বিতীয় দিনের মতোও তারা একাট্টা হয়েছে ন্যু ক্যাম্পে। তবে এদিন উত্তেজনা ছড়িয়েছে বেশি। কারণ এক দল সমর্থক ক্লাব সভাপতি জোসেপ বার্তোমেউয়ের পদত্যাগের দাবিতে মূল প্রবেশ দুয়ার পেরিয়ে সরাসরি ঢুকে পড়ে স্টেডিয়াম কমেপ্লেক্সে। ন্যু ক্যাম্পের নিজস্ব প্রহরীরা উত্তেজিত এই সমর্থকদের আটকাতে পারেনি। ভেতরে তখন জরুরি সভায় ছিলেন বার্তোমেউ, অস্কার গ্রাউ, হাভিয়ের বোর্দাস, র‌্যামন প্লেনসসহ অন্য পরিচালকেরা।

বিক্ষুব্ধ সমর্থকদের মুখে সেই একই স্লোগান শোনা গেছে: মেসি তুমি যেও না, বার্তোমেউ দূর হও। এক সমর্থক সাংবাদিকদের দেখে চিৎকার করে বলেন, মেসি তুমি থেকে দেখে যাও কীভাবে বার্তোমেউকে আমরা বের করে ছাড়ি!

কিন্তু দৈনিক মার্কার সংশয়, গত ১৬ বছরে বার্সেলোনাকে ৩৪টি শিরোপা জেতানো মেসিকে এই সমর্থকেরা ধরে রাখতে পারবে কিনা! ম্যানচেস্টার সিটি কোমর বেঁধেই নেমেছে মেসিকে পাওয়ার লড়াইয়ে। এমনও খবর রটেছে যে পিএসজি থেকে নেইমারও ম্যানচেস্টার সিটিতে এসে যোগ দিতে পারেন মেসির পাশে।

ইএসপিএন ব্রাজিলের প্রতিবেদক হোর্হে নিকোলার প্রতিবেদন অনুযায়ী মেসি তার ন্যু ক্যাম্প ছাড়ার বিশদ পরিকল্পনা ফোন করে জানিয়েছেন নেইমারকে। মেসি তাকে জানিয়েছেন, তিনি ম্যানচেস্টারের ইতিহাদে যাচ্ছেন, নেইমারের জন্যও দুয়ার খোলা। কারণ এটা হতে যাচ্ছে এনবিএ’র (আমেরিকার বাস্কেটবল লিগ) মতো প্রকল্প। নেইমার অবশ্য পিএসজিতে তার সময়টা এখন উপভোগ করছেন। তবে বলা যায় না মেসির সঙ্গে ইংল্যান্ডে এক হওয়ার ইচ্ছেটা তার থাকতেই পারে! যেমন ২০১৩ সালে ব্রাজিল থেকে বার্সেলোনায় এসে যোগ দেন মেসির সঙ্গে। পরে তো লুইস সুয়ারেজকে নিয়ে বিশ্ব ক্লাব ফুটবলের ভয়ঙ্করতম আক্রমণভাগই গড়ে ওঠে এই তিনের সমন্বয়ে।

এই ম্যানচেস্টার সিটিতে তিন বছর আগেই যাওয়ার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন মেসি। ২০১৭ সালে ২৮৬ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফির পাশাপাশি মেসিকে ৫৭ মিলিয়ন ইউরোপ সাইনিং বোনাস দিতে চেয়েছিল। মেসি সেই প্রস্তাবে তখন রাজি হননি।


   Page 1 of 14
     খেলাধূলা
লিটনের ব্যাটে ঝড়, রাজশাহীকে ১৭৭ রানের লক্ষ্য দিল চট্টগ্রাম
.............................................................................................
নেপালকে হারিয়ে ফুটবলে ফেরা রাঙালো বাংলাদেশ
.............................................................................................
ফের বিয়ে করলেন জন সিনা
.............................................................................................
করোনায় আক্রান্ত রোনালদো !
.............................................................................................
এ বছর আর হচ্ছে না বিপিএল
.............................................................................................
টাইগারদের শ্রীলংকা সফর স্থগিত
.............................................................................................
কিউইদের অস্ট্রেলিয়া সফর স্থগিত
.............................................................................................
অক্টোবরে পাকিস্তান সফর করবে জিম্বাবুয়ে
.............................................................................................
লড়াই করে হারল ধোনির চেন্নাই
.............................................................................................
সুপার ওভারে জিতল দিল্লি
.............................................................................................
আইপিএলঃ টস হেরে ব্যাটিংয়ে দিল্লি
.............................................................................................
মিরপুরে টাইগারদের অনুশীলন ক্যাম্প শুরু
.............................................................................................
লঙ্কা প্রিমিয়ার লিগের খেলোয়াড় নিলামে সাকিব
.............................................................................................
বার্সেলোনা ছাড়ার খবর ভুয়া
.............................................................................................
আইপিএলে ‘চ্যাম্পিয়ন’ হবে কোন দল?
.............................................................................................
নেইমারকে মেসির ফোন
.............................................................................................
বৃষ্টিতে ইংল্যান্ড-পাকিস্তান শেষ টেস্ট ড্র
.............................................................................................
টাইগারদের নতুন ব্যাটিং কোচ ম্যাকমিলান
.............................................................................................
করোনায় আক্রান্ত কিংবদন্তী স্প্রিন্টার উসাইন বোল্ট
.............................................................................................
অবসরের ঘোষণা দিলেন মহেন্দ্র সিং ধোনি
.............................................................................................
বার্সেলোনাকে গোল বন্যায় ভাসিয়ে সেমিতে বায়ার্ন
.............................................................................................
ইউরোপার সেমিফাইনালে ইন্টার-ম্যানইউ
.............................................................................................
`সীমিত আকারে` খেলাধুলা শুরুর ঘোষণা ক্রীড়া প্রতিমন্ত্রীর
.............................................................................................
জুভেন্টাসের নতুন কোচ আন্দ্রে পিরলো
.............................................................................................
পাঁচ ভেন্যুতে টাইগারদের অনুশীলন
.............................................................................................
কোয়ার্টার ফাইনালে ম্যান সিটি
.............................................................................................
পাকিস্তানে ক্রিকেট ম্যাচের ফাইনালে সন্ত্রাসী হামলা
.............................................................................................
৫৫ জন কর্মী ছাঁটাই করছে আর্সেনাল
.............................................................................................
শনিবার থেকে আবার মাঠে নামছেন ক্রিকেটাররা
.............................................................................................
অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ স্থগিত
.............................................................................................
‘করোনার মাঝে নেইমারের সঙ্গে চুক্তি অসম্ভব’
.............................................................................................
আইপিএলে থাকছে দর্শক!
.............................................................................................
দেশে ফিরেছেন তামিম
.............................................................................................
যে কারণে বার্সেলোনার মাঠে খেলতে চায় না নাপোলি
.............................................................................................
আপিলে উমর আকমলের নিষেধাজ্ঞা কমে ১৮ মাস
.............................................................................................
সর্বকালের সেরা অলরাউন্ডারের তালিকায় সাকিব
.............................................................................................
জীবনের দ্বিতীয় ইনিংস শুরু করলেন রাহী
.............................................................................................
ইংল্যান্ডের ওয়ানডে স্কোয়াড ঘোষণা
.............................................................................................
এশিয়া কাপ বাতিল
.............................................................................................
এ বছর হচ্ছে না আইপিএল
.............................................................................................
এবার করোনা আক্রান্ত হলেন মাশরাফির স্ত্রী সুমি
.............................................................................................
জয়ে রিয়ালের সঙ্গে ব্যবধান কমালো বার্সা
.............................................................................................
কবে মাঠে নামবে টাইগাররা?
.............................................................................................
জয়ের ধারায় ফিরল চেলসি
.............................................................................................
শহীদ আফ্রিদি করোনাভাইরাসে আক্রান্ত
.............................................................................................
স্পেনে ফুটবল উৎসব শুরু
.............................................................................................
আইপিএল আয়োজনের প্রস্তুতি নিচ্ছে ভারত!
.............................................................................................
স্টোকসকে অধিনায়ক না করার পরামর্শ পিটারসেনের
.............................................................................................
আইপিএলে বর্ণবাদের শিকার স্যামি
.............................................................................................
বিয়ের আগেই বাবা হতে চলেছেন হার্দিক পান্ডিয়া!
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক ও প্রকাশকঃ এম.এ মান্নান
সম্পাদকমন্ডলীর সভাপতিঃ হাজী মোবারক হোসেন।। সহ-সম্পাদক : কাউসার আহম্মেদ।
ব্যবস্থাপনা সম্পাদকঃ খন্দকার আজমল হোসেন বাবু।

ঠিকানাঃ বার্তা ও বানিজ্যিক কার্যালয়- নারায়ণগঞ্জ, সম্পাদকীয় কার্যালয়- জাকের ভিলা, হাজী মিয়াজ উদ্দিন স্কয়ার মামুদপুর, ফতুল্লা, নারায়ণগঞ্জ। শাখা অফিস : নিজস্ব ভবন, সুলপান্দী, পোঃ বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ-১৪৬০, মোবাইল : 01731190131, 01930226862, E-mail : mannannews0@gmail.com, mannan2015news@gmail.com, web: notunbazar71.com, facebook- mannan dhaka club
    2015 @ All Right Reserved By notunbazar71.com

Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD & BD My Shop