| বাংলার জন্য ক্লিক করুন
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|

   খেলাধূলা -
                                                                                                                                                                                                                                                                                                                                 
বরগুনায় স্কুল ভিত্তিক দাবা প্রতিযোগিতা-২০২২ এর উদ্বোধনঃ

মোহাম্মদ নাসির উদ্দিন

স্টাফ রিপোর্টার 

 

বাংলাদেশ দাবা ফেডারেশন এর উদ্যোগে এবং "বরগুনা জেলা পুলিশ" ও "বরগুনা ক্রিয়া সংস্থা" এর আয়োজনে বরগুনা জেলা স্টেডিয়ামে অত্র জেলার বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের নিয়ে "স্কুল ভিত্তিক দলগত দাবা প্রতিযোগিতা- ২০২২" এর শুভ উদ্ভোধন হয়েছে। 

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা জেলার সুযোগ্য পুলিশ সুপার জনাব মোঃ আবদুস ছালাম। এছাড়াও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) জনাব এস এম তারেক রহমান এবং জেলার অন্যান্য সুধী ব্যাক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বরগুনায় স্কুল ভিত্তিক দাবা প্রতিযোগিতা-২০২২ এর উদ্বোধনঃ
                                  

মোহাম্মদ নাসির উদ্দিন

স্টাফ রিপোর্টার 

 

বাংলাদেশ দাবা ফেডারেশন এর উদ্যোগে এবং "বরগুনা জেলা পুলিশ" ও "বরগুনা ক্রিয়া সংস্থা" এর আয়োজনে বরগুনা জেলা স্টেডিয়ামে অত্র জেলার বিভিন্ন স্কুল শিক্ষার্থীদের নিয়ে "স্কুল ভিত্তিক দলগত দাবা প্রতিযোগিতা- ২০২২" এর শুভ উদ্ভোধন হয়েছে। 

 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা জেলার সুযোগ্য পুলিশ সুপার জনাব মোঃ আবদুস ছালাম। এছাড়াও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) জনাব এস এম তারেক রহমান এবং জেলার অন্যান্য সুধী ব্যাক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

হংকংকে ১৫৫ রানে হারিয়ে সুপার ফোরে পাকিস্তান
                                  

অনলাইন : ১৫৫ রান, টি-টোয়েন্টিতে একে গড়পড়তা মানের স্কোরই বলা চলে। তবে এই ব্যবধানে হংকংয়ের বিপক্ষে জিতেছে পাকিস্তান। ২ সেপ্টেম্বর বাঁচা-মরার লড়াইয়ে ১৯৩ রানের পুঁজি পাওয়ার পর প্রতিপক্ষ হংকংকে ৩৮ রানেই গুঁড়িয়ে দিয়েছে বাবর আজমের দল। এর ফলে রেকর্ড বইয়ে তোলপাড় ফেলে সুপার ফোরে পৌঁছে গেছে দুবারের চ্যাম্পিয়নরা।

 

৮, ২, ০, ৬, ১, ৪, ৩, ৩, ০, ১, ০। না, কোনো ফোন নম্বরের ডিজিট ভেবে ভুল করবেন না। এ ছিল হংকংয়ের ১১ ব্যাটসম্যানের রানের সংখ্যা। ইনিংস সর্বোচ্চ ১০ রান এসেছে জনাব অতিরিক্তের ‘ব্যাট’ থেকে। হংকংয়ের ব্যাটসম্যানদের এমন নাজেহাল দশাই করে ছেড়েছে পাকিস্তান।

ভারতের বিপক্ষে শুরুতে ভুবনেশ্বর কুমারদের ভালোই সামলে ছিলেন হংকং ব্যাটাররা। কিন্তু পাকিস্তানের বোলারদের সামলাতে যেন হিমশিম খাচ্ছিলেন। পাওয়ার প্লেতেই ৩ উইকেট হারিয়ে বিপদে পড়েন তারা। মাত্র ৩১ রান তুলতেই যখন নেই তাদের ৫ টপ অর্ডার, তখন বড় চাপে পড়ে দলটি। সেই চাপ আর সামলে উঠতে পারেননি নিজাকাত খানরা। ম্যাচটি যেন তারা হারার আগেই হেরে যায়। পাকিস্তান জয় পায় ১৫৫ রানের বড় ব্যবধানে।

পাকিস্তানের বোলিং ইনিংসটা শুরু হয়েছিল ওয়াইডে চার চিয়ে। বলের খাতা খোলার আগেই হংকংয়ের রানের খাতায় তাই যোগ হয়ে যায় ৫ রান। প্রথম দুই ওভারে তারা সংগ্রহ করে নেয় ১৫ রান। দ্বিতীয় ওভারটাও নাসিম শুরু করেন ওয়াইড দিয়ে। তবে পরের বলেই নেন অধিনায়ক নিজাকাত খানের উইকেট। এ ওভারের শেষ বলেই দ্বিতীয় সাফল্য পান নাসিম। দলটির নির্ভরযোগ্য ব্যাটার বাবর হায়াতকে ফিরিয়ে দেন তিনি।

পরের ওভারে ইফতিখার এলে আঁটসাঁট বল দিলেও আসেনি কোনো উইকেট। তবে পঞ্চম ওভারে শাহনেওয়াজ দাহানি নিজের দ্বিতীয় ওভারে এসেই তৃতীয় আঘাত হানেন। পাওয়ার প্লেতে ২৫ রান তুলতেই নেই ৩ ব্যাটার।

ষষ্ঠ ওভারে এসেই শাদাব খান শিকার করেন আইজাজ খানকে। ফুল লেংথের বল কাট করতে গিয়েছিলেন তিনি। কিন্তু টাইমিং হয়নি। ৬ বল টিকলেও ফিরতে হয় মাত্র ১ রান করেই।

এতেও যেন উইকেট ক্ষিদে মিটছিল না পাক বোলারদের। পরের ওভারে মোহাম্মদ নাওয়াজ এসে নাসিমের মতোই হানলেন জোড়া আঘাত। ফেরান কিঞ্চিত শাহ ও স্কট ম্যাকেঞ্চিকে। নাওয়াজের বলে সুইপ করতে গিয়েছিলেন কিঞ্চিত। কিন্তু এলবিডব্লিউয়ের শিকার হন। প্রথমে আম্পায়র আউট দেননি। রিভিউ নিয়ে পেতে হয় উইকেট। দুই বল পর একই ধরনের ডেলিভারি দেন নাওয়াজ। ম্যাকেঞ্চিও করতে যান সুইপ। কিন্তু বোল্ড আউট হয় ধরতে হয় ড্রেসিং রুমের পথ।

পরের প্রতিটা ওভারেই পাক বোলাররা হংকং ব্যাটারদের থেকে উইকেট ছিনিয়ে নিয়েছেন। তাই আর মাথা তুলে তারা দাঁড়াতেই পারেনি। অলআউট হতে হয়েছে মাত্র ৩৮ রানে। কোনো ব্যাটারই দুই অঙ্কের রান স্পর্শ করতে পারেননি। নিজাকাত খান সর্বোচ্চ ৮ রান সংগ্রহ করেন।

পাকিস্তানের হয়ে শাদাব খান মাত্র ৮ রান খরচায় ৪ উইকেট শিকার করেন। এ ছাড়া মোহাম্মদ নাওয়াজ তিনটি ও নাসিম শাহ দুটি এবং শাহনেওয়াজ দাহানি একটি উইকেট শিকার করেন। ম্যান অব দ্য ম্যাচ হন পাকিস্তানের মোহাম্মদ নাওয়াজ।

ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে মামলা
                                  

নতুন বাজার অনলাইন : বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পেসার আল আমিনের বিরুদ্ধে ২০ লাখ টাকা যৌতুকের দাবিতে স্ত্রীকে মারধরের অভিযোগে তার স্ত্রী ইসরাত জাহানের লিখিত অভিযোগটি মামলা হিসেবে নথিভুক্ত করেছে মিরপুর মডেল থানা পুলিশ। এ ছাড়া বাচ্চাসহ স্ত্রীকে বাসা থেকে বের করে দেওয়ার অভিযোগও করা হয়েছে।

 

২ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে মিরপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) নুরুল ইসলাম সুমন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ১ সেপ্টেম্বর বৃহস্পতিবার ক্রিকেটার আল আমিনের স্ত্রী ইসরাত জাহান তার বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ করেন। লিখিত অভিযোগটি যাচাই-বাছাই করে শুক্রবার মামলা আকারে নথিভুক্ত করা হয়েছে। মামলাটি গুরুত্বসহকারে তদন্ত করা হচ্ছে।

এদিকে মামলার তদন্ত প্রতিবেদন আগামী ২১ সেপ্টেম্বর ধার্য করেছেন আদালত। শুক্রবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান মামলার এজাহার গ্রহণ করে এদিন ধার্য করেন।

মিরপুর মডেল থানা সূত্রে জানা গেছে, মামলাটির তদন্তের স্বার্থে যেকোনো সময় গ্রেপ্তার হতে পারেন ক্রিকেটার আল-আমিন অথবা জিজ্ঞাসাবাদের জন্য তাকে থানায় ডাকা হতে পারে।

উল্লেখ্য, ১ সেপ্টেম্বর বৃহস্পতিবার আল আমিনের স্ত্রী ইসরাত জাহান মিরপুর মডেল থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগপত্রে ইসরাত জাহান ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে যৌতুকের দাবি ও মারধরের কথা উল্লেখ করেন।

বৃহস্পতিবার অভিযোগ দায়েরের পর গণমাধ্যমের মুখোমুখি হয়ে ইসরাত জাহান বলেছিলেন, ‘সে অন্য মেয়ে নিয়ে থাকে, ২৫ আগস্ট আমাকে মারধর করেছে। তাই অভিযোগ দায়ের করেছি থানায়। তবে আমি আপস করতে চাই, আবারও সংসার করতে চাই।’

আমরা ক্লাস ফোর-ফাইভের ছাত্র না
                                  

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘিরে দেশের ক্রিকেটকে নতুন করে সাজানোর কথা বলছে বিসিবি। বারবারই বলা হচ্ছে, মানসিকতা বদলে ফেলার কথা। টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলছেন, বর্তমান হেড কোচ রাসেল ডমিঙ্গোর ফিলোসোফি পছন্দ হচ্ছে না তাদের।

বোর্ডের পক্ষ থেকে সবাইকে দায়িত্ব বুঝিয়ে দেওয়ার কথাও ঘুরেফিরে আসছে। এসবের মধ্যেই সদ্য টি-টোয়েন্টির দায়িত্ব পাওয়া কাপ্তান সাকিব আল হাসান কথা বললেন সংবাদ সম্মেলনে। 

সেখানে সাকিব বিসিবির উদ্দেশ্যে বলেন, এখানে ক্লাস ফোর-ফাইভের ছাত্র কেউ না। কাউকে দায়িত্ব বুঝিয়ে দেওয়া খুব বেশি জরুরি না; সবাই নিজেদের কাজটা জানেন বলেই বিশ্বাস করি।

তিনি বলেছেন, এই পরিকল্পনাগুলো সাধারণত কোচ ও অধিনায়ক মিলে করে থাকে। আমাদের যেহেতু একজন নতুন দায়িত্বে এসেছে, তার সঙ্গে পরিকল্পনা করেই করা হবে। এরকম পার্টিকুলার কোনো পরিকল্পনা থাকবে বলে আমার মনে হয় না। ’

সাকিব আরও বলেন, ‘যেটা হচ্ছে যে, সবাই অনেক ক্রিকেট খেলেছে এবং আন্তর্জাতিক ক্রিকেট খেলে তাদের নিজেদেরই একটা আইডিয়া থাকে কীভাবে দলকে জেতানো যায়। সেভাবেই তারা চেষ্টা করবে বলে আমি মনি করি। এর জন্য আলাদা করে বলে দেওয়ার কিছু নাই। আমরা ফোর-ফাইভের ছাত্র না যে সব শিখিয়ে দিতে হবে। ’

২০ সদস্যের এশিয়া কাপের দল ঘোষণা শ্রীলঙ্কার
                                  

সর্বশেষ দল হিসেবে এশিয়া কাপের দল ঘোষণা করেছে স্বাগতিক দেশ শ্রীলঙ্কা। নির্ধারিত সময়ের ১২ দিন পর দল ঘোষণা করলো শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। কেবল দেরি করেই নয় এশিয়া কাপের জন্য সর্বোচ্চ ক্রিকেটার নিয়ে দল ঘোষণা করেছে দলটি।

এশিয়া কাপের জন্য লঙ্কানদের ঘোষিত দলে মোট ক্রিকেটার ২০ জন। দাসুন শানাকাকে অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে দলটি। এশিয়া কাপের দলে জায়গা মিলেছে দলটির অভিজ্ঞ ক্রিকেটার দিনেশ চান্দিমাল। এছাড়াও লঙ্কানরা সাতজন পেসার চারজন জেনুইন স্পিনারকে নিয়ে দল সাজিয়েছে।

এবারের এশিয়া কাপের জন্য দল ঘোষণার নির্ধারিত সময় ছিল ৮ আগস্ট। নির্ধারিত সময়ের আগে দল ঘোষণা করেছিল কেবল ভারত ও পাকিস্তান। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অনুমতি নিয়ে কিছুদিন পর দল দিয়েছিল আফগানিস্তান ও বাংলাদেশ। আর সবশেষ দল হিসেবে দল দিল শ্রীলঙ্কা।

২৭ আগস্ট থেকে শুরু হতে যাওয়া এশিয়া কাপে ‘বি’ গ্রুপে স্বাগতিক শ্রীলঙ্কার রয়েছে বাংলাদেশ এবং আফগানিস্তান। টুর্নামেন্টের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামবে লঙ্কানরা। ‘এ’ গ্রুপে জায়গা করে নিয়েছে ভারত, পাকিস্তান ও বাছাইপর্ব পেরিয়ে আসা অন্য একটি দল। বাছাইপর্বে খেলছে সিঙ্গাপুর, হংকং, কুয়েত এবং সংযুক্ত আরব আমিরাত।

দাসুন শানাকা (অধিনায়ক), দানুশকা গুনেথিলেকা, পাথুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস, চারিথা আসালাঙ্কা, ভানুকা রাজাপাকসে, আসেন বান্দারা, ধনঞ্জয়া ডি সিলভা, ভানিন্দু হাসারাঙ্গা, মহেশ থিকসেনা, জেফরি ভান্ডার্সে, প্রবীন জয়াবিক্রমা, দুশমন্ত চামিরা, বিনুরা ফার্নেন্দো, চামিকা করুনারত্নে, দিলশান মধুশঙ্কা, মাতিশা পাথিরানা, দীনেশ চান্দিমাল, নুয়ান্দু ফার্নেন্দো, কাসুন রাজিথা।

এবার এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন হাসান মাহমুদ
                                  

এশিয়া কাপ ঘিরে বাংলাদেশ দলের চোট পাওয়া ক্রিকেটারের সংখ্যা বেড়েই চলছে। লিটন দাস, ইয়াসির রাব্বীর পর এবার ছিটকে গেলেন পেসার হাসান মাহমুদও। এশিয়া কাপের লক্ষ্যে অনুশীলন করতে গিয়ে চোটে পড়ে টুর্নামেন্ট থেকেই ছিটকে গেলেন তিনি। এদিকে অনুশীলন করতে গিয়ে চোট পেয়েছেন শেখ মাহেদী হাসানও।শনিবার (২০ আগস্ট) এশিয়া কাপের লক্ষ্যে সতীর্থদের সঙ্গে অনুশীলন করছিলেন হাসান মাহমুদ, শেখ মাহেদী। এই সময় ফিল্ডিং অনুশীলন করার সময়ে আচমকা ডান পায়ের গোড়ালিতে চোট পান হাসান। সঙ্গে সঙ্গে ফুলেও যায় ব্যথা পাওয়া অংশ।

 সেই মুহূর্তে জানানো হয়েছিল এমআরআই রিপোর্ট শেষে জানানো হবে হাসান মাহমুদের এশিয়া কাপ ভবিষ্যৎ নিয়ে। তবে এটুক নিশ্চিত ছিল প্রস্তুতি ম্যাচে খেলবেন না এই পেসার। এদিন অনুশীলনের পর টাইগারদের টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন জানিয়েছেন, এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন হাসান। যদিও অফিসিয়ালি বিষয়টি নিশ্চিত করা হবে এমআরআই শেষে।

 এদিকে শেখ মাহেদী চোট পেয়েছেন সতীর্থ মোসাদ্দেক হোসেনের বিপক্ষে বোলিং করার সময়। মোসাদ্দেককে বল করলে এই ব্যাটারের শট সরাসরি এসে আঘাত করে মাহেদীর পায়ে। ব্যথায় আর বোলিং না করে তৎক্ষণাৎ মাঠ থেকে খুঁড়িয়ে খুঁড়িয়ে উঠে যান।

এই সময় পায়ে বরফ লাগাতে দেখা যায় এই অলরাউন্ডারকে। পরবর্তীতে মাঠ থেকে ড্রেসিংরুমে চলে যান শেখ মাহেদী। যদিও খুব একটা মারাত্মক কিছু নয় মাহেদীর ইনজুরি। এদিকে হাতে ব্যান্ডেজ নিয়ে মাঠে অনুশীলন করতে আসেন নুরুল হাসান সোহান। এদিন শুধু ফিটনেস ট্রেনিং করেন সোহান।

অবশেষে এশিয়া কাপের নেতৃত্বে সাকিব
                                  

অবশেষে এশিয়া কাপের দল ঘোষণা করল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলের বেশ কয়েকজন চোটে পড়া ও সাকিব আল হাসানের বেট উইনার নিউজের সঙ্গে চুক্তি সংশ্লিষ্ট সমস্যার কারনে দল ঘোষণার তারিখ পেছানো হয়েছিল দুই দফায়।

 

 

 

তবে বেট উইনার নিউজের সঙ্গে চুক্তি বাতিল করে শুক্রবার মধ্যরাতে দেশে ফিরেন সাকিব। আজ শনিবার বিসিবি প্রধান নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠক শেষে জানিয়ে দেয়া হয়েছে, এশিয়া কাপে ১৭ সদস্যের বাংলাদেশ দলের নেতৃত্ব দেবেন সাকিব আল হাসান।

 

 

 

এ নিয়ে তৃতীয় দফায় বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্বে ফিরলেন সাকিব আল হাসান। ২০০৯ সালে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে মাত্র চারটি ম্যাচে নেতৃত্ব দিলেও ২০১৭ সালে মাশরাফী বিন মোর্ত্তজার অবসরের পূর্ণ মেয়াদে টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয় সাকিবকে। এর আগে ২১টি ম্যাচে নেতৃত্ব দেয়া সাকিবের অধীনে বাংলাদেশ জিতেছিল ৭টি ম্যাচে, হেরেছিল ১৪টি।

 

 

 

এদিকে চোটে থাকা নুরুল হাসান সোহানকে রিস্ক নিয়েই এশিয়া কাপের দলে রেখেছে নির্বাচকরা। ২১ আগস্ট পরবর্তী পর্যবেক্ষণ শেষে বুঝা যাবে সোহান কী দুবাইয়ের উদ্দেশে উড়াল দেবে কি দেবে না।

 

 

 

লিটন দাস এবং ইয়াসির আলী চোটে পড়ায় ঘোষিত দলে রয়েছে বেশ কিছু চমক। লিটন দাসের চোট, মুনিম শাহারিয়ার এবং নাজমুল হাসান শান্তর অফ-ফর্মের কারণে সুযোগ পেয়েছেন পারভেজ হোসেন ইমন।

 

 

 

দলে জায়গা হয়েছে সাব্বির রহমানের। ডান হাতি এই ব্যাটার জাতীয় দল থেকে বাদ পড়েছিলেন ২০১৯ সালে সালে চট্টগ্রামে আফগানিস্তানের বিপক্ষে খেলার পর। মিডল অর্ডারে হার্ড হিটার একজনের খোঁজেই তাকেও ফেরানো হয়েছে এশিয়া কাপের দলে।

 

 

 

এছাড়াও দলে রাখা হয়েছে জিম্বাবুয়ে সিরিজে বিশ্রাম দেয়া মাহমুদউল্লাহ ও মুশফিককে। যদিও জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে অধিনায়ক নুরুল হাসান সোহান চোটে পড়ায় শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলানো হয়েছিল মাহমুদউল্লাহকে। দলে জায়গা হয়েছে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডে ম্যাচ খেলা এবাদত হোসেনকে।

 

 

 

আগামী ২৭ অগাস্ট দুবাইয়ে শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচ দিয়ে শুরু হবে এবারের এশিয়া কাপ। বাংলাদেশের গ্রুপেও রয়েছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। অন্য গ্রুপে পাকিস্তান ভারতের সঙ্গে যুক্ত হয়ে বাছাই পর্বে পার করে আসা অন্য একটি দল।

 

 

 

এশিয়া কাপে বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), আনামুল হক বিজয়, মুশফিকুর রহিম (উইকেট-রক্ষক), মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান, এবাদত হোসেন, হাসান মাহমুদ, তাসকিন আহমেদ, সাব্বির রহমান, মোসাদ্দেক হোসেন, শেখ মেহেদী হাসান, মেহেদী মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, পারভেজ হোসেন ইমন এবং নুরুল হাসান সোহান।

গুলশানে বৈঠকে বসলেন সাকিব-পাপন
                                  

অবশেষে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) প্রধান নাজমুল হাসান পাপনের গুলশানের বাসায় বৈঠকে বসেছেন সাকিব আল হাসান। গত কয়েক দিনের আলোচ্য দুটি ইস্যু নিয়ে দুজনের এই বৈঠক।প্রথমতো বেট উইনার নিউজের সঙ্গে সাকিবের চুক্তির বিষয়টি এবং অন্য বিষয় এশিয়া কাপে দলের নেতৃত্ব ও দল ঘোষণা। এই বৈঠকে শুধু সাকিব-পাপন নন, রয়েছেন বিসিবির ঊর্ধ্বতন কর্মকর্তারাও।

যদিও সাকিব এরই মধ্যে বেট উইনারের সঙ্গে চুক্তি বাতিল করেছেন জানিয়ে চিঠি পাঠিয়েছেন বিসিবি বরাবর। তাই এই মুহূর্তে আলোচ্য বিষয় এশিয়া কাপে বাংলাদেশ দলের অধিনায়ক।

 নুরুল হাসান সোহান ও লিটন দাস চোটে পড়ায় বিসিবিবি’র সংক্ষিপ্ত অধিনায়কের তালিকায় রয়েছেন সাকিব এবং নেতৃত্ব থেকে ছাঁটাই হওয়া মাহমুদউল্লাহ রিয়াদ।তবে শেষ পর্যন্ত কার কাঁধে উঠে বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব সেটা জানানো এখন সময়ের ব্যাপার মাত্র।

 

একাদশে নয়জন বিদেশি!
                                  

টি-টোয়েন্টির জনপ্রিয়তার ঊর্ধ্বগতিতে দর্শক হারাচ্ছে ওয়ানডে ও টেস্ট। এরইমধ্যে একের পর এক ফ্র্যাঞ্চাইজ টি-টোয়েন্টি লিগের উত্থানে ওই দুই ফরম্যাটে আরও নেতিবাচক প্রভাব ফেলেছে।

যেমন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) জন্য বিভিন্ন দেশের ক্রিকেটাররা জাতীয় দলের খেলায় উৎসাহ হারিয়ে ফেলেছে। জাতীয় দলের খেলার চেয়ে ঢেরগুণ বেশি অর্থ উপার্জন করা যায় সেখানে, তাই আইপিএলে খেলা এখন যে কোনো তারকা ক্রিকেটারের স্বপ্ন।

চলমান পরিস্থিতিতে ক্রিকেট খেলুড়ে দেশগুলোর মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে সংযুক্ত আরব আমিরাতের টি-টোয়েন্টি লিগ। 

আগামী জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতে বসবে এ টি-টোয়েন্টি লিগের প্রথম আসর। যেখানে আইপিএলের মতোই টাকা উড়বে। তার সঙ্গে বাড়তি যে বিষয়টি যুক্ত হতে যাচ্ছে সেটি হলো -আমিরাত লিগে প্রতি দলে ১২ জন বিদেশি ক্রিকেটার নেওয়া যাবে। একাদশে থাকতে পারবেন নয়জন বিদেশি!

এমন খবরে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর ঘুম হারাম। কারণ একে তো অঢেল টাকার লোভ, তার ওপর ৯ জন বিদেশি খেলোয়াড় যুক্ত হওয়ার সুযোগ।

এতে জাতীয় দলের খেলায় ক্রিকেটারদের পাওয়া অনেকটাই ঝামেলাপূর্ণ হয়ে যাবে। ভারত ছাড়া সব দেশের ক্রিকেটাররাই ইতোমধ্যে আমিরাত লিগে খেলতে উদগ্রীব। এতে অনেক লিগই নিজেদের জাতীয় দলের মূল ক্রিকেটারদের হয়তো পাবে না। বিশ্ব ক্রিকেটের ভারসাম্য হুমকির মুখে পড়ে যাবে।

উল্লেখ্য, আইপিএল, সিপিএল, পিএসএলের মতো অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগে সর্বোচ্চ চারজন বিদেশি ক্রিকেটার খেলানো যায়। এতেই আর্ন্তজাতিক খেলায় তারকাদের পাওয়া মুশকিল হয়ে দাঁড়িয়েছে। 

জানা গেছে, আইপিএলের পর খেলোয়াড়দের দ্বিতীয় সর্বোচ্চ পারিশ্রমিক দেবে আমিরাত লিগ। 

ছয় দলের এই টুর্নামেন্টে প্রতিটি ফ্র্যাঞ্চাইজির জন্য বেতন বরাদ্ধ রাখা হয়েছে সাড়ে ২০ লাখ ডলার। ৯ ক্যাটাগরিতে খেলোয়াড়দের বেতন কাঠামো তৈরি করা হয়েছে। যেখানে শীর্ষে থাকা ক্রিকেটাররা পাবেন ৩ লাখ ৪০ হাজার ডলার। যার সঙ্গে লয়ালিটি বোনাস হিসেবে যোগ হবে ১ লাখ ১০ হাজার ডলার।

এদিকে নবম ক্যাটাগারিতে থাকা ক্রিকেটাররা বেতন হিসেবে পাবেন ১০ হাজার ডলার। বেতন কাঠামোর দিক থেকে প্রতি মৌসুমে সবচেয়ে টাকা আয় করেন আইপিএল খেলা শীর্ষ ক্যাটাগরির ক্রিকেটাররা। যেখানে আইপিএলের শীর্ষ ক্রিকেটাররা পান ২০ লাখ ডলারের বেশি।

একাদশে ৯ বিদেশি খেলোয়াড় রাখার বিষয়ে ঘুম হারাম হলেও কিছু করার নেই। কারণ বোর্ডের পরিবর্তে এই লিগের মালিক একটি ব্যক্তিগত প্রতিষ্ঠান। আর সব শর্ত পূরণ করে আইসিসির অনুমোদন পেয়েছে এ ফ্র্যাঞ্চাইজি লিগ।

২২ গজে ফেরার নতুন গল্প লিখলেন বিসমাহ মারুফ
                                  

সময়ের সাথে নারী এগিয়ে চলেছে সমানতালে। আসলে কতটা এগিয়েছে? ক্রীড়াঙ্গনে তো শুধুই হতাশা। সুযোগ-সুবিধা, পারিশ্রমিক, কাভারেজ এখনো পুরুষ এথলিটদের সঙ্গে রাজ্যের ফারাক।

নারী-পুরুষ ভেদাভেদ সরিয়ে একসাথে পথ চললে তবেই ক্রীড়াঙ্গনে বাড়বে নারীর পদাচারণা। নারীর পথচলায় পাকিস্তানের ক্রিকেটার বিসমাহ মারুফ হতে পারেন আদর্শ উদাহরণ।

একটা ছবি হতে পারে নারী দিবসের সবচেয়ে বড় বিজ্ঞাপন। কাঁধে ব্যাগ প্যাক, এক পাশে কিট ব্যাগ আর অন্য পাশে ছোট্ট কন্যা ফাতিমা। এভাবেই বিশ্বকাপে লড়তে এসেছেন বিসমাহ মারুফ।

ভারত-পাকিস্তান ম্যাচে কে জিতলো কে হারলো নজর নাই কারো। সবার ফোকাস পাকিস্তানের অধিনায়ক বিসমাহ মারুফ আর কন্যাকে নিয়ে। পাকিস্তান দলের সদস্যরা তো বটেই, ভারত শিবিরের আগ্রহের কেন্দ্রে এই দুই মডেল।

অথচ মা হওয়ার খবর যেদিন পেয়েছিলেন, সেদিনই ভেবেছিলেন এখানেই শেষ তার ক্রিকেট জীবন। নানা চড়াই উৎরাই পেরিয়ে এক বছর বাদে স্বরূপে ফিরলেন বিসমাহ মারুফ।

মারুফের এই লড়াইয়ে পাশে ছিলো পাকিস্তান ক্রিকেট বোর্ড আর তার পরিবার। এ সময় পিসিবি চালু করে যুগান্তকারী এক আইন। 

মাতৃত্বকালীন ছুটিতে থাকা ক্রিকেটারদের দেয়া হয় এক বছরের ছুটিসহ বেতন এবং পরের বছর চুক্তিও পুনর্নবীকরণ সুযোগ। বিসমাই প্রথম নারী ক্রিকেটার যিনি পেয়েছেন সেই ছুটির সুফল।

সবার সহায়তা আর ইস্পাত কঠিন মানসিকতায় এক বছরের যুদ্ধ শেষে বিসমার প্রত্যাবর্তনে মুগ্ধ সবাই। সবার প্রশংসায় ভাসছেন তিনি।

পাকিস্তানের এই কাপ্তান সেসব নারীর অনুপ্রেরণার নাম যারা পরিবার আর সমাজ সামলাতে গিয়ে বিসর্জন দিচ্ছেন নিজের ক্যারিয়ার। 

সেই কবে কাজী নজরুল বলে গেছেন, বিশ্বে যা-কিছু মহান  সৃষ্টি চির-কল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর। সেই কথার বাস্তব রূপ দিলেন বিসমাহ।

প্রতিটি ঘরেই জন্ম হোক এমনই এক মহাশক্তির। যার দু’চোখে জ্বলবে আগুন, কপাল-ঠিকরে বেরুবে ভয়ঙ্কর তেজরশ্মি, হাতে ঝলসে উঠবে সেই খড়গ।

উচ্চ কণ্ঠে বলে উঠবে- আমি নারী, আমি সব করতে পারি।

ইংল্যান্ডকে হটিয়ে সুপার লিগের শীর্ষস্থানে বাংলাদেশ
                                  

ক্রীড়া ডেস্ক: আফগানিস্তান সিরিজে দ্বিতীয় ম্যাচে তাদেরকে হারিয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগের শীর্ষে পৌঁছে গেছে বাংলাদেশ। এই ম্যাচে ১০ পয়েন্ট পাওয়ায় ইংল্যান্ডকে হটিয়ে শীর্ষস্থান দখল করে তামিম বাহিনী। এই নিয়ে দ্বিতীয়বারের মতো ওয়ানডে সুপার লিগের শীর্ষে পৌঁছালো টাইগাররা। গত বছরের মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠেছিলে বাংলাদেশ।

আফগানিস্তান সিরিজ শুরুর আগে বিশ্বকাপ সুপার লিগে বাংলাদেশের ঝুলিতে ছিল ১২ ম্যাচে ৮ জয়ে ৮০ পয়েন্ট। সামনে ছিল কেবল ইংল্যান্ড। তাদের টপকে শীর্ষে মিশন ছিল বাংলাদেশ দলের। আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছে টাইগাররা। একই সঙ্গে ইংল্যান্ডকে টপকে সুপার লিগের শীর্ষে উঠে গেছে। প্রতিযোগিতাটিতে প্রথম দল হিসেবে ১০০ পয়েন্ট অধিনায়ক তামিম ইকবালের দলের।

সুপার লিগের পয়েন্টের মারপ্যাঁচেই ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা বিচার করা হবে। যেখানে বাংলাদেশ-আফগান সিরিজের আগে ১৫ ম্যাচে ৯ জয়ে ৯৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ছিল ইংল্যান্ড। ১২ ম্যাচে ৮০ পয়েন্ট নিয়ে আফগানিস্তান সিরিজ শুরু করা বাংলাদেশ দল টানা ২ ম্যাচ জিতেই ইংল্যান্ডকে হটিয়ে উঠে গেছে শীর্ষে।

প্রতিটি দল ২৪ ম্যাচে ২৪০ পয়েন্টের জন্য লড়ছে। যেখানে প্রথম দল হিসেবে বাংলাদেশের নামের পাশে যোগ হলো ১০০ পয়েন্ট। সেটিও মাত্র ১৪ ম্যাচে। তৃতীয় অবস্থানে থাকা ভারত ১২ ম্যাচে অর্জন করেছে ৭৯ পয়েন্ট। ১৮ ম্যাচে ৬৮ পয়েন্ট নিয়ে চারে আয়ারল্যান্ড। সমান ১৮ ম্যাচ ৬ জয় শ্রীলঙ্কার। ৬২ পয়েন্ট নিয়ে তারা আছে টেবিলের পঞ্চম স্থানে।

ছয়ে থাকা আফগানিস্তান ৮ ম্যাচে অর্জন করেছে ৬০ পয়েন্ট। ৯ ম্যাচে আফগানদের সমান ৬০ পয়েন্ট নিয়ে সাতে অস্ট্রেলিয়া। ১৫ ম্যাচ ৫ জয়ে ৫০ পয়েন্ট ওয়েস্ট ইন্ডিজের। তারা আছে ৮ নম্বরে। নয় আর দশে আছে পাকিস্তান আর দক্ষিণ আফ্রিকা। ৯ ম্যাচ খেলে ৪০ পয়েন্ট বাবর আজমের দলের। ১০ ম্যাচে মাত্র ৩৯ পয়েন্ট প্রোটিয়াদের।
 

নারিন ঝড়ের পর বরিশালের লক্ষ্য ১৫২
                                  

বিপিএলের এবারের আসরের শিরোপা নির্ধারণী ম্যাচে বরিশালের বিপক্ষে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় কুমিল্লা। আগের ম্যাচের মতো আজও ব্যাট হেসেছে ক্যারিবীয় অলরাউন্ডার সুনিল নারিনের। পাওয়ার প্লে’তে বরিশালের বোলারদের তুলোধুনো করে ২১ বলে তুলে নেন ফিফটি।

আর ইনিংস শেষে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সংগ্রহ দাঁড়ায় ৯ উইকেটে ১৫১। শিরোপ জিততে বরিশালের লক্ষ্য ১৫২ রান।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এদিন সিরিজের সবচেয়ে কম খরচে আফগান বোলা মুজিব উর রহমানে শুরুতেই অ্যাটাক করেন নারিন। ইনিংসের প্রথম ওভারেই দুই ছক্কা ও এক চারের মারে ১৮ রান তুলে নেন এ বাঁহাতি ব্যাটার।

পাওয়ার প্লের শেষ ওভারে নারিনকে প্যাভিলিয়নে ফেরান মেহেদি হাসান রানা। ততক্ষণে নারিনের নামে পাশে যোগ হয়ে যায় ২৩ বলে ৫৭ রান। যার মধ্যে পাঁচটি করে চার ও ছক্কার মার রয়েছে।

এর আগে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে এর চেয়েও বিধ্বংসী ছিলেন নারিন। চট্টগ্রামের বোলারদের গুঁড়িয়ে মাত্র ১৩ বলে করেছিলেন ফিফটি। যা বিপিএল ইতিহাসে দ্রুততম ফিফটির রেকর্ড। সেদিন আউট হওয়ার আগেও ঠিক ৫৭ রান করেছিলেন নারিন, তবে মাত্র ১৬ বল খেলে।

তবে নারিন ফেরার পর, লিটন, ফাফ ডু প্লেসি, ইমরুল কায়েসরা খুব একটা সুবিধা করতে পারেননি। শেষে মঈন আলী হাল ধরেন আবু হায়দার রনিকে নিয়ে।

মঈন ব্যক্তিগত ৩৮ রানে রান আউন হন, আর রনি ১৯ রান করে শিকার হন শাফিকুল ইসলামের।

বরিশালের হয়ে মুজিব উর রহমান, শাফিকুল ইসলাম দুটি করে এবং সাকিব, ব্রাভো, রানা নেন একটি করে ইউকেট।

 

 

বিপিএল শেষ তাসকিনের
                                  

সিলেট সানরাইজার্সের হয়ে তাসকিন আহমেদ খেলছেন বিপিএলের অষ্টম আসরে। এবারের আসরে তাসকিনের দলের অবস্থাও বেশ বাজে। দলগত পারফর্ম তলানিতে। তবে তাসকিন নিজেকে প্রমানের চেষ্টা করে গেছেন নিয়মিত। চলতি আসরে তাসকিন ৫ ম্যাচে নেন ৫ উইকেট।

 সিলেট ৬টি ম্যাচ খেললেও সবশেষ ম্যাচে অনুপস্থিত ছিলেন তাসকিন। ব্যাকপেইন থাকার কারণে ওই ম্যাচে খেলা হয়নি এই বাঁহাতি পেসারের। ধারণা করা হচ্ছিল, আসরে আর ম্যাচ খেলতে পারবেন না তাসকিন।শেষ পর্যন্ত সেটিই হলো। সিলেট সানরাইজার্সের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, পিঠের চোটের কারণে চলতি আসরে আর কোনো ম্যাচ খেলতে পারছেন না তাসকিন আহমেদ। তার বদলে দলে জায়গা হয়েছে আরেক পেসার একেএস স্বাধীনের। এই ডানহাতি পেসার খেলেছেন ৩টি ঘরোয়া টি-টোয়েন্টি ম্যাচ।

মিরপুরে তৃতীয় টিটোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ।
                                  

মিরপুরে তৃতীয় টিটোয়েন্টি ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নেমেছে বাংলাদেশ। তবে মাঠে নামার আগেই টাইগারদের পরিচ্ছদ নিয়ে শুরু হয়েছে বিতর্ক। পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশ দলের টিটোয়েন্টি জার্সি দেখে খুশি নন কেউই। সোশ্যাল মিডিয়ায় চলছে আলোচনা-সমালোচনা।

বাংলাদেশ ক্রিকেট দলের জার্সিতে `বাংলাদেশ` নামের ওপরে বড় করে পৃষ্ঠপোশক দারাজের নাম লেখা, তার ওপরেও বাম দিকে দারাজ লেখা। নেটিজেনদের মতে পুরো জার্সি জুড়ে দারাজের আড়ালে চলে গেছে বাংলাদেশ।

এই জার্সি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশের ক্রিকেট ভক্তরা। চিকিৎসক ও উপস্থাপক আব্দুন নুর তুষার নিজের সোশ্যাল হ্যান্ডেলে এই জার্সিকে `কুরুচি টু দ্য এক্সট্রিম` বলে মন্তব্য করেছেন। তিনি লিখেছেন,

"রূচীহীন কুৎসিত ও জঘন‍্য এই বিজ্ঞপ্তি ওয়ালা জার্সি বিজ্ঞাপনদাতাদের অখাদ‍্য মানসিকতার প্রকাশ। পারলে শরীরে ট‍্যাটু করতো মনে হয়।
গলার নিচে ডিজাইন দেখেন। শেফ এর এপ্রন কেটে দিয়েছে মনে হয়। একহাতে হাংরিনাকিও আছে।
তার চেয়েও জঘন‍্য নয়শ কোটির মালিক বোর্ড। এই জার্সি তারা কেন গ্রহন করে? কি বিশ্রীভাবে এখানে স্পন্সরের নাম লেখা। সামনে দুবার? কেন? এই প্রতিষ্ঠানের কুকীর্তির ইনভেস্টিগেশন চলছে আর তখনি এটা ক্রিকেটের জার্সিতে। ইভ‍্যালিও ছিলো। চুরিমুরির তদন্ত চলা কোম্পানি ছাড়া বোর্ড আর স্পন্সর পায় না। এই কোম্পানি নাকি বেআইনী গেম কার্ড বেচতো আর বেআইনী প্রিলোডেড ক্রেডিট কার্ড?
এই জার্সি নিজেই ট্রল। কুরুচি টু দ‍্য একস্ট্রিম।"

গীতিকার রবিউল ইসলাম জীবন লিখেছেন, "যাদের বুদ্ধিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের এই জার্সিটি করা হয়েছে, একই জার্সিতে তিনবার এক‌ই স্পন্সর প্রতিষ্ঠান নাম লেখা হয়েছে, এমনকী বাংলাদেশের নামের আগে তাদের নাম যোগ করে `দেশের নাম পরিবর্তন` করা হয়েছে, আল্লাহপাক তাদের বিচার করুক। জার্সির ডিজাইন এবং তাদের এই রুচিবোধ দেখে আমি লজ্জায়-কষ্টে মরে যাচ্ছি! তাদের কি একটুও লজ্জা করলো না? এই কুরুচিপূর্ণ কাজটি দেখে একটুও খারাপ লাগলো না?"

এবার শান্তরও বিদায়
                                  

তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আজ দুপুরে পাকিস্তানের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। মিরপুরের হোম অফ ক্রিকেটে খেলা শুরু হয়েছে দুপুর দুইটায়। এই ম্যাচে টস জিতেছে বাংলাদেশ ক্রিকেট দল। যেখানে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এ রিপোর্ট লেথা পর্যন্ত নাঈম শেখ ৩ বল খেলে ১ রান ও সাইফ হাসান ৮ বল খেলে ১ রান করে এবং ১৪ বল খেলে ৭ রান করে আউট হয়েছে। ৩ উইকেট হারিয়ে ৫.৩ ওভার শেষে বাংলাদেশের সংগ্রাহ ২৩ রান।

সাকিব-মুশফিকের শূন্যতায় নড়বড়ে ব্যাটিং লাইন । তবে সাম্প্রতিক পারফর্ম বিবেচনায় বাংলাদেশের চেয়ে বাবর আজম বাহিনী এগিয়ে তবে হোম অব ক্রিকেটের অতীত রেকর্ড কথা বলছে টাইগারদের হয়েই।

বাংলাদেশ আজ খেলছে লেগস্পিনার আমিনুল ইসলাম ও তিন পেসার তাসকিন, মোস্তাফিজুর ও শরিফুলকে নিয়ে। অন্যদিকে পাকিস্তানের একাদশে নেই শাহীন শাহ আফ্রিদি।

বাংলাদেশ ও পাকিস্তান জাতীয় ক্রিকেট দল চট্টগ্রাম সফর ও ক্রিকেট খেলা উপলক্ষে নিরাপত্তা সমন্বয় সভা অনুষ্ঠিতঃ
                                  
মোহাম্মদ নাসির  উদ্দিন  স্টাফ রিপোর্টার চট্টগ্রাম ঃ
 
আগামী ২৬ নভেম্বর, ২০২১ খ্রী হতে জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত বাংলাদেশ ও পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের ৫ দিন ব্যাপী টেস্ট ম্যাচ উপলক্ষে এক নিরাপত্তা সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। অদ্য ১৮ নভেম্বর, ২০২১ খ্রী. দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সের কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার জনাব সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম।
 
টেস্ট ম্যাচ উপলক্ষে আগামী ২৩ নভেম্বর, ২০২১ খ্রিঃ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ও পাকিস্তান জাতীয় ক্রিকেট দল বিমান যোগে চট্টগ্রামে পৌঁছাবে এবং হোটেল রেডিসন ব্লু বে ভিউতে অবস্থান করবেন। উভয় দল ২৪ ও ২৫ নভেম্বর ২০২১ খ্রিঃ জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়াম চট্টগ্রামে অনুশীল করবেন এবং আগামী ২৬-৩০ নভেম্বর ২০২১ খ্রিঃ পর্যন্ত ০৫ দিনের ০১টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। ম্যাচ শেষে পরবর্তী দিন ০১ ডিসেম্বর ২০২১ খ্রিঃ ০২টি দল ঢাকার উদ্দেশ্যে বিমান যোগে চট্টগ্রাম ত্যাগ করবেন।
 
উক্ত ম্যাচ ও অনুশীলন চলাকালে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কর্তৃক ০৭টি সেক্টরে পুলিশী নিরাপত্তামূলক ব্যবস্থা গৃহীত হয়েছে। এছাড়াও স্পেশাল রিজার্ভ ফোর্স হিসেবে কুইক রেসপন্স টিম, সোয়াট টিম, বোম্ব ডিস্পোজাল ইউনিট সহ পুলিশ লাইন্সে রিজার্ভ ফোর্স স্ট্যান্ডবাই হিসেবে প্রস্তুত থাকবে।
 
উক্ত ক্রিকেট খেলাকে কেন্দ্র করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি সেনাবাহিনী, র‍্যাব, এপিবিএন, ফায়ার সার্ভিস, এনএসআই, ডিজিএফআই, জেলা প্রশাসন, সিভিল সার্জন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্য নিয়োজিত থাকবেন। আসন্ন ক্রিকেট খেলা উপলক্ষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের প্রায় ৯০০ এর অধিক অফিসার ও ফোর্স মোতায়েন থাকবে বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।
 
এসময় সেখানে অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) জনাব শ্যামল কুমার নাথ, অতিরিক্ত পুলিশ কমিশনার(প্রশাসন ও অর্থ) জনাব সানা শামীনুর রহমান, উপ-পুলিশ কমিশনার(সদর) জনাব মোঃ আমির জাফর সহ ডিজিএফআই, এনএসআই, ফায়ার সার্ভিস, চসিক, বিমান বাহিনী, সিডিএ, ওয়াসা সহ অন্যান্য দায়িত্বশীল সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

   Page 1 of 20
     খেলাধূলা
বরগুনায় স্কুল ভিত্তিক দাবা প্রতিযোগিতা-২০২২ এর উদ্বোধনঃ
.............................................................................................
হংকংকে ১৫৫ রানে হারিয়ে সুপার ফোরে পাকিস্তান
.............................................................................................
ক্রিকেটার আল আমিনের বিরুদ্ধে মামলা
.............................................................................................
আমরা ক্লাস ফোর-ফাইভের ছাত্র না
.............................................................................................
২০ সদস্যের এশিয়া কাপের দল ঘোষণা শ্রীলঙ্কার
.............................................................................................
এবার এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন হাসান মাহমুদ
.............................................................................................
অবশেষে এশিয়া কাপের নেতৃত্বে সাকিব
.............................................................................................
গুলশানে বৈঠকে বসলেন সাকিব-পাপন
.............................................................................................
একাদশে নয়জন বিদেশি!
.............................................................................................
২২ গজে ফেরার নতুন গল্প লিখলেন বিসমাহ মারুফ
.............................................................................................
ইংল্যান্ডকে হটিয়ে সুপার লিগের শীর্ষস্থানে বাংলাদেশ
.............................................................................................
নারিন ঝড়ের পর বরিশালের লক্ষ্য ১৫২
.............................................................................................
বিপিএল শেষ তাসকিনের
.............................................................................................
মিরপুরে তৃতীয় টিটোয়েন্টি ম্যাচে মাঠে নেমেছে বাংলাদেশ।
.............................................................................................
এবার শান্তরও বিদায়
.............................................................................................
বাংলাদেশ ও পাকিস্তান জাতীয় ক্রিকেট দল চট্টগ্রাম সফর ও ক্রিকেট খেলা উপলক্ষে নিরাপত্তা সমন্বয় সভা অনুষ্ঠিতঃ
.............................................................................................
সবার অংকই মিলল, শুধু মিলল না ভারতেরটা
.............................................................................................
সালাহউদ্দিনকে জাতীয় দলে চান সুজন
.............................................................................................
নারী বিশ্বকাপ বাছাইপর্বে পঞ্চগড়ের তৃষ্ণা
.............................................................................................
আফগানদের বিপক্ষে টেস্ট খেলবে না অস্ট্রেলিয়া
.............................................................................................
পাকিস্তান সিরিজেও অনিশ্চিত সাকিব
.............................................................................................
রোনালদো যাদুতে হার এড়াল ইউনাইটেড
.............................................................................................
ভিনির জোড়া গোলে রিয়ালের জয়, বার্সার ড্র
.............................................................................................
লেভার হ্যাটট্রিকে চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে বায়ার্ন
.............................................................................................
ক্রিকেটে ব্রাজিলের কাছে বিধ্বস্ত আর্জেন্টাইন মেয়েরা
.............................................................................................
পাকিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে ফিরছেন তামিম
.............................................................................................
কাবাডি খেলা এগিয়ে নিচ্ছে পুলিশ: ডিআইজি
.............................................................................................
চেন্নাইয়ের রান পাহাড় টপকে সম্ভাবনা ধরে রাখল মোস্তাফিজের রাজস্থান
.............................................................................................
চেলসির ৬০০ লুকাকুর স্বপ্নপূরণ
.............................................................................................
সাবেক ক্রিকেটার রবিউলের পাশে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী রাসেল
.............................................................................................
ইতিহাস গড়া হলো না
.............................................................................................
আবার বায়ার্ন-বার্সেলোনা মহারণ, জিতবে কে
.............................................................................................
অনন্য মাইলফলকের সামনে মাহমুদউল্লাহ
.............................................................................................
টানা দ্বিতীয় হারের পর যা বললেন অজি
.............................................................................................
টি-টোয়েন্টি বিশ্বকাপে কতটা প্রস্তুত বাংলাদেশ?
.............................................................................................
মুশফিককে ছাড়াই খেলতে হবে অস্ট্রেলিয়া সিরিজ
.............................................................................................
বড় জয়ে টি-টোয়েন্টি মিশন শুরু টাইগারদের
.............................................................................................
সিরিজ জিতল টাইগাররা
.............................................................................................
ক্রিকেট দলকে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন
.............................................................................................
ফিফার নতুন নিয়ম, ফুটবল খেলা হবে ৬০ মিনিট
.............................................................................................
শিরোপা উদযাপন করতে গিয়ে ইতালিতে একজনের মৃত্যু
.............................................................................................
ইউরো কাপ: গোল মিস করায় বর্ণবাদের শিকার ৩ ইংলিশ
.............................................................................................
মেসির জন্য একটা ট্রফি চাই...
.............................................................................................
ব্রাজিল-আর্জেন্টিনা, স্বপ্নের ফাইনাল দেখবে বিশ্ববাসী?
.............................................................................................
যে শাস্তি হতে পারে সাকিবের
.............................................................................................
বৃষ্টিতে খেলা না হলেও জিতবে বাংলাদেশ দৈনিক নতুন বাজার
.............................................................................................
সাংবাদিকদের প্রতি অনুরোধ
.............................................................................................
শিরোপা নির্ধারণী ম্যাচে মাঠে নামছে রিয়াল মাদ্রিদ।
.............................................................................................
রোনালদোর গন্তব্য কোথায়?
.............................................................................................
তৃতীয় দিন শেষে ৩১২ রানে এগিয়ে বাংলাদেশ
.............................................................................................

|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
|
সম্পাদক ও প্রকাশকঃ এম.এ মান্নান
ব্যবস্থাপনা সম্পাদকঃ খন্দকার আজমল হোসেন বাবু, সহ সম্পাদক কাওসার আহমেদ র্বাতা সম্পাদক আবু ইউসুফ আলী মন্ডল । বার্তা বিভাগ ফোন০১৬১৮৮৬৮৬৮২

ঠিকানাঃ বার্তা ও বানিজ্যিক কার্যালয়- নারায়ণগঞ্জ, সম্পাদকীয় কার্যালয়- জাকের ভিলা, হাজী মিয়াজ উদ্দিন স্কয়ার মামুদপুর, ফতুল্লা, নারায়ণগঞ্জ। শাখা অফিস : নিজস্ব ভবন, সুলপান্দী, পোঃ বালিয়াপাড়া, আড়াইহাজার, নারায়ণগঞ্জ-১৪৬০, রেজিস্ট্রেশন নং 134 / নিবন্ধন নং 69 মোবাইল : 01731190131,E-mail- notunbazar2015@gmail.com, E-mail : mannannews0@gmail.com, web: notunbazar71.com, facebook- notunbazar / সম্পাদক dhaka club
    2015 @ All Right Reserved By notunbazar71.com

Developed By: Dynamic Solution IT Dynamic Scale BD